কিপিং গ্লাভস হাতে ফেরার অপেক্ষায় মুশফিক

বাংলাদেশের সবশেষ তিন টেস্টে ভূমিকা ছিল নেতৃত্ব আর ব্যাটিং। তবে নতুন মৌসুমে আবার পুরানো তিন ভূমিকাতেই ফিরতে চান মুশফিকুর রহিম। চট্টগ্রাম টেস্ট থেকেই সম্ভবত গ্লাভস হাতে উইকেটের পেছনে ফিরছেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2016, 09:31 AM
Updated : 19 Oct 2016, 02:54 PM

গত বছর পাকিস্তানের বিপক্ষে খুলনা টেস্টে আঙুলে চোট পান মুশফিক। পরে টানা একদিনের বেশি কিপিং করেন ইমরুল কায়েস। খানিকটা সময় গ্লাভস নিয়েছিলেন মাহমুদউল্লাহও। পরে পাকিস্তানের বিপক্ষে মিরপুর টেস্টে কিপিং করলেও ভারতের বিপক্ষে একমাত্র টেস্ট ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দুই টেস্টে কিপিং করেননি মুশফিক। কিপার হিসেবে খেলেছিলেন লিটন দাস।

টেস্টে মুশফিকের কিপিং করা নিয়ে প্রশ্ন উঠেছে অনেকবারই। দলের অন্যতম প্রধান ব্যাটসম্যান তিনি। লম্বা সময় কিপিং করে আবার লম্বা সময় ব্যাটিং করার কাজটি অনেক কঠিন। সঙ্গে অধিনায়কত্বের গুরু দায়িত্ব তো আছেই। এত বড় তিনটি দায়িত্ব একসঙ্গে চালিয়ে সফল হওয়ার নজির টেস্ট ইতিহাসে নেই বললেই চলে।

মুশফিক অবশ্য কিপিং ছাড়তে নারাজ বরাবরই। সিদ্ধান্ত টিম ম্যানেজমেন্টের ওপর ছাড়লেও নিজের চাওয়াটা জানিয়ে রাখলেন স্পষ্ট।

“গত মৌসুমে আমার কিপিং না করার একটাই কারণ ছিল যে আঙুলে ব্যথা ছিল। সেই ব্যথা নিয়ে ১০-১২ বা ২০-৫০ ওভার কিপিং করা যায়, কিন্তু ৯০-১০০ ওভার করা কঠিন। এখন আমি পুরোপুরি ফিট। টিম ম্যানেজমেন্ট যদি চায় তাহলে তো অবশ্যই করব কিপিং।”

মুশফিকের দাবি, কিপিং করা তার অন্য দায়িত্বে প্রভাব ফেলে না।

“আমি কিপিং করে ২০০ রানও করেছি, শূন্য রানও করেছি। এটা আসলে আমার ওপর কোনো প্রভাব ফেলে না। টিম ম্যানেজমেন্ট যদি মনে করে কিপিং করে দলকে হেল্প করতে পারব, তাহলে সেটাই করব। আর যদি মনে করে আমি টিমে না থাকলে টিম ভালো করবে, তাহলে তো আরও ভালো, সমস্যা নেই!”