ইয়াসিরের মাইলফলকের দিনে চাপে উইন্ডিজ

তৃতীয় দিনে অবিচ্ছিন্ন শেন ডরিচের সঙ্গে অধিনায়ক জেসন হোল্ডারের জুটিতে ফলোঅন এড়ানোর স্বপ্ন দেখছিল ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু ইয়াসির শাহর মাইলফলক ছোঁয়া পারফরম্যান্সে সে লক্ষ্য পূরণ হয়নি অতিথি দলটির।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2016, 02:20 PM
Updated : 16 Oct 2016, 02:21 PM

ফলোঅন এড়াতে চতুর্থ দিনের প্রথম বেলায় আরও ৬৫ রানের দরকার ছিল ওয়েস্ট ইন্ডিজের। ইয়াসিরের নৈপুণ্যে ৪২ রান তুলতেই হারিয়ে ফেলে শেষ চার উইকেট।

এই চার উইকেটের তিনটি নিয়ে টেস্ট উইকেটের সেঞ্চুরি পূরণ করেন ইয়াসির। ১৭টি টেস্টে দারুণ এই মাইলফলক ছুঁলেন তিনি।

তার চেয়ে কম টেস্টে ১০০ উইকেট পাওয়া একমাত্র বোলার জর্জ লোহম্যান। ইংল্যান্ডের সাবেক এই পেসার ১৬ টেস্টে অনন্য রেকর্ডটি গড়েছিলেন। ১৭ টেস্টে ১০০ উইকেট পেয়েছেন আরও তিন জন; অস্ট্রেলিয়ার চার্লি টার্নার ও ক্ল্যারি গ্রিমেট এবং ইংল্যান্ডের সিডনি বার্নস।

পাকিস্তান অবশ্য ফলোঅন করায়নি ওয়েস্ট ইন্ডিজকে। ২২২ রানের বিশাল লিড পেয়েও প্রতিপক্ষের উপর আরও রানের বোঝা চাপাতে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেছে মিসবাহ উল হকের দল।

প্রথম ইনিংসে ৩ উইকেটে ৫৭৯ রান করে ইনিংস ঘোষণা করে পাকিস্তান। জবাবে ৩৫৭ রানে অলআউট ওয়েস্ট ইন্ডিজ।

আগের দিনের অপরাজিত উইকেটরক্ষক ব্যাটসম্যান ডরিচ ২৭ ও হোল্ডার ১০ রান নিয়ে রোববার ব্যাট করতে নামেন। যতদূর সম্ভব দলের সংগ্রহ বাড়িয়ে নেওয়াটাই ছিল লক্ষ্য। কিন্তু দিনের খেলার শুরুতেই তাদেরকে বড় ধাক্কা দেন শাহ।

দিনের চতুর্থ ওভারে ডরিচকে (৩২) এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলে প্রথম আঘাত হানেন শাহ। খানিক বিরতিতে পর পর দুই ওভারে হোল্ডার ও মিগুয়েল কামিন্সকে ফিরিয়ে ক্যারিয়ারের টেস্ট উইকেটের সেঞ্চুরি পূরণ করেন এই লেগ স্পিনার।

নামের পাশে ৯৫ উইকেট নিয়ে দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে এই টেস্ট খেলতে নামা ইয়াসির শাহ ইনিংসে সপ্তমবারের মতো পাঁচ উইকেট পেতে ১২১ রান খরচ করেন।   

দেবেন্দ্র বিশুকে বোল্ড করে ওয়েস্ট ইন্ডিজের ইনিংস গুটিয়ে দেওয়া মোহাম্মদ নওয়াজ ৩৮ রান খরচায় ২ উইকেট পেয়েছেন।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান ১ম ইনিংস: ৫৭৯/৩ ইনিংস ঘোষণা

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: (আগের দিন ১০৯ ওভারে ৩১৫/৬) ১২৩.৫ ওভারে ৩৫৭/১০ (ব্র্যাথওয়েইট ৩২, জনসন ১৫, ব্রাভো ৮৭, স্যামুয়েলস ৭৬, ব্ল্যাকউড ৩৭, চেইস ৬, ডরিচ ৩২, হোল্ডার ২০, বিশু ১৭, কামিন্স ০, গ্যাব্রিয়েল ৬*; ইয়াসির ৫/১২১, ওয়াহাব ২/৬৫, নওয়াজ ২/৩৮, সোহেল ১/৫৬)