বিপিএলের শিরোপা অসাধারণ অর্জন: সাঙ্গাকারা

ব্যক্তিগত অর্জন অনেক আছে কুমার সাঙ্গাকারার। দেশের হয়ে জিতেছেন টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা। বিভিন্ন দেশের ঘরোয়া ক্রিকেটে শিরোপাও কম জিতেননি। ৩৯ বছর বয়সেও সাফল্যের ক্ষুধাটা এখনও একই রকম আছে এই শ্রীলঙ্কান গ্রেটের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2016, 06:22 PM
Updated : 9 Dec 2016, 07:08 PM

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুক্রবার ঢাকা ডায়নামাইটসকে বিপিএলের শিরোপা এনে দিতে সাঙ্গাকারা হয়েছেন ফাইনালের সেরা খেলোয়াড়। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে তিনি জানান, বিপিএলের শিরোপা জয় তার ক্যারিয়ারের অন্যতম সেরা এক অর্জন।

“কোন পর্যায়ে খেলছেন তা কোনো ব্যাপার নয়, যখনই আপনি ফাইনালে খেলবেন আপনি সেটা জিততে চাইবেন। সবাই শিরোপা জয়ের চেষ্টা করার জন্যই খেলে। এবার বিপিএলের শিরোপা জিতলাম, এটা অসধারণ এক অর্জন। দলের সঙ্গে যুক্ত সবাইকে এর জন্য কৃতিত্ব দিতে হবে।”

সাকিব আল হাসানের তারকা খচিত দলে সাঙ্গাকারার সঙ্গে ছিলেন আরেক লঙ্কান গ্রেট মাহেলা জয়াবর্ধনে। দুই ক্যারিবিয়ান তারকা অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো, আন্দ্রে রাসেল ছিলেন দলটিতে। এতসব বড় নাম থাকার পরও ব্যক্তিত্বের কোনো সংঘাত ছিল না ঢাকা দলে। এর জন্য টিম ম্যানেজমেন্টকে কৃতিত্ব দিয়েছেন সাঙ্গাকারা।  

“টিম ম্যানেজমেন্ট দলের ড্রেসিংরুমে একটি ভালো সংস্কৃতি গড়ে তুলেছেন। আমাদের অধিনায়কও খুব অভিজ্ঞ, দেশি-বিদেশি সব খেলোয়াড়ের ওপর তার শ্রদ্ধা। আমাদের কিছু খুব ভালো স্থানীয় ক্রিকেটার ছিল, অসাধারণ কয়েকজন আন্তর্জাতিক ক্রিকেটার ছিল। সবচেয়ে বড় কথা, সবাই নিজের কাজটা করার চেষ্টা করেছে। ওদের সঙ্গে খেলাটা ছিল খুব মজার।”

“আমি ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়দের ভক্ত। রাসেল, এভিন লুইসদের জন্য জয়াবর্ধনে, বোপারার মতো খেলোয়াড়রা খেলার সুযোগ পাননি। সবাই অবদান রেখেছে।”

তারকারদের ভীড়েও নিজেদের দারুণভাবে মেলে ধরেছেন মোহাম্মদ শহীদ, সানজামুল ইসলাম, আবু জায়েদ। তাদের কথা আলাদা করেই বললেন সাঙ্গাকারা। 

“আমি স্থানীয় খেলোয়াড়দের পারফরম্যান্সে মুগ্ধ। দুর্ভাগ্যজনকভাবে শহীদ চোট পেল, (আবু জায়েদ) রাহী খুব ভালো খেলেছে। সানজামুল তার চার ওভার যেভাবে করেছে, এটা দারুণ ব্যাপার। টুর্নামেন্টে আমাদের হয়তো কেবল (ব্যক্তিগত) দুয়েকটা অসাধারণ পারফরম্যান্স ছিল কিন্তু পুরো আসরে আমরা দল হিসেবে ভালো খেলেছি।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক