সাকিবের শট ছিল ‘শকিং’: স্টোকস

বাংলাদেশের জন্য যা ছিল বিস্ময়মাখা হতাশার, ইংল্যান্ডের জন্য সেটিই ছিল আনন্দ জাগানিয়া বিস্ময়। সম্ভাব্য সবচেয়ে বড় বাধা সরে গিয়েছিল আপনা থেকেই। সাকিব আল হাসানের ‘আত্মহত্যা’ ইংল্যান্ড গ্রহণ করেছে সাদরে। দিন শেষেও সেটি নিয়ে বিস্ময় বেন স্টোকসের কণ্ঠে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2016, 02:24 PM
Updated : 22 Oct 2016, 02:37 PM

বাংলাদেশের আশা হয়ে চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনে মাঠে নেমেছিলেন সাকিব। বাংলাদেশকে অল্প রানে বাধতে ইংল্যান্ডের লক্ষ্যও ছিল সাকিবের উইকেট। নিশ্চয়ই তাকে ফেরাতে ছিল ভাবনা, পরিকল্পনা।

সাকিব নিজেই সহজ করে দিলেন ইংলিশদের। ব্যাখ্যাতীত এক শটে উইকেট বিলিয়ে এলেন দিনের দ্বিতীয় বলেই। মইন আলিকে বেরিয়ে এসে উড়িয়ে মারতে গিয়ে স্টাম্পড!

সাকিবের অমন শট চমকে দিয়েছিল ইংলিশদেরও। দিনের নায়ক বেন স্টোকসের মতে, ওই আউটেই বাংলাদেশের পতনের শুরু।

“সকালে দ্বিতীয় বলেই অমন একটা শট খানিকটা ‘শকিং’। ওই ছিল ওদের শেষ শীর্ষ ব্যাটসম্যান। ওর আউটটিই আমাদের জন্য দুয়ার খুলে দিয়েছিল দ্রুত ওদেরকে গুটিয়ে দিতে।”

“হয়ত সে ভেবেছিল যে আমাদের স্পিনারদের চাপে রাখার চ্টো করবে। কিন্তু ইনিংস জুড়েই মইন যেভাবে বল করেছেন এবং যতটা টার্ন পাচ্ছিল, সাকিবের জন্য কাজটা সবসময়ই কঠিন।”

ব্যাটিংয়ে হতাশ করলেও পরে বল হাতে ৫ উইকেট নিয়েছেন সাকিব। তবে বল হাতে ৪ উইকেট নেওয়ার পর ৮৫ রানের দুর্দান্ত ইনিংসে ইংল্যান্ডকে এগিয়ে রেখেছেন স্টোকস।