৫ হাজারে প্রথম তামিম

অপেক্ষার পালা চলছিল সিরিজের শুরু থেকেই। প্রয়োজন ছিল ৬৯ রান। কিন্তু প্রথম দুই ওয়ানডে মিলিয়ে করতে পেরেছিলেন মাত্র ৩১ রান। অবশেষে কাঙ্ক্ষিত সেই মুহূর্ত এল ঘরের মাঠেই। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন তামিম ইকবাল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Oct 2016, 10:04 AM
Updated : 12 Oct 2016, 02:24 PM

আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের ব্যাটিং রেকর্ডের প্রায় সবই তামিমের, অনেকগুলো ‘প্রথম’ কীর্তি হয়েছে তার হাত ধরে। তবে ওয়ানডেতে হাজার রানের মাইলফলকগুলোতে প্রথম স্পর্শের স্বাদ এবারই প্রথমবার পেলেন তামিম।

৫ হাজার হতে তৃতীয় ওয়ানডেতে প্রয়োজন ছিল ৩৮ রান। তামিমের শুরুটা ছিল সতর্ক। আরেকপাশে ইমরুল শট খেলেছেন, তামিম ছিলেন সংযত। মন্থর উইকেটে খেলেছে দেখেশুনে।

মাইলফলক স্পর্শ করেছেন ২২তম ওভারে। ক্রিস ওকসের শর্ট বলে পুল করে বাউন্ডারিতে ছুঁয়ে ফেলেন ৫ হাজার।

বাংলাদেশের হয়ে ১ হাজার ২ হাজার রান প্রথম করেছিলেন খালেদ মাসুদ। ৩ হাজারে প্রথম পৌঁছেছিলেন মোহাম্মদ আশরাফুল। এরপর তাদের ছাড়িয়ে যান তামিম ও সাকিব আল হাসান।

৪ হাজার রানে আগে পৌঁছানো নিয়ে দুজনের চলছিল দারুণ লড়াই। শেষ পর্যন্ত আগে স্পর্শ করেন সাকিব, ২০১৫ বিশ্বকাপের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে। মাঝে এক ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে ৯৫ রানের দারুণ ইনিংসটির পথে তামিম স্পর্শ করেন ৪ হাজার।

বিশ্বকাপের পর পাকিস্তানের বিপক্ষে টানা দুই ম্যাচে সেঞ্চুরি করেন তামিম। রান পেয়েছেন সব সিরিজেই। সবশেষ আফগানিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে করেছেন ৮০, শেষ ম্যাচে ১১৮। রান আর সেঞ্চুরিতে পেছনে ফেলেছেন সাকিবকে। বুধবার স্পর্শ করলেন ৫ হাজার।

টপ অর্ডার নিয়মিত রান পাওয়ায় এই সময়টায় বড় ইনিংস খেলার সুযোগ নিয়মিত পাননি সাকিব। নিজেও বেশ কয়েকবার আউট হয়েছেন থিতু হয়ে। তাই পড়েছেন একটু পিছিয়ে। তামিমের ৫ হাজার ছোঁয়ার ম্যাচটি সাকিব শুরু করেছেন ৪ হাজার ৫৬২ রান নিয়ে।

১৫৮ ইনিংসে ৫ হাজার ছুঁয়ে তামিম বসেছেন এই সফরে না আসা ওয়েন মর্গ্যানের পাশে। ১০১ ইনিংসে ছুঁয়ে বিশ্বরেকর্ড হাশিম আমলার। তামিম-মর্গ্যানের চেয়ে কম ইনিংস খেলে ৫ হাজার স্পর্শ করেছেন ৪১ জন।

তবে তামিমদের পেছনেও আছে বেশ কিছু বড় নাম। ১৬২ ইনিংস লেগেছিল কুমার সাঙ্গাকারার, যুবরাজ সিংয়ের ১৬৪, বিরেন্দর শেবাগের ১৬৬, তিলকরত্নে দিলশানের ১৭০, স্টিভেন ফ্লেমিংয়ের ১৮০, মাহেলা জয়াবর্ধনের ১৮২, সনাৎ জয়াসুরিয়ার ১৮৩ ও ব্রেন্ডন ম্যাককালামের লেগেছিল ১৯১ ইনিংস।

বাংলাদেশের হয়ে মাইলফলক:

রান

ব্যাটসম্যান

তারিখ

প্রতিপক্ষ

১ হাজার

খালেদ মাসুদ

১৭ জুলাই ২০০৪

পাকিস্তান

২ হাজার

খালেদ মাসুদ

২৮ ফেব্রুয়ারি ২০০৭

কানাডা

৩ হাজার

মোহাম্মদ আশরাফুল

০৯ অগাস্ট ২০০৯

জিম্বাবুয়ে

৪ হাজার

সাকিব আল হাসান

১৮ ফেব্রুয়ারি ২০১৫

আফগানিস্তান

৫ হাজার

তামিম ইকবাল

১২ অক্টোবর ২০১৬

ইংল্যান্ড

যেভাবে তামিমের ৫ হাজার:

রান

ইনিংস

তারিখ

প্রতিপক্ষ

১ হাজার

৩৭

২৮ জুন ২০০৮

ভারত

২ হাজার

৭০

১১ জানুয়ার ২০১০

ভারত

৩ হাজার

১০২

১৯ অগাস্ট ২০১১

জিম্বাবুয়ে

৪ হাজার

১৩৭

০৫ মার্চ ২০১৫

স্কটল্যান্ড

৫ হাজার

১৫৮

১২ অক্টোবর ২০১৬

ইংল্যান্ড