অধিনায়কের নজর ধারাবাহিকতায়

সিরিজের এক ম্যাচে লড়াই করে পরের ম্যাচে বড় ব্যবধানে হারের অনেক নজির আছে বাংলাদেশের টেস্ট ক্রিকেটের ইতিহাসে। সেখান থেকে বেরিয়ে আসতে মরিয়া মুশফিকুর রহিম। চট্টগ্রামের মতো ঢাকা টেস্টেও ধারাবাহিক ভালো ক্রিকেট খেলে এই সংস্করণে নিজেদের উন্নতির জানান দিতে চান অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2016, 10:34 AM
Updated : 27 Oct 2016, 12:58 PM

গত বছর পাকিস্তানের বিপক্ষে খুলনায় দারুণ খেলে ড্র করার পর ঢাকায় চার দিনে হেরেছিল মুশফিকের দল।

ইংল্যান্ডের বিপক্ষে চট্টগ্রামে সমানে-সমান লড়াই করা বাংলাদেশ ঢাকায় কেমন করবে? উত্তরটা ভবিষ্যতের জন্যই রেখে দিয়ে মুশফিক জানান, তাদের নজর থাকবে ধারাবাহিকতায়।

“হ্যাঁ, টেস্টে এ ধরনের ভালো দলের বিপক্ষে ধারাবাহিকভাবে ভালো খেলতে আমরা অভ্যস্ত নই। আমাদের সামনে চ্যালেঞ্জ ধারাবাহিক ক্রিকেট খেলা।”

জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজ ছাড়া অন্য কোনো দলের বিপক্ষে টানা দুই টেস্টে ভালো খেলা বাংলাদেশের জন্য বিরল। সেই কাজ এখন থেকে নিয়মিত করতে চান অধিনায়ক।

“এমন নয় যে, এই ম্যাচ জিতে গেলেই আমরা টেস্টের এক নম্বর বা ভালো টেস্ট দল হয়ে যাব। এখনও আমরা সেই পর্যায়ে যাইনি। আমাদের মূল চ্যালেঞ্জ, দল হিসেবে যেন চার-পাঁচটা দিন ধারাবাহিক ভালো খেলতে পারি। তারপর যদি জয়ের সুযোগ আসে, আমরা অবশ্যই এবার হাতছাড়া করব না। আমাদের মূল লক্ষ্য অবশ্যই থাকবে, জয়ের মত সুযোগ সৃষ্টি করা এবং সেটা কাজে লাগানো।”

“এটা বলতে পারেন যে, পাঁচ দিন দাপুটে ক্রিকেট খেলাটা অপ্রত্যাশিত। কিন্তু আমরা যে লড়াই করব, এটা অপ্রত্যাশিত নয়। বিশ্বাসটা আমাদের ছিল। বিশ্বাস ছাড়া কেউ কিছু অর্জন করতে পারে না। প্রত্যাশা সবসময়ই থাকে। আমরাও চেষ্টা করছি, প্রত্যাশার চাপের সঙ্গে যেন মানিয়ে নিতে পারি।”

ইংল্যান্ডের বিপক্ষে জিততে পারলে হবে নিজেদের ক্রিকেটের সেরা অর্জন। চট্টগ্রামে প্রথম সুযোগ হাতছাড়া হয়েছে; ঢাকায় এমন সুযোগ এলে তা দুই হাতে কাজে লাগাতে উন্মুখ মুশফিক।

“প্রতিটি টেস্টই আমাদের জন্য বিশেষ। কারণ, আমরা বছরে একটি-দুটি টেস্ট খেলতে পারি কেবল। ইংল্যান্ড ভালো দল, দারুণ খেলছে সব ফরম্যাটেই। আমাদের জন্য হবে চ্যালেঞ্জ। আমাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ধারাবাহিক খেলা। আমরা সেদিকেই মন দিচ্ছি। সেটা পারলে ফলও আমাদের পক্ষে আসবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক