রেকর্ড দর্শকের সামনে স্মিথ-বিনোদন

কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে গ্যাবা। ৮৫ বছরের পথচলায় দেখেছে কত ইতিহাস! এবার সেখানে সূচনা নতুন অধ্যায়ের। এই মাঠের প্রথম দিবা-রাত্রির টেস্ট উদযাপনে গ্যালারিতে ২৬ হাজার ৩৪৩ জন দর্শক; অ্যাশেজের বাইরে গ্যাবায় প্রথম দিনের রেকর্ড! অস্ট্রেলিয়ান অধিনায়ক বুঝি চাইলেন উপলক্ষটি স্মরণীয় করে রাখতে। স্বাগতিক দর্শকদের দারুণ এক সেঞ্চুরিতে মাতালেন স্টিভেন স্মিথ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2016, 01:13 PM
Updated : 15 Dec 2016, 03:52 PM

অধিনায়কের অপরাজিত সেঞ্চুরির পাশে দুই নবীনের অর্ধশতক। নিজেকে জানান দিয়ে ফিরলেন ম্যাট রেনশ। বড় কিছুর সম্ভাবনা জাগিয়ে দিন শেষ করলেন পিটার হ্যান্ডসকম। অস্ট্রেলিয়ার সামনেও বড় স্কোরের আশা।

বৃহস্পতিবার ব্রিসবেন টেস্টের প্রথম দিনে পাকিস্তানের বিপক্ষে ৩ উইকেটে ২৮৮ রান তুলেছে অস্ট্রেলিয়া। ১১০ রানে অপরাজিত স্মিথ, ৬৪ রানে হ্যান্ডসকম। রেনশ করেছেন ৭১।

দুর্দান্ত ব্যাটিংয়ের পাশাপাশি স্মিথ পাশে পেয়েছেন ভাগ্যকেও। ৫৩ রানে অনিয়মিত লেগ স্পিনার আজহার আলির বলে তার ক্যাচ ছেড়েছেন উইকেটকিপার সরফরাজ আহমেদ। ৯৭ রানে মোহাম্মদ আমিরের বলে ডাইভ দিয়ে ক্যাচ নিয়েছিলেন সেই সরফরাজই। কিন্তু কেউ বুঝতেই পারেনি ক্যাচ। বোলার-কিপার বা পাকিস্তানের কোনো ফিল্ডার আবেদনই করেননি! হটস্পট আর স্নিকো, দুটিতেই ধরা পড়ে ব্যাটে বলের ছোঁয়া।

টস জিতে ব্যাটিংয়ে নামা অস্ট্রেলিয়াকে দারুণ শুরু এনে দেন রেনশ ও ওয়ার্নার। উইকেটে আর্দ্রতা থাকলেও পাকিস্তানের বোলিং ছিল ধারহীন। প্রথম ঘণ্টাতেই আক্রমণে আনতে হয় ইয়াসির শাহকে। প্রথম সেশনে সুবিধা করতে পারেননি এই লেগ স্পিনারও।

৭০ রানের উদ্বোধনী জুটি ভাঙে ডেভিড ওয়ার্নারের বিদায়ে। দারুণ ফর্মে থাকা ওপেনার এদিনও শুরু করেছিলেন ভালো। কিন্তু লাইন মিস করে এলবিডব্লিউ হন দ্বিতীয় স্পেলে ফেরা আমিরের বলে।

সবশেষ টেস্টের সেঞ্চুরিয়ান উসমান খাওয়াজা বিদায় নেন ৪ রানেই। তৃতীয় উইকেটে স্মিথের সঙ্গে রেনশর জুটি ৭৬ রানের। দ্বিতীয় টেস্ট খেলতে নামা রেনশ পান প্রথম অর্ধশতক। ৭১ রান করে এই বাঁহাতি ক্যাচ দেন উইকেটের পেছনে। পাকিস্তানের সেটিই দিনের শেষ সাফল্য।

স্মিথ আর হ্যান্ডসকমের জুটিতে দিনটা দাপটে শেষ করে অস্ট্রেলিয়া। অবিচ্ছিন্ন চতুর্থ উইকেট জুটির রান ১৩৭।

আমিরকে অফ ড্রাইভে চার মেরে স্মিথ সেঞ্চুরি স্পর্শ করেন ১৮৪ বলে। বাধনহারা উদযাপনেই ফুটে উঠে তার উচ্ছ্বাস। পাকিস্তানের বিপক্ষে এটি তার প্রথম সেঞ্চুরি। সাতটি দেশের বিপক্ষে খেলে সেঞ্চুরি করলেন সবার বিপক্ষেই। সব মিলিয়ে ৪৮ টেস্টে সেঞ্চুরি হয়ে গেল ১৬টি!

অভিষেক টেস্টে অর্ধশতক করা হ্যান্ডসকম দিন শেষ করেছেন আরেকটি অর্ধশতকে। দ্বিতীয় দিনে মাঠে নামবেন প্রথম সেঞ্চুরির আশায়।

দিনজুড়ে এক আমির ছাড়া পাকিস্তানের বোলিং ছিল বিবর্ণ। ফিল্ডিংয়ে চোট পেয়ে বাইরে গিয়েও পরে ফিরে দারুণ বোলিং করেছেন আমির। নিয়ন্ত্রিত বোলিং করা আমির এক পর্যায়ে টানা ৪১ বল রান দেননি। তবে রাহাত-ওয়াহাবরা পারেননি প্রভাব রাখতে। মাত্রই চোট কাটিয়ে ফেরা ইয়াসিরকে প্রথম দিনেই করতে হয়েছে ৩১ ওভার বোলিং!

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৯০ ওভারে ২৮৮/৩ (রেনশ ৭১, ওয়ার্নার ৩২, খাওয়াজা ৪, স্মিথ ১১০*, হ্যান্ডসকম ৬৪*; আমির ১/৪০, রাহাত ০/৬৯, ইয়াসির ১/৯৭, ওয়াহাব ১/৫২, আজহার ০/২৮)।