ক্রাইস্টচার্চে বিপদে পাকিস্তান

আগের বলে চার, পরের বলে দুই, তৃতীয় বলে হুক করতে গিয়ে টাইমিংয়ে গড়বড় করে ফিরলেন অধিনায়ক মিসবাহ-উল-হক। আবার দিক হারিয়ে বিপদে পড়লো পাকিস্তান। প্রথম ইনিংসে ৬৭ রানের মহাগুরুত্বপূর্ণ লিড পাওয়া নিউ জিল্যান্ড হাতের মুঠোয় রেখেছে ক্রাইস্টচার্চের লাগাম।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2016, 09:45 AM
Updated : 19 Nov 2016, 09:48 AM

তৃতীয় দিনের খেলা শেষে পাকিস্তানের সংগ্রহ ৭ উইকেটে ১২৯ রান। আসাদ শফিক ৬ ও সোহেল খান ২২ রানে অপরাজিত। ৬২ রানে এগিয়ে থাকা অতিথিরা চতুর্থ দিন চোখ রাখবে শেষ বিশেষজ্ঞ ব্যাটসম্যান শফিকের দিকে।

শনিবার ১৮তম ওভারে প্রথম উইকেট হারায় পাকিস্তান। মাটি কামড়ে পড়ে থাকা দুই ব্যাটসম্যান এই সময়ে গড়েন মাত্র ২১ রানের জুটি। দ্বিতীয় উইকেটেও চিত্রটা একই ছিল। বাবর আজম রানের চাকা সচলের দিকে মনোযোগী ছিলেন, আজহার নিজেকে পুরোপুরি গুটিয়ে রেখেছিলেন।

২৯ রান করা বাবরকে বিজে ওয়াটলিংয়ে গ্লাভসবন্দি করে নিজের শততম টেস্ট উইকেট নেন নিল ওয়াগনার। পরে ইউনুস খানও তার বলে উইকেটরক্ষককে ক্যাচ দেন।

আজহারের সঙ্গে জমে উঠছিল মিসবাহর জুটি। মনে হচ্ছিল এই দুই ব্যাটসম্যান দিন কাটিয়ে দিবেন। সে সময়ই হঠাৎ পাগলামি করে ফিরেন অধিনায়ক। তার পর আঘাত হানেন ট্রেন্ট বোল্ট। পরপর তিন ওভারে ফিরিয়ে দেন আজহার, সরফরাজ আহমেদ ও মোহাম্মদ আমিরকে।

১৭৩ বলে ৩১ রান করা আজহার হন বোল্ড। উইকেটরক্ষক-ব্যাটসম্যান সরফরাজও ফিরেন একই ভাবে। ক্যাচ দেন আমির। শেষ বেলায় পাল্টা আক্রমণে লিড পঞ্চাশ ছাড়ান সোহেল।

শেষ বেলায় পাকিস্তানকে কাঁপিয়ে দেওয়া বোল্ট ১৮ রানে তিন উইকেট নেন। ওয়াগনার দুই উইকেট নেন ১২ রানে।

এর আগে হ্যাগলি ওভালে ৩ উইকেটে ১০৪ রান নিয়ে খেলা শুরু করে নিউ জিল্যান্ড। দিনের শুরুতেই ফিরে যান আগের দিনের দুই অপরাজিত হেনরি নিকোলস ও অভিষিক্ত জিত রাভাল।

বল হাতে প্রথম ইনিংসে পাকিস্তানকে গুঁড়িয়ে দেওয়া কলিন ডি গ্র্যান্ডহোম ৬টি চারে খেলেন ২৯ রানের আক্রমণাত্মক ইনিংস। তারপরও ১৪৬ রানে ৭ উইকেট হারিয়ে ফেলে নিউ জিল্যান্ড। সেখান থেকে স্বাগতিকদের স্কোর দুইশ’ স্পর্শ করে নয় নম্বর ব্যাটসম্যান টিম সাউদি (২২) ও ১০ নম্বর ব্যাটসম্যান ওয়াগনারের (২১) দৃঢ়তায়। তাদের শেষের প্রতিরোধেই অলআউট হওয়ার আগে ২০০ রান করে নিউ জিল্যান্ড।

৬২ রান দিয়ে চার উইকেট নিয়ে পাকিস্তানের সেরা বোলার রাহাত আলি। আমির ও সোহেল নেন তিনটি করে উইকেট। দলের ব্যাটিং ব্যর্থতায় দ্বিতীয় ইনিংসে তাদের সামনে অপেক্ষা করছে আরও কঠিন লড়াই।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান ১ম ইনিংস: ১৩৩

নিউ জিল্যান্ড ১ম ইনিংস: ৫৯.৫ ওভারে ২০০ (ল্যাথাম ১, রাভাল ৫৫, উইলিয়ামসন ৪, টেইলর ১১, নিকোলস ৩০, গ্র্যান্ডহোম ২৯, ওয়াটলিং ১৮, অ্যাস্টল ০, সাউদি ২২, ওয়াগনার ২১, বোল্ট ৩*; আমির ৩/৪৩, সোহেল ৩/৭৮, রাহাত ৪/৬২, ইয়াসির ০/১৬)

পাকিস্তান ২য় ইনিংস: ৬৬ ওভারে ১২৯/৭ (সামি ৭, আজহার ৩১, বাবর ২৯, ইউনুস ১, মিসবাহ ১৩, শফিক ৬*, সরফরাজ ২, আমির ৬, সোহেল ২২*; বোল্ট ৩/১৮, সাউদি ১/৪৩, গ্রান্ডহোম ১/২৩, ওয়াগনার ২/২১, অ্যাস্টল ০/১২)