রাবাদার বোলিংয়ে হার অস্ট্রেলিয়ার

৬ উইকেট হাতে নিয়ে শেষ দিন কাটিয়ে দেওয়ার কঠিন কাজটি করতে পারেনি অস্ট্রেলিয়া। কাগিসো রাবাদার দারুণ বোলিংয়ে পঞ্চম দিনের দুই সেশনেই জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Nov 2016, 11:24 AM
Updated : 7 Nov 2016, 11:24 AM

২০১২ সালের পর এই প্রথম দেশের মাটিতে কোনো টেস্ট হারল অস্ট্রেলিয়া।

স্বাগতিকদের ৩৬১ রানে অলআউট করে ১৭৭ রানের জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। আগামী শনিবার হোবার্টে শুরু হবে দ্বিতীয় টেস্ট।

চোটের জন্য আগে থেকেই দলে নেই দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ও সেরা ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স। কাঁধে চোট পেয়ে দ্বিতীয় দিন মাঠ ছাড়েন অতিথিদের সেরা বোলার ডেল স্টেইন। তখনও ম্যাচ অস্ট্রেলিয়ার নিয়ন্ত্রণে। সেখান থেকে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে শেষ পর্যন্ত জয়ের হাসিতে মাঠ ছেড়েছে অতিথিরা।

সোমবার ওয়াকায় ৪ উইকেটে ১৬৯ রান নিয়ে খেলা শুরু করে অস্ট্রেলিয়া। জয়ের জন্য তখনও তাদের দরকার ছিল ৩৭০ রান। প্রায় অসম্ভব সেই লক্ষ্য তাড়ার কোনো চেষ্টাই ছিল না স্বাগতিকদের। তবে ম্যাচ বাঁচানোর প্রচেষ্টাও কোনো কাজে আসেনি।

প্রথম সাফল্যের জন্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি দক্ষিণ আফ্রিকার। দিনের অষ্টম ওভারে রাবাদার বলে এলবিডব্লিউ হন মিচেল মার্শ। আম্পায়ার আউট না দিলে রিভিউ নিয়ে অস্ট্রেলিয়ান অলরাউন্ডারকে বিদায় করে অতিথিরা।

লাঞ্চের আগেই উসমান খাওয়াজা ও মিচেল স্টার্ককে বিদায় করে জয়ের কাছাকাছি পৌঁছে যায় দক্ষিণ আফ্রিকা। জেপি দুমিনির বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ার আগে সর্বোচ্চ ৯৭ রান করেন খাওয়াজা। তার ১৮২ বলের ইনিংসটি গড়া ১১টি চার ও তিনটি ছক্কায়। 

স্টার্ককে বিদায় করে চতুর্থবারের মতো টেস্টে ইনিংসে পাঁচ উইকেট নেন রাবাদা।

শেষের ব্যাটসম্যানদের নিয়ে লড়াই করার চেষ্টা করেন উইকেটরক্ষক পিটার নেভিল। ১৫৩ বলে ৬০ রানে অপরাজিত থাকেন তিনি। কিন্তু টেলএন্ডারদের ফিরিয়ে চা-বিরতির আগেই জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকা।

ম্যাচ সেরা রাবাদা ৯২ রানে নেন ৫ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ২৪২

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ২৪৪

দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: ৫৪০/৮ ডিক্লে.

অস্ট্রেলিয়া ২য় ইনিংস: ১১৯.১ ওভারে ৩৬১ (শন মার্শ ১৫, ওয়ার্নার ৩৫, খাওয়াজা ৯৭, স্মিথ ৩৪, ভোজেস ১, মিচেল মার্শ ২৬, নেভিল ৬০*, স্টার্ক ১৩, সিডল ১৩, হেইজেলউড ২৯, লায়ন ৮; রাবাদা ৫/৯২, ফিল্যান্ডার ১/৫৫, দুমিনি ১/৫১, মহারাজ ১/৯৪, কুক ০/১৬, বাভুমা ১/২৯)

ফল: দক্ষিণ আফ্রিকা ১৭৭ রানে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: কাগিসো রাবাদা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক