ইংল্যান্ডের চারশর পর বিজয়-পুজারার জবাব

টেলএন্ডারদের নিয়ে লড়াই করে প্রথম ইনিংসে ইংল্যান্ডকে ৪০০ রানের সংগ্রহ এনে দিয়েছেন জস বাটলার। শুরুতেই লোকেশ রাহুলকে হারানো ভারতকে কক্ষপথে রেখেছেন মুরালি বিজয় ও চেতেশ্বর পুজারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2016, 11:47 AM
Updated : 9 Dec 2016, 12:01 PM

বিজয়-পুজারার দৃঢ়তায় দ্বিতীয় দিনের তৃতীয় সেশন নিরাপদে কাটিয়ে দেওয়া ভারতের সংগ্রহ ১ উইকেটে ১৪৬ রান। উদ্বোধনী ব্যাটসম্যান বিজয় ৭০ ও পুজারা ৪৭ রানে ব্যাট করছেন। অবিচ্ছিন্ন দ্বিতীয় উইকেটে এই দুই জনে গড়েছেন ১০৭ রানের জুটি।

ইংল্যান্ডকে গুটিয়ে দেওয়ার পর দ্বিতীয় সেশনে ব্যাট করতে নেমে ত্রয়োদশ ওভারে রাহুলকে হারায় ভারত। মইন আলি বলে স্পিনের বিপক্ষে শট খেলতে গিয়ে বোল্ড হন এই উদ্বোধনী ব্যাটসম্যান। বিজয়-পুজারার দৃঢ়তায় দিনের বাকি সময় আর কোনো সাফল্য পায়নি অতিথিরা।

১২৬ বলে অর্ধশতকে পৌঁছানো বিজয়ের ১৬৯ বলের ইনিংসটি গড়া ৬টি চার ও ২টি ছক্কায়।

এর আগে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে শুক্রবার ৫ উইকেটে ২৮৮ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করে ইংল্যান্ড। শুরুতেই বেন স্টোকসকে ফিরিয়ে দেন রবিচন্দ্রন অশ্বিন। সিরিজে দ্বিতীয়বারের মতো ৫ উইকেট পান এই অফ স্পিনার। 

শুরুতে স্পিনের বিপক্ষে নড়বড়ে বাটলার সময়ের সঙ্গে নিজেকে ফিরে পান। টেলএন্ডারদের সঙ্গে গড়েন প্রতিরোধ।

দুই অলরাউন্ডার ক্রিস ওকস ও আদিল রশিদকে ফিরিয়ে দেন রবিন্দ্র জাদেজা। নবম উইকেটে জেইক বলের সঙ্গে ৫৪ রানের জুটিতে দলকে চারশ’ রানের কাছাকাছি নিয়ে যান বাটলার। চারটি চারে ৩১ রান করা বলকে ফিরিয়ে নিজের ষষ্ঠ উইকেট নেন অশ্বিন।

১৩৭ বলে ৬টি চার ও একটি ছক্কায় ৭৬ রান করা বাটলারকে ফিরিয়ে ইংল্যান্ডের প্রথম ইনিংস গুটিয়ে দেন জাদেজা। এই বাঁহাতি স্পিনার ১০৯ রানে নেন ৪ উইকেট। ১১২ রানে ৬ উইকেট নিয়ে ভারতের সেরা বোলার অশ্বিন।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ১৩০.১ ওভারে ৪০০ (প্রথম দিন শেষে ২৮৮/৫) (কুক ৪৬, জেনিংস ১১২, রুট ২১, মইন ৫০, বেয়ারস্টো ১৪, স্টোকস ৩১, বাটলার ৭৬, ওকস ১১, রশিদ ৪, বল ৩১, অ্যান্ডারসন ০*; ভুবনেশ্বর ০/৪৯, উমেশ ০/৩৮, অশ্বিন ৬/১১২, জয়ন্ত ০/৮৯, জাদেজা ৪/১০৯)

ভারত ১ম ইনিংস: ৫২ ওভারে ১৪৬/১ (রাহুল ২৪, বিজয় ৭০*, পুজারা ৪৭*; অ্যান্ডারসন ০/২২, ওকস ০/১৫, মইন ১/৪৪, রশিদ ০/৪৯, বল ০/৪, স্টোকস ০/৪, রুট ০/৩)