দারুণ বোলিংয়ে উইন্ডিজের বোনাস পয়েন্টসহ জয়

নতুন বলে অসাধারণ এক স্পেল উপহার দিলেন জেসন হোল্ডার। অভিষেক ম্যাচেই আলো ছড়ালেন অফ স্পিনার অ্যাশলি নার্স। শুরুর পর শেষ দিকেও আঘাত হানলেন শ্যানন গ্যাব্রিয়েল। এই ত্রয়ীর পারফরম্যান্সে ত্রিদেশীয় সিরিজে দারুণ এক জয় পেল ওয়েস্ট ইন্ডিজ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2016, 03:54 PM
Updated : 16 Nov 2016, 03:56 PM

জিম্বাবুয়েতে ত্রিদেশীয় সিরিজের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কাকে ৬২ রানে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। হারারে স্পোর্টস ক্লাব মাঠে ২২৮ রান তাড়ায় লঙ্কানরা গুটিয়ে যায় ১৬৫ রানেই। জয়ের সঙ্গে ক্যারিবিয়ানরা পেয়েছে বোনাস পয়েন্টও। টুর্নামেন্টের প্রথম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে বোনাস পয়েন্টসহ জিতেছিল শ্রীলঙ্কা।

লঙ্কানরা ফেভারিট ছিল এই ম্যাচেও। মাঝ বিরতিতেও এগিয়ে ছিল তারাই। ওয়েস্ট ইন্ডিজকে বেধে ফেলেছিল তারা ২২৭ রানে। সকালে আকাশ মেঘলা থাকলেও প্রথম ম্যাচের মতো সুইং মেলেনি এদিন। ধারণা করা হচ্ছিলো, সময়ের সঙ্গে দুপুরে আরও সহজ হবে উইকেট।

হলো উল্টো। উইকেট ব্যাটিংয়ের জন্য কঠিন হয়ে উঠল। সেটাকে কাজে লাগিয়ে ক্যারিবিয়ানদের বোলিংও হলো দারুণ। নতুন বলে সুইং বোলিংয়ের অসাধারণ প্রদর্শনী মেলে ধরলেন হোল্ডার। ফর্মে থাকা ধনঞ্জয়া ডি সিলভা ও বড় ভরসা কুসল মেন্ডিসকে ফেরালেন শুরুতেই।

বিপজ্জনক কুসল পেরেরা হলেন রান আউট। গ্যাব্রিয়েল দ্বিতীয় স্পেলে ফিরে ফেরালেন থিতু হয়ে যাওয়া নিরোশান ডিকভেলাকে।

উইকেট তখন মন্থর হচ্ছে ক্রমশ। সেটিরই বলী হলেন উপুল থারাঙ্গা। শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত অধিনায়ক ৭২ মিনিট লড়াই করে ৪৫ বলে ১২ রানে ফিরতি ক্যাচ দেন নার্সকে। অফ স্পিনার খানিক পর ফেরান আসিলা গুনারত্নেকে। শ্রীলঙ্কা তখন ৬ উইকটে ৭৯!

আটে নেমে ৪০ বলে ৪৫ করেছেন সাচিথ পাথিরানা। লড়াই করেছেন শিহান জয়াসুরিয়া (৩১)। তাতে ব্যবধান খানিকটা কমেছে। তবু ক্যারিবীয়দের বোনাস পয়েন্ট ঠেকানো যায়নি।

ওয়েস্ট ইন্ডিজের চতুর্থ স্পিনার হিসেবে অভিষেক ওয়ানডেতে ৩ উইকেট নিয়েছেন নার্স। গ্যাব্রিয়েলও নিয়েছেন তিনটি। তবে দারুণ স্পেলে জয়ের পথ তৈরি করে দেওয়া দুই উইকেট নিয়েও ম্যাচ সেরা অধিনায়ক হোল্ডার।

বোলিংয়ে নার্স আলো ছড়ানোর আগে অন্য দুই অভিষিক্ত শাই হোপ ও রোভম্যান পাওয়েল অবদান রেখেছেন ব্যাট হাতে। ২৭ রানে দুই ওপেনারকে হারানোর পর চারে নেমে একটা প্রান্ত আগলে রেখেছেন হোপ (৮১ বলে ৪৭)।

দুটি করে চার ও ছক্কায় ৫৪ রান করেন পাঁচে নামা জোনাথন কার্টার। ক্যারিবিয়ানদের রানের গতি তবুও ছিল প্রায় থমকে। সেটি গতি পায় পাওয়েলের ব্যাটে। ৩ ছক্কায় ২৯ বলে ৪৪ রান করেন বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্স দলে থাকা ব্যাটসম্যান।

ওয়েস্ট ইন্ডিজ তখন আড়াইশর পথে। কিন্তু শেষ ৫ উইকেট হারিয়ে বসে তারা ১৮ রানেই। তখন মনে হচ্ছিলো, ম্যাচে কেবলই তাদের হারের অপেক্ষা। কিন্তু বোলাররা স্বল্প পুঁজিতেই এনে দিলেন বড় জয়।

সেই ১৯৯৯ সালের পর নিরপেক্ষ ভেন্যুতে শ্রীলঙ্কাকে হারাতে পারল একসময়ের দোর্দন্ড প্রতাপশালী ওয়েস্ট ইন্ডিজ।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ : ৪৯.২ ওভারে ২২৭ (চার্লস ২, ক্রেইগ ব্র্যাথওয়েট ১৪, লুইস ২৭, হোপ ৪৭, কার্টার ৫৪, পাওয়েল ৪৪, কার্লোস ব্র্যাথওয়েট ১৪, হোল্ডার ২, নার্স ৫*, বেন ৭, গ্যাব্রিয়েল ০; কুলাসেকারা ২/৩৭, লাকমল ২/৪৫, প্রদিপ ২/৫৫, জয়াসুরিয়া ০/১৯, পাথিরানা ১/২৫, গুনারত্নে ১/৪০)।

শ্রীলঙ্কা: ৪৩.১ ওভারে ১৬৫ (ধনাঞ্জয়া ৩, পেরেরা ৪, ডিকভেলা ২৮, মেন্ডিস ৪, থারাঙ্গা ১২, গুনারত্নে ১৮, জয়াসুরিয়া ৩১, পাথিরানা ৪৫, কুলাসেকারা ১৬, লাকমল ০, প্রদিপ ০; গ্যাব্রিয়েল ৩/৩১, হোল্ডার ২/১৬, কার্লোস ব্র্যাথওয়েট ১/৩৪, কার্টার ০/৪, নার্স ৩/৪৬, বেন ০/৪৩)।

ফল: ওয়েস্ট ইন্ডিজ ৬২ রানে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: জেসন হোল্ডার