আজহারের শতকে বড় সংগ্রহের পথে পাকিস্তান

নিজেদের ক্রিকেট ইতিহাসে চারশতম টেস্টে দলকে বিশাল সংগ্রহের দিকে নিয়ে যাচ্ছেন পাকিস্তানের আজহার আলি। দুবাইয়ে দিন-রাতের টেস্টের প্রথম দিনে ওয়েস্ট ইন্ডিজের বোলাররা নিতে পেরেছেন মোটে এক উইকেট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2016, 07:32 PM
Updated : 13 Oct 2016, 07:37 PM

প্রথম দিনের খেলা শেষে সামি আসলামকে হারিয়ে ২৭৯ রান করেছে মিসবাহ-উল-হকের দল। আজহার ১৪৬ ও আসাদ শফিক ৩৩ রানে ব্যাট করছেন। অবিচ্ছিন্ন দ্বিতীয় উইকেটে এরই মধ্যে ৬৪ রানের জুটি গড়েছেন পাকিস্তানের দুই নির্ভরযোগ্য ব্যাটসম্যান।

৫০তম টেস্টে একাদশ শতক পাওয়া আজহারের ২৬৮ বলের ইনিংসটি ১৪টি চার সমৃদ্ধ। শেষের দিকে পায়ের টান নিয়েই ব্যাট করতে হয় এই ডানহাতি ব্যটসম্যানকে।  

দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে আজহার ও আসলামের ব্যাটে দারুণ সূচনা পায় পাকিস্তান। ওয়েস্ট ইন্ডিজের দিকবিহীন বোলিং আর দুই উদ্বোধনী ব্যাটসম্যানের দৃঢ়তায় প্রথম দুই সেশনে কোনো উইকেটই হারায়নি পাকিস্তান।

শুরুতে ওয়েস্ট ইন্ডিজের দুই পেসার জেসন হোল্ডার ও শ্যানন গ্যাব্রিয়েল শর্ট বলে করে যাওয়ায় গোলাপী বল খুব একটা সুইংয়ের সুযোগ পায়নি। ফুল লেংথে বল করা মিগুয়েল কামিন্স কিছুটা সুইং পেয়েছেন কিন্তু ব্যাটসম্যানদের খুব একটা পরীক্ষায় ফেলতে পারেননি।

দুই প্রধান স্পিনার দেবেন্দ্র বিশু ও রোস্টন চেইজকে আক্রমণে আনার আগে অফ স্পিন অলরাউন্ডার ক্রেইগ ব্রেথওয়েইটকে দিয়ে বোলিং করান অধিনায়ক হোল্ডার। ততক্ষণে থিতু হয়ে যাওয়া আজহার-আসলাম সহজেই সামলেছেন স্পিনারদের।

৬৮তম ওভারে আসলামকে বোল্ড করে পাকিস্তানের ২১৫ রানের উদ্বোধনী জুটি ভাঙেন চেইস। গত ৫০ বছরের মধ্যে কোনো টেস্টের প্রথম ইনিংসে এটাই দলটির প্রথম দুইশ’ রানের উদ্বোধনী জুটি।

মাত্র ১০ রানের জন্য প্রথম টেস্ট শতক পাওয়া হয়নি আসলামের। তার ২১২ বলের ইনিংসটি গড়া ৯টি চারে। এটি তার তৃতীয় অর্ধশতক।

ফ্লাড লাইটের আলোয় বোলাররা মাঝে মধ্যে দুরূহ কিছু সুযোগ তৈরি করলেও সত্যিকার অর্থে হুমকি হয়ে উঠতে পারেননি কেউই। আসলামের বিদায়ের পর আর কোনো উইকেট না হারিয়ে দিন কাটিয়ে দেওয়ার দিকেই ছিল পাকিস্তানের মনোযোগ। 

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান: ৯০ ওভারে ২৭৯/১ (আসলাম ৯০, আজহার ১৪৬*, শফিক ৩৩*; চেইজ ১/৬৩, হোল্ডার ০/৩০, বিশু ০/৪৫)