ছক্কা নাঈম ফিরবে?

প্রথমবারের মতো বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) কোনো দলের নেতৃত্ব পেয়ে খুশি নাঈম ইসলাম। এই অলরাউন্ডার ব্যাটে-বলে অবদান রাখতে চান দলের জয়ে। রংপুর রাইডার্সের হয়ে এবার খেলতে চান আগ্রাসী ক্রিকেট।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2016, 10:46 AM
Updated : 8 Nov 2016, 10:46 AM

বাংলাদেশের একমাত্র ব্যাটসম্যান হিসেবে এক ওভারে ছয়টি ছক্কা হাঁকানোর কৃতিত্ব আছে নাঈমের। এক সময়ে এই অলরাউন্ডারের পরিচিতি ছিল ‘ছক্কা নাঈম’ হিসেবে। এক সময়ে আক্রমণাত্মক ব্যাটিং করতেন, ঘরোয়া ক্রিকেটে তার সাম্প্রতিক সময়ের ব্যাটিং দেখে বিশ্বাস করা কঠিন।

বিপিএলের গত আসরেই নাঈমের স্ট্রাইক রেট ছিল একশর নিচে। ৮৪.৪৬ স্ট্রাইক রেটে রান করা এই ডানহাতি ব্যাটসম্যান চিটাগং ভাইকিংসের হয়ে চারটির বেশি ম্যাচ খেলার সুযোগ পাননি। তার আগের দুই আসরে স্ট্রাইক রেট একশ’ স্পর্শ করলেও কোনোবারই ১২০ পর্যন্ত যায়নি।

ওয়ানডেতেও চিত্রটা একই। ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে গত আসরে তিনশ’ রানের বেশি করেছে এমন ব্যাটসম্যানদের মধ্যে তার স্ট্রাইক রেটই ছিল সবচেয়ে কম- ৬১.৯৫।

নাঈমের হাতে শট নেই এমন নয়। আন্তর্জাতিক ক্রিকেটেও দেখিয়েছেন নিজের শট খেলার সামর্থ্য। তবে সে সব ধরে রাখতে পারেননি। মন্থর ব্যাটিংয়ের জন্য পড়েন সমালোচনার মুখেও। এবার ভিন্ন কিছু করারই লক্ষ্য নাঈমের।

“চেষ্টা করবো আক্রমণাত্মক ব্যাটিং করতে। যদি তেমন (ওভারে ছয় ছক্কা) কিছু করতে পারি তাহলে খুব ভালো হবে। ভালো খেলার চেষ্টা থাকবে। ভালো খেললে কি হবে তা নিয়ে ভাবছি না।”

“ব্যক্তিগত লক্ষ্য হচ্ছে, দলের জয়ে অবদান রাখা। ব্যাটিং-বোলিং দুই বিভাগেই ভূমিকা রাখার চেষ্টা করবো।”

নাঈমের বিশ্বাস, নিজেদের দিনে যে কোনো দলকে গুঁড়িয়ে দেওয়ার সামর্থ্য তাদের আছে।

“আমরা খুব ভারসাম্যপূর্ণ একটি দল। যদি ভালো ব্যাটিং করি তাহলে কোনো দিন আমরা দুইশ’ রান করবো। ভালো বোলিং করলে কোনো দিন প্রতিপক্ষকে একশ’ রানের মধ্যে অলআউট করবো। আমাদের দলে শহিদ আফ্রিদি ছাড়া তেমন কোনো বড় নাম নেই। কিন্তু সবার স্ট্যাট কিন্তু উঁচু পর্যায়েরই।”