আত্মবিশ্বাস নিয়ে মাশরাফিদের নিউ জিল্যান্ড যাত্রা

আগের দিন প্রস্তুতি ম্যাচে হার। শনিবার শেষ দিনের অনুশীলনে বাগড়া দিলো বৃষ্টি। সিডনিতে প্রস্ততি ক্যাম্পের শেষ পর্যায়টি ঠিক মনমতো হয়নি বাংলাদেশ দলের। তবু মোটামুটি তৃপ্ত মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশের ওয়ানডে অধিনায়কের বিশ্বাস, সিডনির ক্যাম্প দিয়েই কন্ডিশনের সঙ্গে বেশ খানিকটা মানিয়ে নিতে পেরেছে দল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2016, 12:22 PM
Updated : 17 Dec 2016, 12:22 PM

প্রস্তুতি ক্যাম্প শেষে রোববার সকালেই বাংলাদেশ দল পাড়ি দেবে তাসমান সাগর। সিডনি থেকে অকল্যান্ড হয়ে গন্তব্য ফাঙ্গারেই। নিউ জিল্যান্ডের উত্তরাঞ্চলের এই শহরেই বাংলাদেশ খেলবে সফরের একমাত্র প্রস্ততি ম্যাচ। কবহ্যাম ওভালে আগামী বৃহস্পতিবার একদিনের গা গরমের ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ নিউ জিল্যান্ড একাদশ।

বিপিএল শেষেই বাংলাদেশ গিয়েছে অস্ট্রেলিয়ায়। কোচ চন্দিকা হাথুরুসিংহের পরিকল্পনা ছিল, সিডনিতে সপ্তাহখানেক ক্যাম্প করে নিবিড় অনুশীলন করা ও ওই অঞ্চলের কন্ডিশনের সঙ্গে যতটা পারা যায় খাপ খাইয়ে নেওয়া। শেষ দিনে সিডনি থেকে ফোনে বিডিনিউজ টোয়েন্টিফোরের সঙ্গে কথা বললেন মাশরাফি। অধিনায়কের আশা, নিউ জিল্যান্ড সিরিজে অনেক কাজে দেবে এই প্রস্তুতি ক্যাম্প।

“কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ার ব্যাপারটিই ছিল আসল। নিউ জিল্যান্ডের কন্ডিশন যদিও খানিকটা আলাদা, তার পরও যতটা সম্ভব কাছাকাছি একটা আবহ আমরা পেয়েছি। স্কিল অনুশীলনের চেয়ে আবহাওয়া, আবহ, সংস্কৃতি, এসবের সঙ্গে মানিয়ে নেওয়াই শুরুতে বেশি গুরুত্বপূর্ণ। সেদিক থেকে ক্যাম্প কাজে লেগেছে বলেই আমার বিশ্বাস। অনেকটাই অভ্যস্ত হতে পেরেছে ছেলেরা।”

সিডনি দুটি প্রস্তুতি ম্যাচের প্রথমটিতে জিতলেও বাংলাদেশ হেরেছে পরেরটিতে। তবে সেটি নিয়ে খুব ভাবিত নন মাশরাফি।

“২০১৫ বিশ্বকাপের আগেও আমরা সিডনিতে ক্যাম্পের সময় প্রস্তুতি ম্যাচে ক্লাব দলগুলির কাছে হেরেছি। এসব ম্যাচে জয়-হার খুব বড় কিছু নয়। কতটা শিখতে পারছি, সামনে বয়ে নিতে পারছি, সে  সবই গুরুত্বপূর্ণ। ম্যাচ অনুশীলন আশা করি কাজে দেবে।”

নিউ জিল্যান্ডে গিয়েও মূল সিরিজ শুরুর আগে কিছুটা সময় পাচ্ছে দল। সেটুকুও কাজে লাগাতে চান অধিনায়ক।

“নিউ জিল্যান্ডে গিয়ে ওয়ানডে সিরিজ শুরুর আগে আরও এক সপ্তাহ সময় আমরা পাচ্ছি। একটি প্রস্তুতি ম্যাচও হবে। আশা করি, এই সময়ে ওখানকার কন্ডিশনের সঙ্গেও আমরা যতটা পারা যায় মানিয়ে নেব।”

২৬ ডিসেম্বর নিউ জিল্যান্ডে বাংলাদেশের প্রথম ওয়ানডে। ২১ ডিসেম্বর ঘোষণা করা হতে পারে ওয়ানডে সিরিজের স্কোয়াড।