অশ্বিনের স্পিনে নিউ জিল্যান্ডকে হোয়াইটওয়াশ

রবিচন্দ্রন অশ্বিনকে সামলানোর দুর্ভাবনা নিয়ে ভারতে পা রেখেছিল কিউইরা। সিরিজ শেষ হয়ে গেল, মিলল না সমাধান। গোটা সিরিজে যেমন, শেষ দিনটিতেও অসাধারণ বোলিংয়ে নায়ক সেই অশ্বিন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2016, 02:14 PM
Updated : 11 Oct 2016, 03:55 PM

৪৭৫ রানের লক্ষ্য তো ছিল ধরাছোঁয়ার বাইরে। নিউ জিল্যান্ড ম্যাচটিকে নিতে পারল না পঞ্চম দিনেও। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৫৯ রানে ৭ উইকেট নিলেন অশ্বিন। ইন্দোরের অভিষেক টেস্টে ভারত জিতল ৩২১ রানে।

শেষ টেস্টের জয়ে সিরিজ ৩-০ তে জিতল ভারত। তিন বা বেশি ম্যাচের সিরিজে এই নিয়ে চার বার স্বাদ পেল তারা প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করার।

ইনিংসে ক্যারিয়ার সেরা বোলিংয়ের মতো ম্যাচ ফিগারও অশ্বিনের ক্যারিয়ার সেরা। ১৪০ রানেই ১৩ উইকেট! সিরিজে ৩ টেস্টে নিয়েছেন ২৭ উইকেট। ম্যাচ ও সিরিজ সেরায় ছিল না তার কোনো প্রতিদ্বন্দ্বী। ১৪টি সিরিজ খেলে অবিশ্বাস্যভাবে ৭ বারই সেরা হলেন অশ্বিন!

দিনের শুরুতে ব্যাট হাতে অর্জন ছিল গৌতম গম্ভির ও চেতেশ্বর পূজারার। দুই বছরেরও বেশি সময় পরে দলে ফেরা গম্ভির করেছেন অর্ধশতক। আর সিরিজে আগে তিনবার ৬০ পেরিয়েও সেঞ্চুরি করতে না পারা পুজারা অবশেষে করেছেন সেঞ্চুরি। জিমি নিশামকে পুল করে পুজারা অষ্টম টেস্ট সেঞ্চুরি ছুঁয়েছেন ১৪৭ বলে। এক বল পরই আসে ইনিংস ঘোষণা।

প্রথম ইনিংসে সেঞ্চুরি জুটিতে শুরু করেছিল নিউ জিল্যান্ড। দ্বিতীয় ইনিংসে নেই কোনো অর্ধশত রানের জুটিও। তৃতীয় উইকেটে মার্টিন গাপটিল ও রস টেইলরের ৩৮ রানের জুটিই ইনিংসের সর্বোচ্চ!

সিরিজের শেষ ইনিংসে এসেও অশ্বিনের স্পিনের কোনো জবাব ছিল না কিউইদের। সেরা দুই ব্যাটসম্যান কেন উইলিয়ামস ও রস টেলর অশ্বিনের বলেই আউট হয়েছেন থিতু হওয়ার পরও। সিরিজে চার ইনিংসে প্রতিবারই অশ্বিনের বলে আউট হয়েছেন স্পিনে দক্ষ উইলিয়ামসন। বাকিদের অবস্থা সহজেই অনুমেয়!

৩২১ রানের জয় রানের হিসাবে ভারতের দ্বিতীয় সেরা জয়। গত ডিসেম্বরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩৩৭ রানের জয়টিই কেবল এবারের চেয়ে বড়।

দ্বিতীয় টেস্ট জিতেই টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠা নিশ্চিত করেছিল ভারত। শ্রেষ্ঠত্বের ‘রাজদণ্ড’ এই ম্যাচের পর ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির হাতে তুলে দিলেন সুনিল গাভাস্কার।

ধর্মশালার ম্যাচ দিয়ে আগামী রোববার থেকে শুরু ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ৫৫৭/৫ (ইনিংস ঘোষণা)

নিউ জিল্যান্ড ১ম ইনিংস: ২৯৯

ভারত ২য় ইনিংস: ২১৬/৩ (ইনিংস ঘোষণা) (বিজয় ১৯, গম্ভির ৫০, পুজারা ১০১*, কোহলি ১৭, রাহানে ২৩*; বোল্ট ০/৩৫, প্যাটেল ২/৫৬, স্যান্টনার ০/৭১, হেনরি ০/২২, নিশাম ০/২৭)।

নিউ জিল্যান্ড ২য় ইনিংস :(লক্ষ্য: ৪৭৫) ৪৪.৫ ওভারে ১৫৩ (ল্যাথাম ৬, গাপটিল ২৯, উইলিয়ামসন ২৭, টেলর ৩২, রনকি ১৫, নিশাম ০, ওয়াটলিং ২৩*, স্যান্টনার ১৪, প্যাটেল ০, হেনরি ০, বোল্ট ৪; শামি ০/৩৪, যাদব ১/১৩. অশ্বিন ৭/৫৯, জাদেজা ২/৪৫)।

ফল: ভারত ৩২১ রানে জয়ী

সিরিজ: ৩ ম্যাচ সিরিজে ভারত ৩-০ ব্যবধানে জয়ী

ম্যান অব দা ম্যাচ ও সিরিজ: রবিচন্দ্রন অশ্বিন