বাংলাদেশের ক্রিকেটে অন্য চ্যালেঞ্জ

নতুন খেলোয়াড় দেখে নেওয়ার সুযোগ বাংলাদেশে কম, সম্ভাবনাময় ক্রিকেটারকে পরীক্ষা করে নিতে হয় জাতীয় দলে। প্রধান কোচ চন্দিকা হাথুরুসিংহে এটাকেই বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছেন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2016, 09:51 AM
Updated : 15 Oct 2016, 12:08 PM

বাংলাদেশ ‘এ’ দলের নিয়মিত কোনো কার্যক্রম নেই। অনিয়মিত, বেশিরভাগ সময়ই লম্বা বিরতিতে সিরিজ খেলার সুযোগ মেলে দেশের দ্বিতীয় সেরা দলটির। জাতীয় ক্রিকেটাররা খুব একটা না খেলায় প্রথম শ্রেণির ক্রিকেটের টুর্নামেন্ট জাতীয় ক্রিকেট লিগেও উঠতি ক্রিকেটারদের সত্যিকারের পরীক্ষাটা হয় না।   

ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগে হাথুরুসিংহে এ প্রসঙ্গ উঠতেই নিজের হতাশার কথা জানালেন। 

“আমি খেলোয়াড়দের নিয়ে আন্তর্জাতিক পর্যায়ে চেষ্টা করতে পারি না। এটা একটা দুর্ভাগ্যজনক ব্যাপার, আমরা যার মুখোমুখি হচ্ছি বাংলাদেশ ক্রিকেটে।” 

আন্তর্জাতিক ম্যাচ দিয়ে প্রথম শ্রেণি, ওয়ানডে, টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হওয়ার নজির রয়েছে বাংলাদেশে। 

প্রধান কোচ মনে করেন, ক্রিকেটারদের দেখে নেওয়া উচিত জাতীয় পর্যায়ে। কিন্তু সেই কাজ ঠিকঠাক হচ্ছে না।

“এটা অন্য যে কোনো কিছুর চেয়ে বড় চ্যালেঞ্জ।”

“আমাদের অনেক খেলোয়াড় চোটে পড়েছে। লম্বা সময় খেলা না থাকায় অনেকেই ছন্দ হারিয়ে ফেলেছে। আমরা জানি না, এই সময়ে আমাদের পেসাররা ঠিক কোন পর্যায়ে আছে। আমাদের হাতে যে খেলোয়াড় আছে তাদের ওপরই বিশ্বাস রাখতে হবে এবং ধৈর্য্য ধরতে হবে।”

বিসিবি পরিচালক ও জাতীয় দলের ম্যানেজার খালেদ মাহমুদ জানান, ‘এ’ দলকে নিয়মিত খেলার মধ্যে রাখার চেষ্টা রয়েছে তাদের।

“এটা আসলে আলোচনা করে অনেক সময় হয় না। এটা দুই বোর্ডের আলোচনায় অনেক সময়ে হয়। অন্য দলগুলোর নানা ব্যস্ততা থাকে। তবে ‘এ’ দলের খেলা বাড়ানোর আলোচনা আমাদের মধ্যে আছে।”

“এখন আমাদের জাতীয় দল দিয়ে খেলোয়াড়দের এক্সপোজার দিতে হচ্ছে। এটা তো হওয়ার কথা না। আমরা চেষ্টা করছি এখন থেকে বের হয়ে আসার।”