বাংলাদেশের এতটা লড়াই ভাবেননি কুক

কঠিন থেকে ক্রমশ কঠিনতর হতে থাকা উইকেটে শেষ ইনিংসে লক্ষ্য ২৮৬। অ্যালেস্টার কুক ধরেই নিয়েছিলেন তারা নিরাপদ। বাংলাদেশ যেভাবে সেই রান তাড়া করে প্রায় কাছাকাছি গিয়েছে, এতটা ভাবতেই পারেননি ইংল্যান্ড অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2016, 07:39 AM
Updated : 24 Oct 2016, 07:39 AM

টেস্টে শেষ ইনিংসে ২৮৬ রান তাড়া যে কোনো প্রেক্ষাপটেই বেশ কঠিন। চট্টগ্রাম টেস্টের উইকেট বিবেচনায় সেটি ছিল প্রায় অসম্ভবের কাছাকাছি। কিন্তু ইমরুল কায়েসের দারুণ শুরু, মুশফিকুর রহিম ও সাব্বির রহমানের দারুণ এক জুটিতে স্বপ্ন দেখছিল বাংলাদেশ। জয়টা ছিল দৃষ্টিসীমাতেই। শেষ পর্যন্ত হারিয়ে গেছে শেষ দিন সকালে।

ম্যাচ জেতার পর স্বস্তি পাচ্ছেন কুক। বলছেন শেষ ইনিংসে এতটা লড়াই ভাবতেও পারেননি।

“আমি সত্যিই ভেবেছিলাম ২৮০ রান যথেষ্টই হতে যাচ্ছে। ভাবতে পারিনি ওরা এত কাছাকাছি যাবে। বিশেষ করে ওরা যেভাবে স্পিন সামলেছে, সেটি ছিল মুগ্ধ করার মতো।”

শেষ দিনে ইংল্যান্ডের প্রয়োজন ছিল ২ উইকেট, বাংলাদেশের ৩৩ রান। বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহিম ম্যাচ শেষে বলেছেন, তারা ধরেই নিয়েছিলেন ম্যাচ ৯০ ভাগ হেলে ইংল্যান্ডের দিকে। নিজেদের জয় নিয়ে আত্মবিশ্বাসী ছিলেন ইংলিশ অধিনায়কও।

“তিরিশের মতো রান আর দুই উইকেটের সমীকরণ…একদম সত্যি কথা বললে, আজকে সকালে আমি যথেষ্টই আত্মবিশ্বাসী ছিলাম। আমি জানতাম সুযোগ আমরা ঠিকই সৃষ্টি করতে পারব। কিন্তু এসব ‘হাফ চান্সও’ হতে পারে। তবে জানতাম সুযোগ তৈরি করতে পারব। তাই খুব বেশি দুর্ভাবনায় ছিলাম না।”