ঘরের মাঠের সুবিধা চান তামিম

ঘরের মাঠে খেলার সুবিধা না নেওয়ার কোনো কারণ দেখছেন না তামিম ইকবাল। ঢাকায় দ্বিতীয় টেস্টে তাই নিজেদের চাহিদা মতো উইকেট পাওয়ার আশা করছেন বাঁহাতি এই উদ্বোধনী ব্যাটসম্যান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2016, 12:40 PM
Updated : 27 Oct 2016, 10:47 AM

আগামী শুক্রবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে বাংলাদেশ-ইংল্যান্ড সিরিজের দ্বিতীয় টেস্ট।

চট্টগ্রাম টেস্টের পর অধিনায়ক মুশফিকুর রহিম আভাস দিয়েছিলেন মিরপুরে স্পিনিং উইকেট চান তিনি। সরাসরি না বললেও বুধবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সাংবাদিকদের মুখোমুখি হওয়া সহ-অধিনায়ক তামিমের কথাতেও ছিল একই ইঙ্গিত।

“উইকেট নিয়ে নিশ্চয়ই পরিকল্পনা হচ্ছে। আমরা সবাই আলোচনা করবো। আমার মনে হয়, আমাদের জন্য ভালো, আমাদের দলের সঙ্গে বেশি মানানসই তেমন ধরনেরই উইকেট হবে।”

“একটা জিনিস খুব মজা লাগে, যখন পৃথিবীর এই অংশে খেলা হয় তখনই উইকেট নিয়ে বেশি আলোচনা হয়। আমরা তো কোনো সময় ইংল্যান্ডে গিয়ে স্পিনিং উইকেট আশা করি না। জানি, ওখানে সিমিং কন্ডিশন। আমাদের অংশে এলেই.. বাংলাদেশ বা ভারতে খেলা হলেই উইকেট নিয়ে বেশি আলোচনা হয়ে যায়। আমার মনে হয়, হোম অ্যাডভান্টেজ একটা থাকা উচিত।”

তিন সংস্করণেই বাংলাদেশের অন্যতম ভরসা তামিম মনে করেন, শুধু পছন্দের উইকেট পেলেই হবে না, ফল পেতে হলে উইকেট থেকে সর্বোচ্চটা আদায় করে নেওয়ার মতো ক্রিকেট খেলতে হবে।

“চট্টগ্রামে উইকেট আমাদের পুরোপুরি ফেভারে ছিল। যেটা চেয়েছিলাম সেটা পেয়েও আমরা ম্যাচ হেরেছি। আমি মনে করি, উইকেট মানানসই পেলে ভালো। আমাদের ভালো ক্রিকেট খেলতে হবে। আমাদের ওই উইকেটকে ব্যবহার করতে হবে। আমাদের চাওয়া মতো উইকেট পেয়ে গেলাম কিন্তু সুবিধাটুকু নিতে পারলাম না, তাহলে তো আর উইকেটকে দোষ দিয়ে লাভ নেই।”

স্বাগতিকদের লক্ষ্য যত সম্ভব ভুল কম করা। উইকেট অনুযায়ী নিজেদের ব্যাটিং-বোলিংয়ে মনোযোগ দেওয়া। ঢাকা টেস্টের আগে তামিমদের মনোযোগের কেন্দ্রে কেবল নিজেদের খেলা। 

“উইকেট এমন একটা জিনিস যা আমাদের হাতে নাই। স্পিনিং উইকেট বানিয়ে দেখা গেল একটা বলও নাও ঘুরতে পারে। আমার মনে হয়, আগে আমাদের কাজ ঠিকঠাক করতে হবে।”