পাকিস্তানের বিপক্ষে জয় দেখছে ওয়েস্ট ইন্ডিজ

জেসন হোল্ডারের ক্যারিয়ার সেরা বোলিংয়ের পর ক্রেইগ ব্র্যাথওয়েইট-শন ডরিচের দৃঢ়তা ভরা ব্যাটিংয়ে শারজাহ টেস্টে জয় দেখছে ওয়েস্ট ইন্ডিজ। পাকিস্তানের বিপক্ষে জয়ের জন্য পঞ্চম ও শেষ দিন ৫ উইকেটে আর ৩৯ রান চাই দলটির। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2016, 02:19 PM
Updated : 2 Nov 2016, 02:21 PM

সিরিজের তৃতীয় টেস্টের চতুর্থ দিনের খেলা শেষে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৫ উইকেটে ১১৪ রান। প্রথম ইনিংসে আদ্যন্ত ব্যাটিং করা ব্র্যাথওয়েইট ৪৪ রানে অপরাজিত আছেন। ডরিচের (৩৬) সঙ্গে অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেটে ৪৭ রানের দারুণ এক জুটি গড়েছেন তিনি।

দুইশ’ রানের নিচের লক্ষ্য তাড়া করে কখনও না হারা ওয়েস্ট ইন্ডিজকে শুরুতে কাঁপিয়ে দেয় পাকিস্তান। ১৫৩ রানের লক্ষ্য তাড়ায় বিনা উইকেটে ২৯ রানে পৌঁছে যাওয়া হোল্ডারের দল পরের ৩৮ রান তুলতে হারায় ৫ উইকেট।

লিওন জনসনকে ফিরিয়ে প্রথম আঘাত হানেন ইয়াসির শাহ। দুই ব্যাটিং ভরসা ড্যারেন ব্রাভো ও মারলন স্যামুয়েলসকেও ফেরান এই লেগ স্পিনার। প্রথম ইনিংসে পাঁচ উইকেট নেওয়া ওয়াহাব রিয়াজ বিদায় করেন জার্মেইন ব্ল্যাকউড ও রোস্টন চেইজকে।

৬৭ রানে ৫ উইকেট হারানো ওয়েস্ট ইন্ডিজ প্রতিরোধ গড়ে উদ্বোধনী ব্যাটসম্যান ব্র্যাথওয়েইট ও উইকেটরক্ষক-ব্যাটসম্যান ডরিচের ব্যাটে। চতুর্থ দিনের শেষ বেলায় বিপজ্জনক হয়ে উঠা জুটি ভাঙতে পাকিস্তানের অধিনায়ক মিসবাহ-উল-হকের কোনো পরিকল্পনাই কাজে আসেনি।

এর আগে ৪ উইকেট ৮৭ রান নিয়ে শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে দিনের খেলা শুরু করে পাকিস্তান। সরফরাজ আহমেদকে ফিরিয়ে দলটির প্রতিরোধ ভাঙেন দেবেন্দ্র বিশু। ৮৬ রানের জুটিতে উইকেটরক্ষক-ব্যাটসম্যানের অবদান ৪২ রান।

আগের অপরাজিত ব্যাটসম্যান আজহার আলির সঙ্গে মোহাম্মদ নওয়াজের ৪১ রানের আরেকটি ভালো জুটি ভাঙেন বিশু। লেগ স্পিনারের বলে জনসনকে ক্যাচ দেন নওয়াজ। পাকিস্তানের আশা হয়ে টিকে থাকা আজহারকেও ফেরান বিশু। ২৩৪ বলে ৯১ রান করে উদ্বোধনী ব্যাটসম্যানের বিদায়ের পর বেশি দূর এগোয়নি প্রথম দুই টেস্ট জেতা পাকিস্তানের সংগ্রহ।

আগের দিন দারুণ বোলিং করা হোল্ডার ওয়াহাব ও ইয়াসিরকে ফিরিয়ে দ্রুত ছেটে দেন পাকিস্তানের লেজটুকু। ১৯ রানে শেষ ৪ উইকেট হারানো দলটি অলআউট হয় ২০৮ রানে।

ক্যারিয়ারে প্রথমবারের মতো পাঁচ উইকেট পেতে ৩০ রান খরচ করেন হোল্ডার। বিশু ৩ উইকেট নেন ৪৬ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান ১ম ইনিংস: ২৮১

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ৩৩৭

পাকিস্তান ২য় ইনিংস: ৮১.৩ ওভারে ২০৮ (সামি ১৭, আজহার ৯১, শফিক ০, ইউনুস ০, মিসবাহ ৪, সরফরাজ ৪২, নওয়াজ ১৯, আমির ৮, ওয়াহাব ১,ইয়াসির ০, বাবর ১৫*; গ্যাব্রিয়েল ০/৩৬, জোসেফ ০/৪১, হোল্ডার ৫/৩০, ব্র্যাথওয়েইট ০/৫, চেইজ ১/৪৭, বিশু ৩/৪৬)

ওয়েস্ট ইন্ডিজ ২য় ইনিংস: ৩৬ ওভারে ১১৪/৫ (ব্র্যাথওয়েইট ৪৪*, জনসন ১২, ব্রাভো ৩, স্যামুয়েলস ১০, ব্ল্যাকউড ৪, চেইজ ২, ডরিচ ৩৬*; আমির ০/২৯, ওয়াহাব ২/৩০, ইয়াসির ৩/৩০, বাবর ০/৩, নওয়াজ ০/২০)