শ্রীলঙ্কার কাছে হেরে সাইফদের বিদায়

ব্যাটিং ব্যর্থতায় হয়নি সাইফ হাসানদের লড়াইয়ের পুঁজি। দুইশ’ ছুঁই ছুঁই রান নিয়ে কতটা লড়াই সম্ভব ছিল সেটাও দেখতে দিল না বৃষ্টি। ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে শ্রীলঙ্কার কাছে ২৬ রানে হেরে যুব এশিয়া কাপের সেমি-ফাইনাল থেকেই বিদায় নিয়েছে বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2016, 05:23 PM
Updated : 21 Dec 2016, 05:24 PM

বুধবার কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে ৪৮ ওভার ৩ বলে ১৯৪ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। প্রথম ছয় ব্যাটসম্যানের সবাই দুই অঙ্কে যান কিন্তু কেউই পারেননি দায়িত্ব নিয়ে খেলতে।

থিতু হয়ে সুযোগ হাতছাড়ার শুরু উদ্বোধনী দুই ব্যাটসম্যানকে দিয়েই। ২৭ বলে ২৬ রান করে ফিরেন অধিনায়ক সাইফ। যুব ওয়ানডেতে অভিষেক হওয়া মোহাম্মদ সজীব হোসেন ৩ চারে করেন ১৮ রান।

৫৭ বলে ৩৬ রান করে ফিরেন আরেক ব্যাটিং ভরসা আফিফ হোসেন। আগের দুই ইনিংসে ০ ও ৮ রানে ফেরা হাবিবুর এবার করেন ১৮।

দলে বিপদে প্রতিরোধ গড়া রায়হান রাফসান রহমানও হাতছাড়া করেছেন বড় ইনিংস খেলার সুযোগ। তিন চার তার রান ৩৮। দারুণ শুরু করা মোহাম্মদ রকিব সময় সঙ্গে সঙ্গে গুটিয়ে যেতে থাকেন, শেষ পর্যন্ত ফিরেন ২২ রান করে।

বিশেষজ্ঞ ব্যাটসম্যানের সুযোগ হাতছাড়া করার দিনে অলরাউন্ডাররাও ব্যর্থতা। টেলএন্ডারদের থেকেও আসেনি রান। তাই ফাইনালে উঠার লড়াইয়ে ছোট্ট পুঁজিই পান বোলাররা।

শ্রীলঙ্কার ইনিংসের ২৭.১ ওভারে বৃষ্টি নামলে খেলা বন্ধ হয়ে যায়। লম্বা সময় অপেক্ষার পরও আর খেলা শুরু সম্ভব হয়নি। সে সময় দলটির স্কোর ছিল ২ উইকেটে ১০৬ রান, ডার্কওয়ার্থ ও লুইস পদ্ধতিতে তখন স্বাগতিকদের প্রয়োজন ছিল ৮১ রান।

ছোট লক্ষ্য তাড়ায় দেখেশুনে খেলে দলকে ভালো সূচনা এনে দেন রেভেন কেলি ও ভিশভা চতুরঙ্গা। দুই জনে ১৯.৫ ওভারে গড়েন ৭৪ রানের জুটি। কেলিকে বিদায় করে উদ্বোধনী জুটি ভাঙেন নাঈম হাসান। পরে ফিরিয়ে দেন চতুরঙ্গাকেও। তবে ততক্ষণে একশ’ পার হয়ে গেছে স্বাগতিকদের সংগ্রহ।

৭৭ বলে ৭টি চার ও একটি ছক্কায় ৬৮ রান করেন লঙ্কান উইকেটরক্ষক-ব্যাটসম্যান চতুরঙ্গা।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯: ৪৮.৩ ওভারে ১৯৪ (সাইফ ২৬, সজীব ১৮, আফিফ ৩৬, হাবিবুর ১৮, রাফসান ৩৮, রকিব ২২, অনিক ০,অঙ্কন ৬*, সাখাওয়াত ০, হালিম ৭; জয়াভিকমারা ৪/২৫, ভিরাসিংহে ৩/২৯, দানিয়েল ১/৩৮, রাশমিকা ১/৪০)

শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯: ২৭.১ ওভারে ১০৬/২ (কেলি ২৩, চতুরঙ্গা ৬৮, বয়াগোদা ১১*, মেন্ডিস ২*; নাঈম ২/১২)

ফল: ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে শ্রীলঙ্কা ২৬ রানে জয়ী।