স্টার্ক তোপের পর ওয়ার্নার ঝড়

দিনের প্রথম ওভারেই মিচেল স্টার্কের উইকেট। শেষ ওভারে ডেভিড ওয়ার্নারের তিন চার। মাঝে দক্ষিণ আফ্রিকা বিপাকে পড়েছে, করছে লড়াইও। তবে প্রথম ও শেষ ওভারই প্রথম দিনের প্রতীকী চিত্র। স্টার্কের বোলিং আর ওয়ার্নানের ব্যাটিংয়ে প্রথম দিনে ছিল অস্ট্রেলিয়ার দাপট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2016, 12:48 PM
Updated : 3 Nov 2016, 12:48 PM

পার্থ টেস্টের প্রথম দিনে ২৪২ রানে অলআউট হয়েছে দক্ষিণ আফ্রিকা। ওভারপ্রতি ৫ রান তুলে অস্ট্রেলিয়া দিন শেষ করেছে বিনা উইকেটে ১০৫ রান তুলে।

৭১ রানে ৪ উইকেট নিয়েছেন স্টার্ক, নতুন বলে তার সঙ্গী জস হেইজেলউড ৩টি। ওয়ার্নার দিন শেষ করেছেন ৬২ বলে ৭৩ রানে।

দক্ষিণ আফ্রিকা কেবল পাশে পেয়েছিল টস ভাগ্যকেই। তাদের সেই খুশি মিলিয়ে যায় ব্যাটিংয়ে নামার পরপরই। ওয়াকার উইকেটের সেই আগের গতি-বাউন্স এখন না খাকলেও খানিকটা তো ছিলই। তার পরও উইকেট মূলত ছিল খানিকটা শুষ্ক আর ব্যাটিং বান্ধব। সেখানেই প্রোটিয়াদের জন্য ব্যাটিং হয়ে উঠে দূরূহ।

চোট আর বিশ্রাম কাটিয়ে ফেরা স্টার্ক প্রথম ওভারেই তুলে নেন স্টিভেন কুককে। গালিতে বাঁদিকে ঝাঁপিয়ে অসাধারণ ক্যাচ নেন মিচেল মার্শ। গত বছরের জানুয়ারি থেকে আন্তর্জাতিক ক্রিকেটে এই নিয়ে ১৯ বার প্রথম ওভারেই উইকেট নিলেন স্টার্ক!

আরও বড় আঘাত খানিক পরই। রানের খাতা খুলতে পারেননি হাশিম আমলাও। জস হেইজেলউডের বলে ক্যাচ দিয়েছেন দ্বিতীয় স্লিপে।

এই দুজনকে দ্রুতই অনুসরণ করেন ডিন এলগার ও জেপি দুমিনি। ৩২ রানে ৪ উইকেট হারিয়ে তখন প্রথম ঘণ্টাতেই কাঁপছে দক্ষিণ আফ্রিকা।

অধিনায়ক ফাফ দু প্লেসি ও টেম্বা বাভুমার জুটিতে সাময়িক প্রতিরোধ। যদিও খুব দীর্ঘ হয়নি সেটি। আক্রমণে ফিরে স্টার্ক ফিরিয়ে দেন দু প্লেসিকে (৩৭), ভাঙে ৪৯ রানে জুটি।

দক্ষিণ আফ্রিকার জন্য দিনের সেরা সময়টুকু এসেছে পরপরই। বাভুমা ও কুইন্টন ডি কক শুধু লড়াই করেননি, রানও করেছেন প্রায় ওয়ানডের গতিতে।

৭১ রানের এই জুটি ভেঙেছে শন মার্শের দুর্দান্ত ক্যাচে। খর্বকায় বাভুমা দারুণ ব্যাট করেছেন ওয়াকার উইকেটে। তবে অর্ধশতকের পরপরই শর্ট লেগে ধরা পড়েছেন মার্শের ক্ষিপ্রতায়। নাথান লায়নের বলে ডান দিকে ঝাঁপিয়ে এক হাতে ক্যাচ নিয়েছেন মার্শ।

এরপর লোয়ার অর্ডারদের নিয়ে রান বাড়িয়েছেন ডি কক। নিজস্ব আক্রমণাত্মক ঢংয়েই খেলেছেন তরুণ উইকেটকিপার ব্যাটসম্যান। তাতে শতক পেতে দেয়নি হেইজেলউডের শর্ট বল। ফিরেছেন ১০১ বলে ৮৪ রান করে। দক্ষিণ আফ্রিকা গুটিয়েছে আড়াইশর আগেই।

২০১২ সালে এই মাঠেই ২২৫ রানে অলআউট হওয়ার পর অস্ট্রেলিয়াকে ১৬৩ রানে গুটিয়ে দিয়েছিল প্রোটিয়ারা। এবার সে রকম কিছুর সম্ভাবনা বা শঙ্কা উড়িয়ে দিয়েছে ওয়ার্নারের ব্যাট।

শুরুর দিকেই ভার্নন ফিল্যান্ডারের এক ওভারে মেরেছেন তিন চার। এরপর চালিয়ে গেছেন সেভাবেই। ১৭ রানে আউট হতে পারতেন, কিন্তু নো বল করে বসেন ফিল্যান্ডার। এরপর আরও বেড়েছে প্রোটিয়াদের ভোগান্তি।

৩৯ বলে করেছেন অর্ধশতক। ১৩ চার ও ডেল স্টেইনকে মারা ছক্কায় ওয়ার্নার অপরাজিত ৭৩। অভিষিক্ত বাঁহাতি স্পিনার কেশভ মহারাজকে তিন চার মেরে শেষ করেছেন দিন। আরেক প্রান্তে সঙ্গ দিয়ে গেছেন শন মার্শ।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ৬৩.৪ ওভারে ২৪২ (কুক ০ এলগার ১২, আমলা ০, দুমিনি ১১, দু প্লেসি ৩৭, বাভুমা ৫১, ডি কক ৮৪, ফিল্যান্ডার ১০, মহারাজ ১৬, রাবাদা ১১*, স্টেইন ৪; স্টার্ক ৪/৭১, হেইজেলউড ৩/৭০, সিডল ১/৩৬, মিচেল মার্শ ০/২৩, লায়ন ২/৩৮)।

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ২১ ওভারে ১০৫/০ (ওয়ার্নার ৭৩*, শন মার্শ ২৯*, স্টেইন ০/৩৪, ফিল্যান্ডার ০/২৬, রাবাদা ০/২৯, মহারাজ ০/১৬)।