অস্ট্রেলিয়ার সামনে শফিক বাধা

আজহার আলি-ইউনুস খানের দেখানো পথ ধরে পাকিস্তানকে এগিয়ে নিচ্ছেন আসাদ শফিক। এই মিডলঅর্ডার ব্যাটসম্যানের রেকর্ড গড়া শতকে প্রথম টেস্ট পঞ্চম দিনে নিয়েছে অতিথিরা। জয়ের জন্য শেষ দিন তাদের চাই ১০৮ রান, অস্ট্রেলিয়ার ২ উইকেট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2016, 01:51 PM
Updated : 18 Dec 2016, 01:51 PM

প্রথম ইনিংসের মতো হুড়মুড় করে ভেঙে পড়েনি পাকিস্তানের দ্বিতীয় ইনিংস। চতুর্থ দিন শেষে ৮ উইকেটে ৩৮২ রান করেছে দলটি। গড়েছে গ্যাবায় চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড। তবে এখনও দলটির সামনে অনেক লম্বা পথ।

ক্যারিয়ারের দশম শতক পাওয়া শফিক ১০০ ও ইয়াসির শাহ ৪ রানে ব্যাট করছেন। অবিশ্বাস্য কিছুর জন্য পঞ্চম দিন ৩০ বছর বয়সী ব্যাটসম্যানের দিকে তাকিয়ে থাকবে অতিথিরা। টেলএন্ডারদের নিয়ে খেলার সামর্থ্য এরই মধ্যে দেখিয়েছেন তিনি, শেষ দিন দল চাইবে আরও বেশি কিছু।

গ্যাবায় তিন অঙ্ক ছুঁয়ে গ্যারি সোবার্সকে পেছনে ফেলে ছয় নম্বরে নেমে সর্বোচ্চ শতকের রেকর্ড একার করে নিয়েছেন শফিক। ৮টি শতক আছে ওয়েস্ট ইন্ডিজের গ্রেট সোবার্সের। 

রোববার ২ উইকেটে ৭০ রান নিয়ে খেলা শুরু করে পাকিস্তান। আগের দিন ১৯ বল খেলে রানের দেখা না পাওয়া ইউনুস এদিন মুখোমুখি হওয়া প্রথম বলেই চার হাঁকান। দুই ব্যাটসম্যান খেলেন দারুণ আস্থার সঙ্গে। চতুর্থ ইনিংসে বরাবরই নিজেকে মেলে ধরা ইউনুসের সঙ্গে আজহারের ৯১ রানের জুটিতে এগিয়ে যায় পাকিস্তান।

মিচেল স্টার্কের বলে ম্যাথু ওয়েডের গ্লাভসবন্দি হয়ে আজহারের বিদায়ে ভাঙে পাকিস্তানের প্রতিরোধ। দুই অভিজ্ঞ ব্যাটসম্যান মিসবাহ-উল-হক ও ইউনুস খানের দুই বাজে শট বিপদে ফেলে দেয় পাকিস্তানকে। ৭টি চারে ৬৫ রান করে ফিরেন ইউনুস, দুই অঙ্কে যেতে পারেননি অধিনায়ক।

এরপরই শুরু হয় শফিকের লড়াই। শুরুতে তাকে সঙ্গ দেন সরফরাজ। উইকেটরক্ষক-ব্যাটসম্যানের বিদায়ের পর যে পাকিস্তান ভেঙে পড়েনি তাতে বড় অবদান মোহাম্মদ আমির ও ওয়াহাব রিয়াজের। ক্যারিয়ার সেরা ৪৮ রানের ইনিংস খেলার পথে শফিকের সঙ্গে ৯২ রানের জুটি গড়েন আমির।

আমির ফিরে যাওয়ার সময়ও দিনের খেলার অনেক বাকি। তবে ওয়াহাব দারুণ সঙ্গ দেন শফিককে। দিনের শেষ ওভারে ওয়াহাবকে বিদায় করে ৬২ রানের জুটি ভাঙে অস্ট্রেলিয়া। তবে বিশেষজ্ঞ ব্যাটসম্যানকে সঙ্গ দেওয়ার সামর্থ্য আছে ইয়াসিরেরও। তাকে নিয়ে দলকে কতটা এগিয়ে নিতে পারেন শফিক দেখতে শেষ দিন গ্যাবার দিকে তাকিয়ে থাকবে ক্রিকেট বিশ্ব।

অস্ট্রলিয়ার দুই পেসার জ্যাকসন বার্ড ও স্টার্ক নেন তিনটি করে উইকেট। দুটি উইকেট নেন অফ স্পিনার নাথান লায়ন।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৪২৯

পাকিস্তান ১ম ইনিংস: ১৪২

অস্ট্রেলিয়া ২য় ইনিংস: ২০২/৫ ডিক্লে.

পাকিস্তান ২য় ইনিংস: ১২৩ ওভারে ৩৮২/২ (সামি ১৫, আজহার ৭১, বাবর ১৪, ইউনুস ৬৫, মিসবাহ ৫, শফিক ১০০*, সরফরাজ ২৪, আমির ৪৮, ওয়াহাব ৩০, ইয়াসির ৪*; স্টার্ক ৩/৯৭, হেইজেউলউড ০/৭৮, বার্ড ৩/৯৪, লায়ান ২/১০০, ম্যাডিসন ০/৯)