কোহলির দেড়শতে ভারতের দুর্দান্ত জয়

বিরাট কোহলির ব্যাট ছুঁয়ে আসা বল স্লিপে দাঁড়ানো রস টেইললের হাত গলে বেরিয়ে গেল। ইনিংসের শুরুতেই পাওয়া জীবনটা কি দারুণভাবেই না কাজে লাগালেন কোহলি। রান তাড়ায় একপাশ আগলে রেখে দুর্দান্ত শতকে দলকে এনে দিলেন রোমাঞ্চকর এক জয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2016, 05:30 PM
Updated : 23 Oct 2016, 05:31 PM

কোহলির ১৫৪ রানের ইনিংসে ভর করে ১০ বল বাকি থাকতে ৭ উইকেটের জয় পায় ভারত। পাঁচ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিকরা।

নিউ জিল্যান্ডের দেওয়া ২৮৬ রানের চ্যালেঞ্জে ব্যাট করতে নেমে শুরুতেই রোহিত শর্মাকে হারায় ভারত। হেনরির করা পঞ্চম ওভারের চতুর্থ বলে ব্যক্তিগত ৬ রানে জীবন পান কোহলি।

বাকিটা সময় বোলারদের উপর ছড়ি ঘোরালেন, তুলে নিলেন ২৬তম ওয়ানডে শতক। ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো খেললেন দেড়শ’ ছাড়ানো ইনিংস। ১৩৪ বলের হার না মানা এই ইনিংসে ছিল ১৬টি চার ও একটি ছক্কা।

সহজ এই জয়ে গুরুত্বপূর্ণ অবদান ছিল তৃতীয় উইকেটে কোহলির সঙ্গে ১৫১ রানের জুটি গড়া মহেন্দ্র সিং ধোনির। ৯১ বলে ছয়টি চার ও তিন ছক্কায় ৮০ রান করেন অধিনায়ক।

ধোনির বিদায়ের সময় ভারতের স্কোর ১৯২/৩। ওখান থেকে জয় নিশ্চিত করার প্রায় পুরো কৃতিত্বই কোহলির। মানিশ পান্ডের সঙ্গে চতুর্থ উইকেটে অবিচ্ছিন্ন ৯৭ রানের জুটিতে করেন ৬৭ রান।

রোববার মোহালির পাঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নামা নিউ জিল্যান্ড এক সময় বড় ইনিংসের সম্ভাবনা জাগালেও মাঝ পথে খেই হারায়। তারপরও শেষ দিকে জেমস নিশাম ও ম্যাট হেনরির ঝড়ো ব্যাটিংয়ে ৪৯.৪ ওভারে ২৮৫ রান করে দলটি।

শুরুটা ছিল বেশ ভালো। প্রথম চার ব্যাটসম্যানের মধ্যে একমাত্র টম ল্যাথাম ছাড়া কেউ অর্ধশতক ছুঁতে না পারলেও ২৮.২ ওভারে প্রায় সাড়ে পাঁচ গড়ে দুই উইকেটে ১৫৩ রান করে ফেলে তারা।

স্পিনারদের দাপটে এরপরই ছন্দপতন নিউ জিল্যান্ডের। টানা চার ওভারে পড়ে চারটি উইকেট। ২৯তম ওভারে শুরুটা করেন অমিত মিশ্র। এগিয়ে এসে মারতে গিয়েছিলেন রস টেইলর (৪৪), কিন্তু স্লোয়ার বলে ব্যাট লাগাতে পারেননি, স্টাম্প ভেঙে দেন ধোনি।

কোরি অ্যান্ডারসনকে ৬ রানেই ফেরান কেদার যাদব। মিশ্রর বলে লুক রনকি স্টাম্পড হওয়ার পরের ওভারে বিপজ্জনক হয়ে ওঠা ল্যাথামকে প্যাভিলিয়নে পাঠান কেদার।

৭২ বলে ইনিংস সর্বোচ্চ ৬১ রান করেন উদ্বোধনী ব্যাটসম্যান ল্যাথাম।

বুমরাহর বলে মিচেল স্যান্টনার ধরা পড়েন কোহলির হাতে। দুই উইকেটে দেড়শ' পার করে এক সময় বড় ইনিংসের সম্ভাবনা জাগানো দলটি ২৭ রানে পাঁচ উইকেট হারিয়ে বসে। স্কোর দাঁড়ায় ১৮০/৭।

নবম উইকেটে জেমস নিশাম ও ম্যাট হেনরির ৮৪ রানের জুটিতে তিনশর কাছাকাছি যায় অতিথিরা।

৪৭ বলে সাতটি চারের সাহায্যে ৫৭ রান করা নিশামকে ফেরান উমেশ যাদব। ৩৭ বলে চারটি চার ও এক ছক্কায় ৩৯ রান করে অপরাজিত থাকেন হেনরি।

কেদার যাদব ও উমেশ যাদব তিনটি করে উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড: ৪৯.৪ ওভারে ২৮৫ (গাপটিল ২৭, ল্যাথাম ৬১, উইলিয়ামসন ২২, টেইলর ৪৪, অ্যান্ডারসন ৬, রনকি ১, নিশাম ৫৭, স্যান্টনার ৭, সাউদি ১৩, হেনরি ৩৯*, বোল্ট ১; কেদার যাদব ৩/২৯, উমেশ যাদব ৩/৭৫, মিশ্র ২/৪৬, বুমরাহ ২/৫২)

ভারত: ৪৮.২ ওভারে ২৮৯/৩ (রোহিত ১৩, রাহানে ৫, কোহলি ১৫৪*, ধোনি ৮০, পান্ডে ২৮*; হেনরি ২/৫৬, সাউদি ১/৫৫)

ফল: ভারত ৭ উইকেটে জয়ী

সিরিজ: পাঁচ ম্যাচের সিরিজে ২-১ এগিয়ে ভারত

ম্যাচ সেরা: বিরাট কোহলি