৩২ বছর পর অস্ট্রেলিয়ার ৬ জন বদল

নতুন নির্বাচক কমিটির কাছে নতুন চেহারার দল ছিল প্রত্যাশিতই। হয়েছেও সেটিই। ভারপ্রাপ্ত প্রধান নির্বাচক ট্রেভর হন্সের কমিটি পাল্টে ফেলেছেন অস্ট্রেলিয়ার টেস্ট দলের খোলনলচে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অ্যাডিলেড টেস্টের ১২ সদস্যের দলে আগের টেস্ট থেকে পরিবর্তন ছয়টি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2016, 02:24 PM
Updated : 20 Nov 2016, 02:31 PM

ছয় জনের তিন জন নতুন মুখ, ফিরেছেন তিনজন। তিন নবীনেরই অভিষেক একরকম নিশ্চিত। নাটকীয় কিছু না হলে অ্যাডিলেডেই ব্যাগি গ্রিন ক্যাপ পেতে যাচ্ছেন তিন ব্যাটসম্যান ম্যাথিউ রেনশ, পিটার হ্যান্ডসকম ও নিক ম্যাডিনসন।

দলে ফিরেছেন দুই পেসার অভিষেকের অপেক্ষায় থাকা চ্যাড সায়ার্স ও জ্যাকসন বার্ড। ১২ জনের দল থেকে একাদশে জায়গা নিয়ে লড়াই হবে মূলত এই দুজনেরই। দুজনই ছিলেন বছরের শুরুতে নিউ জিল্যান্ড সিরিজের দলে।

দলে ফিরেছেন ওয়ানডে দলের নিয়মিত উইকেটকিপার ব্যাটসম্যান ম্যাথিউ ওয়েড। টানা সুযোগ পেয়েও কাজে লাগাতে না পারায় অবশেষে জায়গা হারিয়েছেন উইকেটকিপার পিটার নেভিল।

বাদ পড়েছেন জো বার্নস, জো মেনি ও ক্যালাম ফার্গুসন। বাদ পড়ার শঙ্কায় ছিলেন অ্যাডাম ভোজেসও। তবে শেফিল্ড শিল্ডের ম্যাচে বলের আঘাতে আহত হওয়ায় এমনিতেই চলে গেছেন বিবেচনার বাইরে।

এক টেস্ট থেকে আরেক টেস্টে ৬টি পরিবর্তন অস্ট্রেলিয়া দলে সবশেষ হয়েছিল ১৯৮৪ সালে। যখন টানা ব্যর্থতার পর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের মাঝে অধিনায়কত্বের কান্না ভেজা সমাপ্তি হয়েছিল কিউ হিউজের।

২৫ বছর বয়সী হ্যান্ডসকম ও ২৪ বছর বয়সী ম্যাডিনসন টেস্ট দলের দরজায় কড়া নাড়ছিলেন বেশ কিছুদিন ধরেই। শেফিল্ড শিল্ডের সবশেষ ম্যাচে ডাবল সেঞ্চুরি করেছেন হ্যান্ডসকম। আগের রাউন্ডের ম্যাচেই সেঞ্চুরি করেছেন ম্যাডিনসন। এই দুই মিডল অর্ডার ব্যাটসম্যানই পছন্দ করেন শট খেলতে।

ম্যাডিনসনের চেয়ে তার নিউ সাউথ ওয়েলস সতীর্থ কার্টিস প্যাটারসনের সম্ভাবনা বেশি শোনা যাচ্ছিলো। তবে ম্যাডিনসন আবার অস্ট্রেলিয়া ও নিউ সাউথ ওয়েলস অধিনায়ক স্টিভেন স্মিথের খুব ঘনিষ্ঠ। আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতাও থানিকটা আছে তার। খেলেছেন দুটি টি-টোয়েন্টি।

নতুন আরেক ব্যাটসম্যান র‌্যানশ মূলত ওপেনার, পছ্ন্দ করেন উইকেট আঁকড়ে রাখতে। বয়স ২০, খেলেছেন কেবল ১২টি প্রথম শ্রেণির ম্যাচ। শেফিল্ড শিল্ডের সবশেষ ম্যাচে সেঞ্চুরি ও অর্ধশতক করেছেন এই বাঁহাতি ব্যাটসম্যানও।

ফিরে আসা তিনজনের মধ্যে কেবল সায়ার্স কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ পানি। ৪৭টি প্রথম শ্রেণির ম্যাচে ২৯ বছর বয়সী ডানহাতি পেসার নিয়েছেন ১৮৬ উইকেট। বার্ড খেলেছেন ৫টি টেস্ট। ওয়েড তার ১২ টেস্টের সবশেষটি খেলেছিলেন ২০১৩ সালের ভারত সফরে।

অ্যাডিলেডে দিবা-রাত্রি টেস্ট শুরু বৃহস্পতিবার। তবে প্রথম দুই টেস্ট জিতে সিরিজ আগেই নিশ্চিত করেছে দক্ষিণ আফ্রিকা।

অস্ট্রেলিয়া দল: ডেভিড ওয়ার্নার, ম্যাথিউ রেনশ, উসমান খাওয়াজা, স্টিভেন স্মিথ (অধিনায়ক), পিটার হ্যান্ডসকম, নিক ম্যাডিনসন, ম্যাথিউ ওয়েড, মিচেল স্টার্ক, জস হেইজেলউড, নাথান লায়ন, জ্যাকসন বার্ড, চ্যাড সায়ার্স।