হেরাথের ১০ উইকেটে জয়ের কাছে শ্রীলঙ্কা

দুই ইনিংসেই ৫ উইকেট করে নিয়ে দ্বিতীয় টেস্টে শ্রীলঙ্কাকে জয়ের পথে রেখেছেন রঙ্গনা হেরাথ। পঞ্চম ও শেষ দিন জিম্বাবুয়ের শেষ তিন উইকেট চাই অতিথিদের। জয়ের জন্য গ্রায়েম ক্রেমারের দলের চাই আরও ৩১১ রান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Nov 2016, 04:03 PM
Updated : 9 Nov 2016, 04:03 PM

৪৯১ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে চতুর্থ দিন শেষে জিম্বাবুয়ের সংগ্রহ ৭ উইকেটে ১৮০ রান। ক্রেইগ আরভিন ৬৫ ও ডোনাল্ড টিরিপানো শূন্য রানে ব্যাট করছেন।

শুরু থেকে নিয়মিত বিরতিতে উইকেট হারায় জিম্বাবুয়ে। ওয়ানডে মেজাজে ৪৭ বলে ৪৫ রানের ইনিংস খেলে ফিরে যান শন উইলিয়ামস। ভাঙে ৭৪ রানের জুটি।

মাটি কামড়ে পড়ে থাকা আরভিনের সঙ্গে ৫২ রানের জুটি গড়েন পিটার মুর। তবে শেষের দিকে মুর ও ক্রেমারকে ফিরিয়ে শ্রীলঙ্কাকে জয়ের আরও কাছে নিয়ে গেছেন হেরাথ। ৪৫ রানে ৫ উইকেট নিয়ে অভিজ্ঞ এই বাঁহাতি স্পিনারই দলের সেরা বোলার।

এর আগে হারারে স্পোর্টস ক্লাব মাঠে ৪ উইকেটে ১০২ রান নিয়ে দিনের খেলা শুরু করে শ্রীলঙ্কা। সে সময় ৩৩৪ রানে এগিয়ে ছিল অতিথিরা।

দলের সংগ্রহ দেড়শ’ ছাড়ানোর পর ফিরে যান আসেলা গুনারত্নে। ডোনাল্ড টিরিপানোর বলে এলবিডিব্লিউর ফাঁদে পড়েন প্রথম ইনিংসে শতক করা এই মিডলঅর্ডার ব্যাটসম্যান।

দলকে দুইশ’ রানের কাছাকাছি নিয়ে ফিরে যান করুনারত্নে। আঁটসাঁট বোলিং করে যাওয়া ক্রিস পোফুর বলে এলবিডব্লিউ হয়ে শেষ হয় ৮টি চারে গড়া উদ্বোধনী ব্যাটসম্যানের ৮৮ রানের ইনিংস।

এরপর দ্রুত দিলরুয়ান পেরেরা ও রঙ্গনা হেরাথকে বিদায় করেন গ্রায়েম ক্রেমার। তবে শ্রীলঙ্কার রানের গতিতে তাতে বাধ দেওয়া যায়নি।

ওয়ানডে মেজাজে খেলে ৬.১ ওভারে ৪৭ রানের জুটি গড়েন কুশল পেরেরা ও সুরঙ্গা লাকমল। ৬৯ বলে আটটি চার ও একটি ছক্কায় ৬২ রান করে কুশল পেরেরা ফিরে গেলে ২ উইকেটে ২৫৮ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করেন শ্রীলঙ্কার অধিনায়ক।

জিম্বাবুয়ের লেগ স্পিনার ক্রেমার ৯১ রানে নেন ৪ উইকেট।  

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৫০৪

জিম্বাবুয়ে ১ম ইনিংস: ২৭২

শ্রীলঙ্কা ২য় ইনিংস: ২৫৮/৯ ইনিংস ঘোষণা (করুনারত্নে ৮৮, সিলভা ৬, মেন্ডিস ০, থারাঙ্গা ১৭, সিলভা ৯, গুনারত্নে ৩৯, কুশল পেরেরা ৬২, দিলরুয়ান ২, হেরাথ ৪, লাকমল ২১*; পোফু ১/৫১, মামবা ৩/৬৭, ক্রেমার ৪/৯১, টিরিপানো ১/১৪, উইলিয়ামস ০/২১, চারি ০/৩, মাসাকাদজা ০/১)।

জিম্বাবুয়ে ২য় ইনিংস:  ৪৫ ওভারে ১৮০/৭ (মায়োয়ো ১৫, চারি ৮, মাসাকাদজা ১০, আরভিন ৬৫*, উইলিয়ামস ৪৫, ওয়ালার ০, মুর ২০, ক্রেমার ৫, টিরিপানো ০*; লাকমল ০/৪৭, হেরাথ ৫/৪৫, দিলরুয়ান ০/২৭, কুমারা ১/৪২, ডি সিলভা ১/১০)