প্যাটেল, মিরাজের নৈপুণ্যে রাজশাহীর প্রথম জয়

ক্যারিয়ারে প্রথম অর্ধশতক করেও ঢাকা ডায়নামাইটসকে জেতাতে পারেননি মোসাদ্দেক হোসেন। মেহেদী হাসান মিরাজের দারুণ বোলিং আর সামিত প্যাটেলের অলরাউন্ড নৈপুণ্যে তারকাখচিত ঢাকাকে হারিয়েছে রাজশাহী কিংস।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2016, 03:04 PM
Updated : 11 Nov 2016, 06:28 PM

বিপিএলে ড্যারেন স্যামির দলের প্রথম জয়টি ৬ উইকেটের।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুক্রবারের দ্বিতীয় ম্যাচে ৫ উইকেটে ১৩৮ রান করে ঢাকা। জবাবে ১৮ ওভার ১ বলে ৪ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় রাজশাহী।

লক্ষ্য তাড়ায় দ্রুত দুই উদ্বোধনী ব্যাটসম্যানকে হারায় রাজশাহী। রান আউট হন মুমিনুল হক। প্রথমবারের মতো খেলতে নেমে দুটি চার ও একটি ছক্কায় ১৪ রান করে সাকিব আল হাসানের বলে স্টাম্পড হন রনি তালুকদার।

শুরুতে দেখেশুনে খেলেন টপ অর্ডারের আরেক ব্যাটসম্যান সাব্বির রহমান। সে সময় রানের চাকা সচল রাখেন উমর আকমল। দুই জনের ৩৮ রানের জুটিতে তার অবদান ২৭ রান।

চতুর্থ উইকেটে সাব্বিরের সঙ্গে সামিতের ৮.২ ওভার স্থায়ী ৭৩ রানের জুটি দলকে নিয়ে যায় জয়ের খুব কাছে। দুই দলের স্কোর সমান থাকা অবস্থায় মোহাম্মদ শহীদের বলে কুমার সাঙ্গাকারার গ্লাভসবন্দি হন সাব্বির (৩৯ বলে ৩১)।

২৫ বলে ৬টি চার ও একটি ছক্কায় ৪৪ রানে অপরাজিত থাকেন প্যাটেল।

এর আগে টস জিতে রাজশাহী বোলিং নেওয়ার পর দ্বিতীয় ওভারে এসেই আঘাত হানেন অফ স্পিনার মিরাজ। অফ স্টাম্পের বলে স্লগ সুইপ করতে গিয়ে বোল্ড হয়ে যান সাঙ্গাকারা। অষ্টম ওভারে ফিরে নিজের প্রথম বলে সাকিব আল হাসানকে ফিরিয়ে জাগান হ্যাটট্রিকের সম্ভাবনা। একটু এগিয়ে খেলতে গিয়ে স্টাম্পড হন ঢাকার অধিনায়ক।

এই দুই উইকেটের মাঝে তিন বলের মধ্যে মাহেলা জয়াবর্ধনে ও মেহেদী মারুফকে বিদায় করেন ইংলিশ বাঁহাতি স্পিনার প্যাটেল। ফরহাদ রেজার হাতে ক্যাচ দেন প্রথমবারের মতো খেলতে নামা জয়াবর্ধনে। চারটি চার ও একটি ছক্কায় ২৫ রান করা মারুফ হন এলবিডব্লিউ।

৪৩ রানে প্রথম চার ব্যাটসম্যানকে হারানো ঢাকা প্রতিরোধ গড়ে মোসাদ্দেক ও রবি বোপারার অর্ধশত রানের জুটিতে। আগের ম্যাচে পাঁচ উইকেট নেওয়া আবুল হাসান ভাঙেন ৮ ওভার তিন বল স্থায়ী ৫৪ রানের জুটি। এই পেসারের অফ স্টাম্পের বাইরের বলে বাজে শটে পয়েন্টে ক্যাচ দেন রবি বোপারা।

মিরাজের হ্যাটট্রিক ঠেকিয়ে দেওয়া মোসাদ্দেক শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ৫৯ রানে। তার ৪৬ বলের ইনিংসটি ৬টি চার ও একটি ছক্কায় গড়া। টি-টোয়েন্টিতে প্রথম অর্ধশতক পাওয়া এই ডান হাতি ব্যাটসম্যানের সঙ্গে অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেটে ৪১ রানের জুটি গড়েন ডোয়াইন ব্রাভো। তবে স্কোরটা শেষ পর্যন্ত লড়াই করার মতো হয়নি।

সংক্ষিপ্ত স্কোর:

ঢাকা ডায়নামাইটস: ২০ ওভারে ১৩৮/৫  (মারুফ ২৫, সাঙ্গাকারা ২, জয়াবর্ধনে ১১, সাকিব ০, বোপারা ২০, মোসাদ্দেক ৫৯*, ব্রাভো ১৩*; রেজা ০/১৫, মিরাজ ২/২২, প্যাটেল ২/২০, সামি ০/৩৭, হাসান ১/৩০, স্যামি ০/১১)     

রাজশাহী কিংস: ১৮.১ ওভারে ১৩৯/৪ (মুমিনুল ৯, রনি ১৪, সাব্বির ৩১, আকমল ২৭, প্যাটেল ৪৪*, স্যামি ০*; শহীদ ১/২৮, নাসির ০/২৪, সাকিব ১/১৮, ব্রাভো ০/১৭, বোপারা ০/৩৪, জায়েদ ১/১৪)

ফল: রাজশাহী ৬ উইকেটে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: সামিত প্যাটেল

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক