অশ্বিনের স্পিনের পর কোহলির দৃঢ়তা

খেলেছেন এমন সব দেশের বিপক্ষে টেস্টে ইনিংসে পাঁচ উইকেট পেলেন রবিচন্দ্রন অশ্বিন। তার স্পিনের পর দৃঢ়তা ভরা এক অর্ধশতকে ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টের লাগাম নিজেদের হাতেই রেখেছেন অধিনায়ক বিরাট কোহলি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2016, 12:12 PM
Updated : 19 Nov 2016, 12:32 PM

বিশাখাপত্তম টেস্টের তৃতীয় দিনের খেলা শেষে ভারতের সংগ্রহ তিন উইকেটে ৯৮ রান। কোহলি ৫৬ ও অজিঙ্কা রাহানে ২২ রানে ব্যাট করছেন। অবিচ্ছিন্ন চতুর্থ উইকেটে এরই মধ্যে গড়েছেন ৫৮ রানের জুটি। প্রথম ইনিংসে শতক করা ভারত অধিনায়কের ৭০ বলের ইনিংসটি গড়া ৬টি চারে।

দ্বিতীয় ইনিংসের শুরুতে স্বাগতিকদের কাঁপিয়ে দেন স্টুয়ার্ট ব্রড ও জেমস অ্যান্ডারসন। ৪০ রানের মধ্যে বিদায় নেন ভারতের প্রথম তিন ব্যাটসম্যান। ব্রডের বলে জো রুটকে ক্যাচ দেন মুরালি বিজয়। আরেক উদ্বোধনী ব্যাটসম্যান লোকেশ রাহুল ক্যাচ দেন উইকেটরক্ষক জনি বেয়ারস্টোকে।

অ্যান্ডারসনের বলে বোল্ড হন প্রথম ইনিংসে শতক করা চেতেশ্বর পুজারা। তবে দিনের বাকি সময়টুকুতে আর কোনো ক্ষতি হতে দেননি কোহলি-রাহানে।

৬ ওভার বল করে ৫টি মেডেনসহ ৬ রান দিয়ে দুই উইকেট নেন ব্রড।

এর আগে ৫ উইকেটে ১০৩ রান নিয়ে খেলা শুরু করা ইংল্যান্ড এক সময়ে পৌঁছে যায় ১৯০ রানে। লাঞ্চের কিছুক্ষণ আগে বেয়ারস্টোকে বোল্ড করে ইংল্যান্ডের প্রতিরোধ ভাঙেন উমেশ যাদব। ১২ রান নিয়ে দিন শুরু করা ইংল্যান্ডের উইকেটরক্ষক ফিরেন পাঁচটি চারে ৫৩ রান করে।

বেন স্টোকস-বেয়ারস্টোর ১১০ রানের জুটি ভাঙার পর বেশি দূর এগোয়নি অতিথিদের প্রথম ইনিংস। শেষটায় ইংলিশ ব্যাটসম্যানদের চেপে ধরেন অফ স্পিনার অশ্বিন। এদিন নিজের প্রথম উইকেট নিতে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন ১১টি চারে ৭০ রান করা স্টোকসকে।

জাফর আনসারিকে এলবিডব্লিউ করেন বাঁহাতি স্পিনার রবিন্দ্র জাদেজা। পর পর দুই বলে ব্রড ও অ্যান্ডারসনকে ফিরিয়ে ইংল্যান্ডকে ২৫৫ রানে গুটিয়ে দেন অশ্বিন। ৬৭ রানে ৫ উইকেট নিয়ে এই অফ স্পিনারই দলের সেরা বোলার। জিম্বাবুয়ে ও পাকিস্তানের বিপক্ষে এখনও কোনো টেস্ট খেলেননি তিনি। অন্য ছয় দলের বিপক্ষে পাঁচ উইকেট ছিল, এবার যোগ হল ইংল্যান্ডও।

৩২ রানে অপরাজিত থাকেন আদিল রশিদ। তবে মাত্র ১ রানের জন্য ফলোঅনে পড়া এড়াতে পারেননি। তবে ক্রমশ ব্যাটিং কঠিন হয়ে পড়া উইকেটে চতুর্থ ইনিংসে ব্যাট করার ঝুঁকি নেননি কোহলি। অ্যালেস্টার কুকদের ফলোঅন না করিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করে ভারত। 

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ৪৫৫

ইংল্যান্ড ১ম ইনিংস: ১০২.৫ ওভারে ২৫৫ (কুক ২, হামিদ ১৩, রুট ৫৩, ডাকেট ৫, মইন ১, স্টোকস ৭০, বেয়ারস্টো ৫৩, রশিদ ৩২*, আনসারি ৪, ব্রড ১৩, অ্যান্ডারসন ০; শামি ১/২৮, উমেশ ১/৫৬, জাদেজা ১/৫৭, অশ্বিন ৫/৬৭, জয়ন্ত ১/৩৮)

ভারত ২য় ইনিংস: ৩৪ ওভারে ৯৮/৩ (বিজয় ৩, রাহুল ১০, পুজারা ১, কোহলি ৫৬*, রাহানে ২২*; অ্যান্ডারসন ১/১৬, ব্রড ২/৬, রশিদ ০/৩৭, স্টোকস ০/২৫, মইন ০/৯)।