মুশফিকের ৪ হাজার

প্রথম দুই বলেই দুটি চার; খানিক পর একটি ডাবল। পানি পানের বিরতির পর দুটি সিঙ্গেল। মুশফিকুর রহিম পৌঁছে গেলেন চার হাজারের ঠিকানায়।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2016, 10:02 AM
Updated : 9 Oct 2016, 07:14 PM

ওয়ানডেতে বাংলাদেশের মাত্র তৃতীয় ব্যাটসম্যান হিসেবে চার হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন মুশফিক। এই ম্যাচে প্রয়োজন ছিল ১২ রান। তার আগে এই মাইলফলক ছুঁয়েছেন কেবল তামিম ইকবাল ও সাকিব আল হাসান।

২০০৬ সালের ৬ অগাস্ট জিম্বাবুয়ের বিপক্ষে একই সঙ্গে ওয়ানডে অভিষেক মুশফিক ও সাকিবের। খালেদ মাসুদও একাদশে থাকায় মুশফিক খেলেছিলেন বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে। যদিও ব্যাটিং পাননি অভিষেকে। ব্যাটিং পাননি দ্বিতীয় ওয়ানডেতেও।

তবে দ্রুতই নিজের ছাপ রাখতে শুরু করেন ব্যাটসম্যান মুশফিক। নিজের ষষ্ঠ ইনিংসে দেখা পান প্রথম অর্ধশতকের। অভিজ্ঞ খালেদ মাসুদকে বাদ দিয়ে নির্বাচকেরা উইকেটের পেছনে আস্থা রাখতে শুরু করেন মুশফিকের ওপর। তিনিও দিয়ে যান প্রতিদান।

নিজের ৫৫তম ইনিংসে ২০১০ সালে ভারতের বিপক্ষে ১ হাজার রান স্পর্শ করেন মুশফিক। পরের হাজার রান ছুঁতে লাগে আর ৪২ ইনিংস। ২০১২ সালে আবার ভারতের বিপক্ষেই স্পর্শ করেন ২ হাজার রান।

ততদিনে ব্যাটসম্যান হিসেবে আরও পরিণত হয়ে উঠেছেন মুশফিক। পরের হাজার রান করতে লেগেছে মাত্র ২৮ ইনিংস। ৩ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন ২০১৪ সালের নভেম্বরে, জিম্বাবুয়ের বিপক্ষে।

এই ম্যাচের আগে সবশেষ ছয় ইনিংসে বড় রান নেই। ৩ হাজার থেকে চার হাজার হতে তবুও লাগল কিন্তু ২৪ ইনিংস!

৪টি সেঞ্চুরি করে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি সেঞ্চুরির তালিকায়ও মুশফিক আছেন তিনে। এই ম্যাচের আগে তার অর্ধশতক ২২টি।

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজটি ৫ হাজার রানের মাইলফলকে ছোঁয়ার হাতছানি নিয়ে শুরু করেছিলেন তামিম ইকবাল। তবে সেটি হয়নি দুই ম্যাচেও। প্রথম ম্যাচে ১৭ রানের পর দ্বিতীয় ওয়ানডেতে আউট ১৪ রানে। মাইলফলক ছুঁতে তামিমের চাই আরও ৩৮ রান।