অধিনায়ক বলছেন, অসম্ভব নয়

অনভ্যস্ততা তো আছেই, থাকতে পারে অস্বস্তিও। মাঠে নামার আগে পেছনে থেকে টানছে এই বাস্তবতা। তবে মানসিক শক্তি দিয়ে সেই বাধা দূর করতে চান বাংলাদেশ অধিনায়ক। দীর্ঘদিন পর মাঠে নামার চ্যালেঞ্জ জিততে প্রস্তুত বাংলাদেশ, বলছেন মুশফিকুর রহিম।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2016, 10:05 AM
Updated : 19 Oct 2016, 02:53 PM

টেস্ট ম্যাচ এমনিতেই অনেক কম খেলে বাংলাদেশ। তবে এবারের বিরতিই সবচেয়ে দীর্ঘ। খেলতে নামছে প্রায় সাড়ে ১৪ মাস পর! প্রতিপক্ষ এমন এক দল, যারা টেস্ট খেলে সবচেয়ে বেশি! বাংলাদেশের সবশেষ টেস্টের পর ইংল্যান্ড খেলে ফেলেছে ১৬ টেস্ট!

অ্যালেস্টার কুক, স্টুয়ার্ট ব্রড বলেছেন, বাংলাদেশের দীর্ঘদিন না খেলা তাদের জন্য বাড়তি সুবিধা। তবে ম্যাচ শুরুর আগে এসব নিয়ে আর ভাবতে নারাজ মুশফিক।

“আসলে এগুলো নিয়ে চিন্তা করলে তা আমাদের একটু ব্যাকফুটে রাখবে। এখন সময় খেলার। আমরা সেদিকেই মনোযোগ দিচ্ছি। আমাদের জন্য অবশ্যই এটা বড় চ্যালেঞ্জ হবে। মানসিক ও শারীরিকভাবে হয়ত গত ১০-১১ বছরে যা করেছি, সেটার চেয়ে বেশি করতে হবে। আমার মনে হয় অসম্ভব কিছু না।”

মুশফিক এই চ্যালেঞ্জ জয় করতে চান মানসিক শক্তি দিয়ে। আর অনুশীলনের প্রতিফলন ফেলতে চান মাঠে।

“চ্যালেঞ্জ নেওয়ার জন্য আমাদের সিনিয়র ক্রিকেটাররা প্রস্তুত। জুনিয়র যারা স্কোয়াডে আছে, সুযোগ পেলে তারাও নিজেদের উজার করে দেওয়ার জন্য প্রস্তুত। এটার জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো মানসিকভাবে শক্ত থাকা। আমরা অনেক কিছুই চেষ্টা করেছি শেষ কদিনের অনুশীলনে। আশা করি, সেটির প্রতিফলন মাঠে দেখতে পাবেন আপনারা।”