‘৩৩ রান সাব্বির একা করতে পারতো না’

আগের দিন বিকেলে ভালো ব্যাট করেছেন তাইজুল ইসলাম। বাইরে ছিল আরও একটি উইকেট। তাই সাব্বির রহমানের একার কাঁধে ভার না চাপিয়ে রান হলে নিয়ে নেওয়ার পরিকল্পনা ছিল দলের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2016, 08:51 AM
Updated : 24 Oct 2016, 11:30 AM

২ উইকেট হাতে নিয়ে ৩৩ রানের লক্ষ্যে শেষ দিনে মাঠে নেমেছিল বাংলাদেশ। ৫৯ রানে দিন শুরু করা সাব্বির ছিলেন বড় ভরসা। দিনের প্রথম তিন ওভার নিরাপদেই কাটিয়ে দেয় বাংলাদেশ।

৮১তম ওভারের শেষ বলে তাইজুলের সিঙ্গেলের ডাকে সাড়া দেন সাব্বির। পরের ওভারের শুরু থেকেই তাই স্ট্রাইক পান তাইজুল। বেন স্টোকসের রিভার্স সুইংয়ে তিন বলের মধ্যেই বাংলাদেশ হারায় শেষ দুই উইকেট।

ওভারের শুরুতেই ইংলিশ পেসারদের সামনে লোয়ার অর্ডারদের ঠেলে দেওয়া সাব্বিরের উচিত হয়েছে কিনা, সেই প্রশ্ন তুলছেন কেউ কেউ। অধিনায়ক মুশফিকুর রহিম জানালেন, অনেক দিক ভেবেই সিদ্ধান্তটি দল থেকেই নেওয়া।

“৩৩ রান তো সাব্বির একাই করতে পারবে না। আর তাইজুল যে বেশি খারাপ খেলে, সেটিও না। এটা যদি শেষ উইকেট হতো, তাহলে ভিন্ন কথা ছিল। ব্যাপারটা এমন না যে এক দিক থেকে স্পিন, অন্য দিক থেকে ওরা পেস করছে। দুই দিক থেকেই পেস ব্যবহার করবে, এটাই খুব স্বাভাবিক।”

“সাব্বির যদি বাড়তি ঝুঁকি নিতে গিয়ে আউট হতো, তাহলে খেলা আরও আগেই শেষ হত। গত কাল শেষ দিকে তাইজুল খুব ভালো খেলছিল, আজও শুরুটা খুব ভালো করেছিল। এই জন্য এই সিদ্ধান্ত নেওয়া যে, যদি রান হয় রানটা নিয়ে নেওয়া।”

নবম উইকেটে সাব্বির-তাইজুল যোগ করেছিলেন ২৫ রান। তাইজুল উইকেটে ছিলেন ৪২ মিনিট, খেলেছেন ৩৩ বল। লড়াই যথেষ্টই করেছেন, শেষ পর্যন্ত পারলেন না আরেকটু সময় থাকতে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক