নিষিদ্ধ শাহজাদ, সাব্বিরের জরিমানা

বিপিএলের ম্যাচে সাব্বির রহমানকে ব্যাটের খোঁচা দেওয়ায় শাস্তি হিসেবে আগামী দুই ম্যাচ খেলতে পারবেন না রংপুর রাইডার্সের আফগান ক্রিকেটার মোহাম্মদ শাহজাদ। অখেলোয়াড়সুলভ আচরণের কারণে জরিমানা গুণতে হচ্ছে সাব্বিরকেও। পাশাপাশি জরিমানা হয়েছে রংপুরের অলরাউন্ডার লিয়াম ডসনের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2016, 05:56 PM
Updated : 29 Nov 2016, 11:59 AM

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে সোমবার রাতে তিন ক্রিকেটারের শাস্তির কথা নিশ্চিত করেছেন ম্যাচ রেফারি নিয়ামুর রশিদ।

“শাহজাদকে নিষিদ্ধ করা হয়েছে। পাশাপাশি জরিমানাও করা হয়েছে। সাব্বিরকে জরিমানা করা হয়েছে ম্যাচ ফির ১৫ শতাংশ। আর আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করায় ম্যাচ ফির ৩০ শতাংশ জরিমানা করা হয়েছে লিয়াম ডসনকে। সে যেহেতু অধিনায়ক ছিল, ওর দায়িত্ব ছিল বেশি।”

“আম্পায়ারদের রিপোর্ট ও টিভি ফুটেজ দেখে সিদ্ধান্ত নিয়েছি। সব যেহেতু পরিষ্কার ছিল, আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি। সবাই দোষ স্বীকার করে নিয়েছে।”

মঙ্গলবার বিসিবি সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, এক ম্যাচ নিষিদ্ধ ও ম্যাচ ফির ৩০ শতাংশ জরিমানা করা ছাড়াও শাহজাদের নামের পাশে ৪ ডিমেরিট পয়েন্ট যোগ হয়েছে। এই ৪ ডিমেরিট পয়েন্ট ২ সাসপেনশন পয়েন্টে রূপান্তর হওয়ায় দুই ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন আফগান এই ক্রিকেটার। তবে সরাসরি এক ম্যাচ নিষিদ্ধ হওয়া আর ডিমেরিট পয়েন্টের জন্য দুই ম্যাচ নিষিদ্ধ হওয়ার শাস্তি একসঙ্গেই বিবেচনা করা হবে বলে রংপুর রাইডার্সের আগামী দুই ম্যাচে খেলতে পারবেন না শাহজাদ।

বিপিএলে সোমবারের একমাত্র ম্যাচে মুখোমুখি হয়েছিল রাজশাহী কিংস ও রংপুর রাইডার্স। সাব্বির-শাহজাদের ঘটনার সূত্রপাত ম্যাচের শুরুর দিকেই। সাব্বির ব্যাটিংয়ে যাওয়ার পরই হয়ত উইকেটের পেছন থেকে কিছু একটা বলেছিলেন শাহজাদ। জবাব দিতে দেখা যায় সাব্বিরকেও।

এক পর্যায়ে ব্যাটিং ক্রিজ ছেড়ে উইকেটের পেছনে শাহজাদের দিকে এগিয়ে যান সাব্বির। মুখোমুখি হয়ে বিতণ্ডায় জড়ান দুজন। আম্পায়ার ছুটে এসেও আলাদা করতে পারছিলেন না দুজনকে। পরে রংপুরের সোহাগ গাজী এসে টেনে নিয়ে যান সাব্বিরকে। শাহজাদকে সরিয়ে নেন সতীর্থরা।

ম্যাচের দ্বিতীয় ভাগেও চলতে থাকে সেটির রেশ। মোহাম্মদ সামির দারুণ এক শর্ট বলে ক্যাচ দেন শাহজাদ। আফগান ক্রিকেটার যখন ফিরছেন ড্রেসিং রুমে, পাশ দিয়েই সাব্বির সতীর্থদের দিকে ছুটে যাচ্ছিলেন উদযাপনে। টিভি রিপ্লেতে দেখা যায়, হাঁটতে হাঁটতেই ব্যাট বাড়িয়ে সাব্বিরের হাতে খোঁচা মেরে বসেন শাহজাদ। পরমুহূর্তেই আবার ‘শ্যাডো’ করার ভঙ্গিতে ব্যাট নাড়াতে থাকেন। হাতে আঘাত লাগার পর সেই জায়গাটা ধরে নাটকীয়ভাবে বসে পড়েন সাব্বির।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এই ঘটনা নিয়ে ক্ষোভ জানান রাজশাহী অধিনায়ক ড্যারেন স্যামি। জানান, শাহজাদের সঙ্গে কথা বলবেন তিনি।

রংপুরের এই ম্যাচের অধিনায়ক ডসন ব্যাটিংয়ের সময় শিকার হয়েছিলেন আম্পায়ারের ভুল সিদ্ধান্তের। ব্যাটে লাগার পরও এলবিডব্লিউ দেন আম্পায়ার। সিদ্ধান্তটি ভালো ভাবে নেননি ইংলিশ অলরাউন্ডার। উইকেটে দাঁড়িয়ে ছিলেন বেশ কিছুক্ষণ। অসন্তোষ জানিয়েছেন মাথা নেড়ে।