টানা চার শিরোপা নিয়ে ভাবছেন না মাশরাফি

বিপিএল চ্যাম্পিয়ন হতে চান? ফর্মুলা জটিল কিছু নয়! দলে নিন মাশরাফি বিন মুর্তজাকে, তুলে দিন নেতৃত্বভার। ব্যস, হয়ে গেল! অন্তত বিপিএলের প্রথম তিন আসরের ইতিহাস তো তা-ই বলছে। মাশরাফি ছাড়া ট্রফি ছুঁয়ে দেখতে পারেননি আর কোনো অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2016, 10:17 AM
Updated : 3 Nov 2016, 10:19 AM

অথচ বিপিএলের প্রথম আসরে মাশরাফির দল পাওয়া নিয়েই ছিল শঙ্কা। পরে শেষ দিকে দলে টেনেছিল ঢাকা গ্ল্যাডিয়েটর্স। তুলে দিয়েছিল নেতৃত্ব। সেই দলকে তিনি এনে দিয়েছিলেন শিরোপা। পরের বার নেতৃত্ব ছিল অবধারিতই, একই সঙ্গে যেন চ্যাম্পিয়ন হওয়াও।

গত আসরে তাকে দলে নেয় কুমিল্লা ভিক্টোরিয়ান্স। তত দিনে তিনি ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের অভাবনীয় সাফল্যের মহানায়ক। ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টেও সেই ধারা ধরে রাখার চাপ ছিল। নবাগত দলকে ঠিকই শিরোপা জিতিয়ে মাশরাফি করেছেন চ্যাম্পিয়ন হওয়ার হ্যাটট্রিক।

সেই ফর্মুলাই চলতে থাকলে অপেক্ষায় এবার তো টানা চতুর্থ শিরোপা! মাশরাফির চরিত্রের যা ধরন, তাতে টুর্নামেন্ট শুরুর আগে এসব কথা তার উড়িয়ে দেওয়ার কথা। প্রথম ম্যাচের আগের দিন সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে কুমিল্লা অধিনায়কও জানালেন, এসব ফর্মুলায় বিশ্বাস নেই তার।

“ফর্মুলা বলেন আর থিওরি, আমি মনে করি এটা ভুল। ওসবে কিছু হয় না, প্রতিটি খেলোয়াড়কে তার নিজের খেলা খেলতে হয়। একটা টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হতে গেলে ভালো তো খেলতেই হয়, তার পাশাপাশি আবার ভাগ্যও দরকার হয়। চ্যাম্পিয়নশিপের কথা বলা কঠিন। আমরা স্রেফ দল হিসেবে ভালো খেলতে পারি। সেই চেষ্টাই আমাদের করতে হবে।”

তবু টুর্নামেন্ট শুরুর আগে সবচেয়ে বেশি আলোচনায় মাশরাফির টানা চার শিরোপার হাতছানিটাই। তিনি নিজে এখনই তাকাতে চান না অতটা দূর।

“চতুর্থবার? টুর্নামেন্ট শুরুই হতে পারলো না, এত দূর চিন্তা করার সুযোগ নেই। ভালো খেলার চেষ্টা করতে হবে শুরু থেকেই। প্রথম ম্যাচটা খুবই গুরুত্বপূর্ণ। যদি ভালো শুরু পাই, যদি মোমেন্টাম সাথে থাকে, তাহলে সামনের ম্যাচগুলো খেলতে কিছুটা হলেও সহজ হবে। সেটিই আপাতত ভাবনায়।”

নতুন দল রাজশাহী কিংসের সঙ্গে মাশরাফির কুমিল্লার লড়াই দিয়েই শুরু হচ্ছে এবারের বিপিএল। শুক্রবার ম্যাচ শুরু দুপুর আড়াইটায়।