স্টার্ক-লায়নদের সামলে কুকের লড়াই

দুজনের কেউ এই টেস্টে না খেললে বিস্ময়ের কিছু ছিল না। নাথান লায়নের বাদ পড়া প্রায় নিশ্চিতই ছিল, খেলতে পারছেন স্টিভ ও’কিফ চোট পাওয়ায়। জায়গা হারাতে পারতেন পুরো সফরে বিবর্ণ স্টিভেন কুক। তৃতীয় টেস্টের তৃতীয় দিনে আলো ছড়ালেন এই দুজনই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2016, 12:48 PM
Updated : 26 Nov 2016, 12:52 PM

তবে লায়ন পাশে পেয়েছিলেন স্টার্ক-হেইজেলউডদের। কুক লড়লেন একা। ম্যাচের গতিপথেও সেটির প্রতিফলন। অ্যাডিলেড টেস্টের লাগাম তাই এখন অস্ট্রেলিয়ার হাতে।

প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া তুলেছিল ৩৮৩। দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকা দিন শেষ করেছে ৬ উইকেটে ১৯৪ রান তুলে। প্রথম ইনিংসে ১২৪ রানে পিছিয়ে থাকা দক্ষিণ আফ্রিকা তৃতীয় দিন শেষে মোট ৭০ রানের লিড পেয়েছে, হাতে আছে ৪ উইকেট।

গোলাপি বলে পেসারদের সুইং নিয়ে আলোচনার মাঝেই দারুণ বোলিংয়ে ৩ উইকেট নিয়েছেন লায়ন। যথারীতি শিকার ধরেছেন স্টার্ক-হেইজেলউডও। তাদের সামলে টিকে গেছেন কুক। প্রোটিয়া ওপেনার দিন শেষে অপরাজিত ৮১ রানে।

আরও একবার প্রথম ওভারেই আঘাত হানেন মিচেল স্টার্ক। স্লিপে স্টিভেন স্মিথের দুর্দান্ত ক্যাচে ফেরেন ডিন এলগার। গত বছরের শুরু থেকে এই নিয়ে ২ বার আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ওভারে উইকেট পেলেন স্টার্ক।

শুরুর সাফল্যের পর আরেকটি উইকেটের জন্য অবশ্য অনেকটা সময় অপেক্ষা করতে হয় অস্ট্রেলিয়াকে। গোটা সিরিজে বড় ইনিংস খেলতে না পারা হাশিম আমলা শুরুটা করেছিলেন ভালো। কুক আরেকপাশে পড়ে থেকেছেন উইকেটে।

আমলাকে (৪৫) ফিরিয়ে ৮১ রানের জুটি ভাঙেন হেইজেলউড। সিরিজের পাঁচ ইনিংসে প্রতিবারই প্রোটিয়া গ্রেটকে আউট করলেন দীর্ঘদেহী এই পেসার।

কুক এরপর জুটি গড়ার চেষ্টা করেছেন জেপি দুমিনিকে নিয়ে। কিন্তু দৃশ্যপটে আবির্ভাব লায়নের। দুমিনিকে ফিরিয়ে ভাঙেন ৪৯ রানের জুটি। টেম্বা বাভুমা ও নাইট ওয়াচম্যান কাইল অ্যাবটও তার শিকার। মাঝে ফাফ দু প্লেসির মহাগুরুত্বপূর্ণ উইকেট নিয়েছেন স্টার্ক।

পুরো সময়টাই উইকেট আঁকড়ে রেখেছেন কুক। খুব মসৃণ ছিল না ইনিংসটি, ছিল না নান্দনিক। তবে চোয়ালবদ্ধ লড়াই চালিয়ে গেছেন। কুক আছেন বলেই খানিকটা টিকে আছে প্রোটিয়াদের আশা। ফর্মে থাকা কুইন্টন ডি কক হবেন তার সঙ্গী।

অস্ট্রেলিয়া দিন শুরু করেছিল ৬ উইকেটে ৩০৭ রান নিয়ে। শেষ ৪ উইকেটে ৭৭ রান যোগ করতে পারে তারা মূলত স্টার্কের ব্যাটে। ১৩৮ রানে দিন শুরু করা উসমান খাওয়াজা ১৪৫ রানেই এলবিডব্লিউ হয়ে যান ভার্নন ফিল্যান্ডারের বলে। কিন্তু দারুণ কিছু শটে স্টার্ক তুলে নেন সপ্তম টেস্ট অর্ধশতক। দলকে এনে দেন বড় লিড।

সেই লিডেই উজ্জীবিত অস্ট্রেলিয়া জ্বলে উঠেছে বল হাতেও। হোয়াইটওয়াশ এড়ানোর আশা এখন করতেই পারে স্মিথের দল।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ২৫৯/৯ (ডি.)

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ১২১.১ ওভারে ৩৮৩ (আগের দিন ৩০৭/৬) (খাওয়াজা ১৪৫, স্টার্ক ৫৩, হেইজেলইড ১১*, লায়ন ১৩, বার্ড ৬; ফিল্যান্ডার ২/১০০, অ্যাবট ৩/৪৯, রাবাদা ৩/৮৪, শামসি ১/১০১, দুমিনি ০/২৫, এলগার ০/১১, বাভুমা ০/১)।

দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: ৬৯ ওভারে ১৯৪/৬ (কুক ৮১*, এলগার ০, আমলা ৪৫, দুমিনি ২৬, দু প্লেসি ১২, বাভুমা ২১, অ্যাবট ০, ডি কক ০*; স্টার্ক ২/৭১, হেইজেলউড ১/২২, বার্ড ০/৪২, লায়ন ৩/৪৮, ওয়ার্নার ০/৫)।