চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত থাকছেন সামারাবিরা

আনা হয়েছিল দুই সিরিজের জন্য। সিরিজ শেষ হয়েছে, তবে থেকে যাচ্ছেন থিলান সামারাবিরা। বাড়ছে দায়িত্বের মেয়াদ। আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত বাংলাদেশ দলের ব্যাটিং পরামর্শক হিসেবে রাখা হচ্ছে শ্রীলঙ্কার সাবেক এই ব্যাটসম্যানকে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2016, 01:08 PM
Updated : 1 Nov 2016, 01:11 PM

ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ শেষে বুধবার সামারাবিরা ফিরে যাচ্ছেন অস্ট্রেলিয়ায়। আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ হওয়ার পর পরিবার নিয়ে থিতু হয়েছেন মেলবোর্নে। তবে দলের সঙ্গে সম্পর্ক যে শেষ হচ্ছে না, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে সেটি জানিয়েছেন সামরাবিরা নিজেই।

“এখনও আনুষ্ঠানিক প্রস্তাব দেয়নি বিসিবি। তবে আমার সঙ্গে কথা বলেছে এবং আলোচনা ফলপ্রসূ হয়েছে, চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত রাখা হতে পারে। একটি আন্তর্জাতিক দলের সঙ্গে কাজ করতে পারা অনেক বড় সম্মানের। বিসিবি আনুষ্ঠানিক প্রস্তাব দিলে তাই না করার কারণ নেই।”

এমনিতে অস্টেলিয়ায় ক্রিকেট ভিক্টোরিয়ার অনূর্ধ্ব-১৯ দলের দায়িত্ব আছে সামারাবিরার। বিসিবির আনুষ্ঠানিক প্রস্তাব পেলে ক্রিকেট ভিক্টোরিয়াকে জানিয়ে দেবেন অপারগতা।

তবে আনুষ্ঠানিক প্রস্তাব যে কেবলই আনুষ্ঠানিকতা, সেটা পরিষ্কার ফুটে উঠল বিসিবি পরিচালক ও ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খানের কথায়।  

“ওকে রেখে দিচ্ছি আমরা। সবাই ইতিবাচকই বলছে ওকে নিয়ে। কোচ (চন্দিকা হাথুরুসিংহে) চান ওকে রাখতে, অন্য সবাইও চায়। ওরও আপত্তি নেই।”

সব ঠিকঠাক থাকলে আগামী মাসে সিডনির ট্রেনিং ক্যাম্পেই বাংলাদেশ দলের সঙ্গে যোগ দেবেন সামারাবিরা। নিউ জিল্যান্ড সফরের আগে প্রস্তুতির জন্য সিডনিতে দিন দশেকের ক্যাম্প করবে বাংলাদেশ দল।

প্রাথমিকভাবে শুধু আফগানিস্তান ও ইংল্যান্ড সিরিজের জন্য ব্যাটিং পরামর্শকের দায়িত্ব দেওয়া হয়েছিল সামারাবিরাকে। সাবেক এই ব্যাটসম্যান ৮১ টেস্টে ১৪ শতকে ৫ হাজার ৪৬২ রান করেছেন ৪৮.৭৬ গড়ে। পরিচিতি ছিল তার দারুণ টেস্ট টেম্পারমেন্ট ও হার না মানা মানসিকতার জন্য। ওয়ানডে খেলেছেন ৫৩টি। শুরুতে যদিও ছিলেন অফ স্পিনার। টেস্ট ক্যারিয়ারের শুরুও স্পিনার হিসেবেই। প্রথম শ্রেণির ক্রিকেটে আছে ৩৫৭টি উইকেট।

২০১৩ সালে বাংলাদেশের বিপক্ষে সিরিজের আগে শ্রীলঙ্কা দল থেকে বাদ পড়ার পর আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান সামারাবিরা। এরপর আরও অনেক সাবেক শ্রীলঙ্কান ক্রিকেটারের মতো থিতু হন অস্ট্রেলিয়ায়।

কোচিং ক্যারিয়ারের শুরুও অস্ট্রেলিয়াতেই। গত জুন থেকে অগাস্ট পর্যন্ত ব্যাটিং পরামর্শকের কাজ করেছেন ব্রিসবেনে অস্ট্রেলিয়ার ন্যাশনাল ক্রিকেট সেন্টারে। শ্রীলঙ্কা সফরের আগে কাজ করেছেন অস্ট্রেলিয়া জাতীয় দলের সঙ্গেও। ব্যাটিং পরামর্শক হিসেবে কাজ করেছেন অস্ট্রেলিয়া ‘এ’ ও অনূর্ধ্ব-১৯ দলেও।

বাংলাদেশ কোচ হাথুরুসিংহের ঘনিষ্ঠ বন্ধু ৪০ বছর বয়সী এই সাবেক ব্যাটসম্যান। বাংলাদেশে আসার পরই বলেছিলেন, তাঁর ক্যারিয়ারের বাঁক বদলে বড় ভুমিকা ছিল সেই সময়ে শ্রীলঙ্কার ব্যাটিং কোচ হাথুরুসিংহের।