অস্ট্রেলিয়াকে গুঁড়িয়ে দক্ষিণ আফ্রিকার ‘হ্যাটট্রিক’

সংবাদ সম্মেলনে এসে স্টিভেন স্মিথ বললেন, “এখানে বসে আমি খুব বিব্রত।” চাইলে অস্ট্রেলিয়ান অধিনায়ক মুখায়ব ও প্রতিক্রিয়া থেকে বুঝে নেওয়া যায় তার মানসিক অবস্থার আরও অনেক পর্যায়- হতাশ, বিধ্বস্ত, ক্ষুব্ধ, বেদনার্ত…! দেশের বাইরে অস্ট্রেলিয়ার বিব্রতকর হার সাম্প্রতিক বছরগুলোয় নতুন নয়। তাই বলে দেশের মাটিতে এমন হার!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2016, 06:14 AM
Updated : 15 Nov 2016, 02:07 PM

আরও একটি ব্যাটিং ধস। কাইল অ্যাবট ও কাগিসো রাবাদার বোলিংয়ে আরও একবার বেরিয়ে এল অস্ট্রেলিয়ান ব্যাটিংয়ের কঙ্কাল। চতুর্থ দিন প্রথম সেশনেই গুটিয়ে গেল স্মিথের দল। হোবার্ট টেস্টে ইনিংস ও ৮০ রানের জয়ে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ জিতে গেল দক্ষিণ আফ্রিকা।

চতুর্থ দিন কেবলই তারিখের হিসেবে। মাঝে পুরো একটি দিন গেছে বৃষ্টির পেটে। হোবার্টে দক্ষিণ আফ্রিতার জয় আসলে তাই দুই দিন আর এক সেশনে!

এই জয়ে অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ জয়ের হ্যাটট্রিক করল দক্ষিণ আফ্রিকা। জিতেছিল তারা ২০০৮-০৯ ও ২০১২-১৩ সিরিজেও। অস্ট্রেলিয়ার মাটিতে টানা তিনটি সিরিজ জয়ী মাত্র তৃতীয় দলও তারা। ১৯৮৪ থেকে ১৯৯২ সালের মধ্যে টানা তিনটি জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। ইংল্যান্ড জিতেছিল সেই ১৮৮৪ থেকে ১৮৮৮ সালের মধ্যে।

অস্ট্রেলিয়ার মাটিতে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস ব্যবধানে জয়ও এটিই। অথচ দলটি খেলতে এসেছে তাদের অধিনায়ক ও সেরা ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্সকে ছাড়া। প্রথম টেস্টের মাঝপথে হারিয়েছে সেরা বোলার ডেল স্টেইনকে! কোনো প্রশংসাই হয়ত যথেষ্ট নয় ভারপ্রাপ্ত অধিনায়ক ফাফ দু প্লেসি ও তার দলের জন্য।

স্টেইন না থাকায় সুযোগ মিলেছে যার, এই অ্যাবটই জয়ের মূল নায়ক। সাম্প্রতিক সেনসেশন রাবাদা যথারীতি ছিলেন আগুনে। দুজনের বোলিংয়ের জবাব জানা ছিল না অস্ট্রেলিয়ার।

আগের দিন বিকেলে তবু লড়াইয়ের ইঙ্গিত দিয়েছিল অস্ট্রেলিয়ান ব্যাটিং। চতুর্থ দিন সকালে ভেঙে পড়ে তারা হুড়মুড় করে। আগের দিন অর্ধশতক করা উসমান খাওয়াজা বিদায় নেন সবার আগে (৬৪)। এর পর একের পর এক ব্যাটসম্যানের আসা আর যাওয়া।

খানিকক্ষণ লড়াইয়ের পর অধিনায়ক স্মিথও হার মানেন অ্যাবটের বোলিংয়ে। ৩২ রানে অস্ট্রেলিয়া হারায় শেষ ৮ উইকেট। অস্ট্রেলিয়ার শেষ ৭ ব্যাটসমানের সম্মিলিত রান ১৯!

ইনিংসে ৬ আর ম্যাচে ৯ উইকেট নিয়ে ম্যাচের সেরা অ্যাবট। রাবাদা নিয়েছেন ৪ উইকেট। ফিল্যান্ডার-মহারাজদের কিছু করতেই হয়নি!

সিরিজ শুরুর আগে দক্ষিণ আফ্রিকা দুর্ভাবনায় ছিল অ্যাডিলেডে শেষ টেস্টের দিবা-রাত্রি ম্যাচ নিয়ে। তারা নিজেরাও হয়ত ভাবতে পারেনি, শেষ টেস্টের আগে সিরিজ জয়ই সারা হয়ে যাবে তাদের!

পতনের ধারায় অস্ট্রেলিয়ান ক্রিকেটের জায়গা হলো আরও তলানিতে।

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৮৫

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ৩২৬

অস্ট্রেলিয়া ২য় ইনিংস: ৬০.১ ওভারে ১৬১ (আগের দিন ১২১/২) (বার্নস ০, ওয়ার্নার ৪৫, খাওয়াজা ৬৪, স্মিথ ৩১, ভোজেস ২, ফার্গুসন ১, নেভিল ৬, মেনি ০, স্টার্ক ০, হেইজেলউড ৬*, লায়ন ৪; অ্যাবট ৬/৭৭, ফিল্যান্ডার ০/৩১, দুমিনি ০/৮, রাবাদা ৪/৩৪, মহারাজ ০/১০)।

ফল: দক্ষিণ আফ্রিকা ইনিংস ও ৮০ রানে জয়ী

সিরিজ: ৩ ম্যাচ সিরিজ দক্ষিণ আফ্রিকা ২-০তে এগিয়ে

ম্যান অব দা ম্যাচ: কাইল অ্যাবট