কোহলি-রাহানের রেকর্ডে ভারতের বড় রান

একটি ম্যারাথন জুটি, দুটি দুর্দান্ত ইনিংস, অধিনায়কের দারুণ কীর্তি, নড়বড়ে শুরুর পরও দলের রান উৎসব। ইন্দোর টেস্টে এই হলো ভারতীয় ইনিংসের গল্প।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2016, 12:19 PM
Updated : 11 Oct 2016, 02:26 PM

অধিনায়ক বিরাট কোহলি গড়েছেন অনন্য কীর্তি। অজিঙ্কা রাহানেকে নিয়ে পরে গড়েছেন জুটির রেকর্ডও। রোহিত শর্মা মিটিয়েছেন সময়ের দাবি। ৫ উইকেটে ৫৫৭ রান তুলে ভারত ঘোষণা করেছে প্রথম ইনিংস। কে বলবে, ম্যাচের প্রথম দিন ১০০ তুলতেই ৩ উইকেট হারিয়েছিল এই দল!

দ্বিতীয় দিনের শেষ বিকেলটা অবশ্য স্বস্তিতে শেষ করতে পেরেছে নিউ জিল্যান্ড। কোনো উইকেট না হারিয়ে তুলেছে ২৮ রান।

কোহলি সেঞ্চুরি করেছিলেন আগের দিনই। দ্বিতীয় দিনে নিজেকে তুলে নিয়েছেন নতুন উচ্চতায়। করেছেন ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি, দুটিই অধিনায়ক হিসেবে। ভারতের অধিনায়ক হিসেবে দুটি ডাবল সেঞ্চুরি এই প্রথম করলেন কেউ।

আগের ডাবল সেঞ্চুরিটি কোহলি করেছিলেন গত জুলাইয়ে, ওয়েস্ট ইন্ডিজ সফরে। একই বছরে দুটি ডাবল সেঞ্চুরি করা পঞ্চম ভারতীয় ব্যাটসম্যান কোহলি।

ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরিতে প্রথমবার দেড়শ ছুঁয়েছেন রাহানে। এগিয়ে যাচ্ছিলেন ডাবল সেঞ্চুরির দিকে। অসাধারণ ইনিংসটার শেষ হলো নির্বিষ এক বলে। ট্রেন্ট বোল্টের অনেক বাইরের বল তাড়া করে উইকেটের পেছনে ধরা পড়লেন ১৮৮ রানে।

কোহলি (২১১) অবশ্য আউট হয়েছেন এর আগেই। তবে এর আগেই রাহানের সঙ্গে জুটিতে হয় রেকর্ড। চতুর্থ উইকেটে দুজনে গড়েছেন ৩৬৫ রানের জুটি। ভারতের হয়ে চতুর্থ উইকেটে আগের সেরা জুটি ছিল শচিন টেন্ডুলকার ও ভিভিএস লক্ষ্মণের ৩৫৩।

এই দুজনের বিদায়ের পর রোহিত রান করেছেন বলের সঙ্গে পাল্লা দিয়ে। তুলে নিয়েছেন সিরিজে তৃতীয় অর্ধশতক (৬৩ বলে ৫১*)। এরপরই এসেছে ইনিংস ঘোষণা।

নিউ জিল্যান্ড ৫টি রান পেয়ে গিয়েছিল ব্যাটিংয়ে নামার আগেই। উইকেটে বিপজ্জনক জায়গায় দৌড়ানোয় রবিন্দ্র জাদেজাকে দুবার সতর্ক করে ৫ রান পেনাল্টি দেন আম্পায়ার। পরে মার্টিন গাপটিল আর টম ল্যাথাম দিনটি কাটিয়ে দেন নিরাপদে।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ১৬৯ ওভারে ৫৫৭/৫ (ডিক্লে.) (বিজয় ১০, গম্ভির ২৯, পুজারা ৪১, কোহলি ২১১, রাহানে ১৮৮, রোহিত ৫১*, জাদেজা ১৭*; বোল্ট ২/১১৩, হেনরি ০/১২৭, প্যাটেল ২/১২০, স্যান্টনার ১/১৩৭, নিশাম ০/৫৩)।

নিউ জিল্যান্ড ১ম ইনিংস: ৮ ওভারে ২৯/০ (গাপটিল ১৭*, ল্যাথাম ৬*; শামি ০/৫, যাদব ০/৭, অশ্বিন ০/৯, জাদেজা ০/২)।