অভিষেকে জেনিংসের শতক

অভিষেকে ইংল্যান্ডকে পথ দেখালেন কিটন জেনিংস। তাকে সঙ্গ দিলেন অ্যালেস্টার কুক, মইন আলি। শেষটায় প্রতিরোধ গড়লেন বেন স্টোকস, জস বাটলার। তাতে মুম্বাই টেস্টের প্রথম দিনটি নিজেদের করে নিয়েছে ইংল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2016, 01:00 PM
Updated : 8 Dec 2016, 01:00 PM

হামিদ হাসিবের চোটে মুম্বাই টেস্টে অভিষেক হয় দক্ষিণ আফ্রিকায় জন্ম নেওয়া ২৪ বছর বয়সী ইংলিশ ক্রিকেটার জেনিংসের। নিজের প্রথম ইনিংসেই শতক করা পঞ্চম ইংলিশ ক্রিকেটার কেড়ে নেন সবটুকু আলো। স্বাগতিকদের হতাশায় ডুবিয়ে ২১৯ বলে খেলেন ১১২ রানের দৃঢ়তাভরা এক ইনিংস।

জেনিংসের নিজেকে মেলে ধরার দিনে ৫ উইকেটে ২৮৮ রান করে ভালো অবস্থানে ইংল্যান্ড। স্টোকস ২৫ ও বাটলার ১৮ রানে ব্যাট করছেন। টেলএন্ডারদের নিয়ে দলকে বড় সংগ্রহ এনে দিতে এই দুই ব্যাটসম্যানের দিকেই তাকিয়ে থাকবে অতিথিরা।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে ৯৯ রানের উদ্বোধনী জুটিতে দলকে ভালো সূচনা এনে দেন কুক-জেনিংস। রবিন্দ্র জাদেজার বলে এগিয়ে খেলতে গিয়ে কুক স্টাম্পড হলে প্রথম উইকেট হারায় ইংল্যান্ড। অধিনায়ক পাঁচটি চারে করেন ৪৬ রান।

থিতু হয়ে জো রুট ফিরেন ভারতের অধিনায়ক বিরাট কোহলির অসাধারণ এক ক্যাচে পরিণত হয়ে।

কুক-রুটকে হারানো ইংল্যান্ড প্রতিরোধ গড়ে জেনিংস-মইনের ব্যাটে। তৃতীয় উইকেটে এই দুই জনে গড়েন ৯৪ রানের চমৎকার এক জুটি। এই জুটি গড়ার পথেই জয়ন্ত যাদবকে রিভার্স সুইপ করে জেনিংস পৌঁছান তিন অঙ্কে। ইংল্যান্ডের হয়ে প্রথম টেস্টে ১৯তম ব্যাটসম্যান হিসেবে করেন শতক।

১৩টি চারে গড়া জেনিংসের ১১২ রানে অভিষেকে কোনো উদ্বোধনী ব্যাটসম্যানের ভারতের বিপক্ষে সর্বোচ্চ রান। আগের সেরা ছিল ওয়েস্ট ইন্ডিজের গর্ডন গ্রিনিজের ১০৭।

ইংলিশদের বিপজ্জনক হয়ে উঠা জুটি ভাঙেন রবিচন্দ্রন অশ্বিন। তিন বলের মধ্যে ফিরিয়ে দেন জেনিংস ও মইনকে। ১০৪ বলে চারটি চার ও একটি ছক্কায় ইংলিশ অলরাউন্ডারের রান ৫০।

প্রথম তিন ৭৫ রানে ৪ উইকেট নিয়ে ভারতের সেরা বোলার অশ্বিনের চতুর্থ শিকার জনি বেয়ারস্টো। এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান ডিপ ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে ক্যাচ দিয়ে বিদায় নেন। বাকি সময়টুকু নিরাপদেই কাটিয়ে দেন স্টোকস-বাটলার।

ম্যাচের ৪৯তম ওভারে ডিপ স্কয়ার লেগ থেকে ভুবনেশ্বর কুমারের থ্রো মাথার পিছন দিকে লাগলে মাঠ ছাড়েন আম্পায়ার পল রাইফেল। হাসাপাতালে নিয়ে স্ক্যান করানোর পর মাঠে ফিরেন সাবেক অস্ট্রেলিয়ান ক্রিকেটার। তবে দিনের বাকি সময়ে আর আম্পায়ারিং করেননি তিনি। তার জায়গায় বাকি সময়ে দায়িত্ব পালন করেন তৃতীয় আম্পায়ার মারাইস এরাসমাস।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ৯৪ ওভারে ২৮৮/৫ (কুক ৪৬, জেনিংস ১১২, রুট ২১, মইন ৫০, বেয়ারস্টো ১৪, স্টোকস ২৫*, বাটলার ১৮*; ভুবনেশ্বর ০/৩৮, উমেশ ০/৩৬, অশ্বিন ৪/৭৫, জয়ন্ত ০/৭৮, জাদেজা ১/৬০)।