অশ্বিনের স্পিনে নাকাল নিউ জিল্যান্ড

প্রথম দুই দিনে কোহলি-রাহানেদের ব্যাটে পিষ্ট হওয়ার পর তৃতীয় দিনে রবিচন্দ্রন অশ্বিনের স্পিনে দিশেহারা নিউ জিল্যান্ডের ব্যাটসম্যানরা। ইনিংসের শুরুটা ভালো করলেও মাঝ পথে খেই হারিয়ে ফেলে তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2016, 01:11 PM
Updated : 11 Oct 2016, 02:26 PM

নিউ জিল্যান্ডকে ফলোঅন না করিয়ে আবার ব্যাটিংয়ে নেমেছে স্বাগতিকরা। শেষ ইনিংসে প্রতিপক্ষের উপর অনেক বড় স্কোরের বোঝা চাপাতে ও বোলারদের বিশ্রাম দেওয়াটাই মূল লক্ষ্য।

বিরাট কোহলির রেকর্ড গড়া দ্বিশতক আর অজিঙ্কা রাহানের ক্যারিয়ার সেরা ইনিংসে প্রথম ইনিংসে ৫ উইকেটে ৫৫৭ রান করে ইনিংস ঘোষণা করে ভারত। জবাবে বিনা উইকেটে ২৮ রান নিয়ে সোমবার খেলতে নেমে শুরুতে ভালো কিছুরই ইঙ্গিত দিচ্ছিল নিউ জিল্যান্ড। কিন্তু অশ্বিনের স্পিনে কাবু কেন উইলিয়ামসন-রস টেইলররা ২৯৯ রানেই গুটিয়ে যায়।

৮১ রানে ৬ উইকেট নেওয়া অশ্বিন ফিল্ডিংয়েও ছিলেন দুর্দান্ত; মার্টিন গাপটিল ও জিতেন প্যাটেলকে রান আউট করেন তিনি।

আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান গাপটিল ও টম ল্যাথামের শতরানের জুটিতে কিউইদের দারুণ কিছুর সম্ভাবনায় প্রথম আঘাত অশ্বিনের। ১০৪ বলে ৫৩ রান করা ল্যাথামকে ফিরতি ক্যাচ নিয়ে ফেরান তিনি।

১১৮ রানে প্রথম উইকেট হারানো নিউ জিল্যান্ড ১৪৮ রানে পৌঁছতে প্রথম সারির আরও চার জনকে হারায়। সবকটিই অশ্বিনের শিকার; আট রান করা উইলিয়ামসন ফেরেন বোল্ড হয়ে। টেইলর ও লুক রনকি শূন্য রানে রাহানের হাতে ক্যাচ দেন আর গাপটিলকে রান আউট করেন অশ্বিন।

দ্রুত ৫ উইকেট হারিয়ে দেয়ালে পিঠ ঠেকে যাওয়া নিউ জিল্যান্ডকে ঘুরে দাঁড়ানোর আশা জাগিয়েছিলেন জেমস নিশাম। বিজে ওয়াটলিংয়ের সঙ্গে ৫৩ ও মিচেল স্যান্টনারের সঙ্গে ৫২ রানের জুটি গড়েন তিনি।

ওয়াটলিং ও স্যান্টনারকে প্যাভিলিয়নে ফেরান রবিন্দ্র জাদেজা। আর ৭১ রান করা নিশামকে এলবিডব্লিউ করে ক্যারিয়ারে ২০তম বারের মতো ইনিংসে পাঁচ উইকেট তুলে নেন অশ্বিন। এরপর প্যাটেলকে রান আউট করার পর শেষ ব্যাটসম্যান ট্রেন্ট বোল্টকে পুজারার ক্যাচে পরিণত করেন তিনি।

জাদেজা দুটি উইকেট নিতে ৮০ রান খরচ করেন।

আবার ব্যাট করতে নামা ভারত কোনো উইকেট না হারিয়ে ১৮ রান করে তৃতীয় দিন শেষ করেছে। মুরালি বিজয় ১১ ও চেতেশ্বর পুজারা ১ রানে ব্যাট করছেন। ওপেনিংয়ে ব্যাট করতে নামা গৌতম গম্ভির ৬ রান করার পর কাঁধে চোট পেয়ে মাঠ ছাড়েন।

২৭৬ রানে এগিয়ে আছে ভারত। প্রথম দুই টেস্টে হারা নিউ জিল্যান্ডকে হোয়াইটওয়াশ এড়াতে শেষ দুই দিনে নিজেদের ছাড়িয়ে যেতে হবে।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ১৬৯ ওভারে ৫৫৭/৫ (ইনিংস ঘোষণা)

নিউ জিল্যান্ড ১ম ইনিংস: (আগের দিন ৯ ওভারে ২৮/০); ৯০.২ ওভারে ২৯৯ (গাপটিল ৭২, ল্যাথাম ৫৩, উইলিয়ামসন ৮, টেইলর ০, রনকি ০, নিশাম ৭১, ওয়াটলিং ২৩, স্যান্টনার ২২, প্যাটেল ১৮, হেনরি ১৫*, বোল্ট ০; অশ্বিন ৬/৮১, জাদেজা ২/৮০)।

ভারত ২য় ইনিংস: ৬ ওভারে ১৮ (বিজয় ১১, গম্ভির ৬ (রিটায়ার্ড হার্ট), পুজারা ১*)