ত্রিদেশীয় সিরিজে চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা

ত্রিদেশীয় সিরিজের শিরোপা জিতেছে শ্রীলঙ্কা। ব্যাটে-বলের দারুণ পারফরম্যান্সে ফাইনালে সহজেই জিম্বাবুয়েকে ৬ উইকেটে হারিয়েছে অতিথিরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2016, 03:17 PM
Updated : 27 Nov 2016, 03:17 PM

বুলাওয়ায়োর কুইন্স স্পোর্টস ক্লাব মাঠে টস জিতে ব্যাট করতে নেমে ৩৬ ওভার ৩ বলে ১৬০ রানে অলআউট হয়ে যায় জিম্বাবুয়ে। জবাবে ৩৭ ওভার ৩ বলে ৪ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় শ্রীলঙ্কা। 

লক্ষ্য তাড়ায় শুরুটা ভালো হয়নি শ্রীলঙ্কার। দলে ফেরা ব্রায়ান ভিটোরির দারুণ বোলিংয়ে ৪২ রানের মধ্যে ফিরে যান টপ অর্ডারের তিন ব্যাটসম্যান ধনাঞ্জয়া ডি সিলভা, কুসল পেরেরা ও নিরোশান ডিকভেলা।

এরপরই কুসল মেন্ডিসের সঙ্গে ৭৫ রানের জুটিতে প্রতিরোধ গড়েন অ্যাঞ্জেলো ম্যাথিউসের অনুপস্থিতিতে এই টুর্নামেন্টে শ্রীলঙ্কাকে নেতৃত্ব দেওয়া উপুল থারাঙ্গা। ৭২ বলে ১০ রানে ৫৭ রান করেন ফাইনাল ও সিরিজ সেরা মেন্ডিস। তার বিদায়ের পর আসেলা গুনারত্নেকে নিয়ে বাকিটুকু সহজেই সারেন থারাঙ্গা।

ছক্কা হাঁকিয়ে জয় এনে দেওয়া থারাঙ্গা অপরাজিত থাকেন ৫৭ রানে। তার ৯৮ বলের ইনিংসটি গড়া ৬টি চার ও একটি ছক্কায়। অধিনায়কের সঙ্গে ৪৯ রানের জুটি গড়া গুনারত্নে অপরাজিত থাকেন ১৬ রানে। 

৫২ রানে ৩ উইকেট নিয়ে জিম্বাবুয়ের সেরা বোলার বাঁহাতি পেসার ভিটোরি। অন্য উইকেটটি নেন অধিনায়ক গ্রায়েম ক্রেমার।

এর আগে ব্যাটিং ব্যর্থতায় লড়াইয়ের পুঁজি গড়তে পারেনি জিম্বাবুয়ে। হয়নি তেমন কোনো জুটি। ইনিংসে অর্ধশত রানের জুটি একটিই, অভিষিক্ত টারিসাই মাসাকান্দা ও ক্রেইগ আরভিনের।

মাসাকান্দার ব্যাট থেকে সর্বোচ্চ ৩৬ রান। দ্বিতীয় সর্বোচ্চ ৩৫ রান করেন শন উইলিয়ামস। স্বাগতিকদের আর কোনো ব্যাটসম্যান ত্রিশ পর্যন্ত যেতে পারেনি।

দুই ওভার মিলিয়ে চার বলের মধ্যে ৩ উইকেট নিয়ে জিম্বাবুয়েকে দ্রুত গুটিয়ে দেন গুনারত্নে। জেফরি ভান্ডারসে ৫০ রানে নেন তিন উইকেট। বোলারদের দাপুটে পারফরম্যান্সের পর বাকিটুকু সহজেই সারেন থারাঙ্গা, মেন্ডিসরা।

সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবুয়ে: ৩৬.৩ ওভারে ১৬০ (মাসাকাদজা ১০, মুর ১, মাসাকান্দা ৩৬, আরভিন ২৫, রাজা ৫, উইলিয়ামস ৩৫, ওয়ালার ১৪, ক্রেমার ৯, টিরিপানো ১০, চিশোরো ৫, ভিটোরি ০; কুলাসেকারা ১/৩০, লাকমল ১/২৩, পাথিরানা ২/২৬, শানাকা ০/১৮, ভান্ডারসে ৩/৫০, গুনারত্নে ৩/১০)

শ্রীলঙ্কা: ৩৭.৩ ওভারে ১৬৬/৪ (ডি সিলভা ০, পেরেরা ১৪, ডিকভেলা ১৬, মেন্ডিস ৫৭, থারাঙ্গা ৫৭*, গুনারত্নে ১৬*; ভিটোরি ৩/৫২, টিরিপানো ০/১৪, চিশোরো ০/৩১, ক্রেমার ১/৩২, উইলিয়ামস ০/২২, রাজা ০/১৩)

ফল: শ্রীলঙ্কা ৬ উইকেটে জয়ী

টুর্নামেন্ট: জিম্বাবুয়েকে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের শিরোপা শ্রীলঙ্কার

ম্যান অব দ্য ম্যাচ: কুসল মেন্ডিস

ম্যান অব দ্য সিরিজ: কুসল মেন্ডিস