অধিনায়ক কোহলির ইতিহাস

নেতৃত্ব পাওয়ার দুই বছর হয়নি এখনও। একটা জায়গায় এর মধ্যেই ভারতের ইতিহাসে সব টেস্ট অধিনায়ককে ছাড়িয়ে গেলেন বিরাট কোহলি। প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে করলেন দুটি ডাবল সেঞ্চুরি!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2016, 09:25 AM
Updated : 9 Oct 2016, 09:31 AM

ব্যক্তিগত অর্জনের ইনিংসটায় একটি জুটির রেকর্ডেও অংশীদার হয়েছেন কোহলি। অজিঙ্কা রাহানের সঙ্গে মিলে গড়েছেন চতুর্থ উইকেটে ভারতের সবচেয়ে বড় জুটি।

নিউ জিল্যান্ডের বিপক্ষে ইন্দোর টেস্টের দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশনে কোহলি স্পর্শ করেন টেস্ট ক্যারিয়ারে তার দ্বিতীয় ডাবল সেঞ্চুরি। দুটিই করলেন অধিনায়ক হিসেবে। আগেরটি ছিল গত জুলাইয়েই, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অ্যান্টিগায় করেছিলেন ঠিক ২০০।

এক পঞ্জিকাবর্ষে দুটি ডাবল সেঞ্চুরি করা মাত্র পঞ্চম ভারতীয় ব্যাটসম্যান কোহলি। এর আগে করেছিলেন ১৯৯৩ সালে বিনোদ কাম্বলি, ২০০৩ সালে রাহুল দ্রাবিড়, ২০০৪ ও ২০১০ সালে শচিন টেন্ডুলকার ও ২০০৮ সালে বিরেন্দর শেবাগ।

শেষ পর্যন্ত ২১১ রানে আউট হয়েছেন কোহলি। অল্পের জন্য ছুঁতে পারেননি নিউ জিল্যান্ডের বিপক্ষে কোনো অধিনায়কের সর্বোচ্চ রানের রেকর্ড। ১৯৯৯ সালে আহমেবাবাদে ২১৭ রান করে রেকর্ডটি টেন্ডুলকারের।

২০১৪ সালের ডিসেম্বরে অস্ট্রেলিয়া সফরে ভারতকে প্রথম নেতৃত্ব দিয়েছিলেন কোহলি। মহেন্দ্র সিং ধোনির চোটে নেতৃত্বের সুযোগ পেয়ে প্রথম টেস্টেই সেঞ্চুরি করেন দুই ইনিংসে। ওই সিরিজেরই মাঝপথে আচমকা টেস্ট ক্রিকেটকে বিদায় জানান ধোনি। নিয়মিত দায়িত্ব পেয়েও প্রথম ইনিংসে সেঞ্চুরিতে উদযাপন করেন কোহলি।

এরপর সেঞ্চুরি করেছেন শ্রীলঙ্কার বিপক্ষে। ওয়েস্ট ইন্ডিজে গিয়ে ডাবল সেঞ্চুরির পর এবার আরেকটি ডাবল। সব মিলিয়ে অধিনায়কত্বের ১৭ টেস্টে কোহলির এখন সেঞ্চুরি ছয়টি।

কোহলি মাইলফলক ছোঁয়ার খানিক পরই ধরা দিয়েছে জুটির রেকর্ড। ম্যাচের প্রথম দিন লাঞ্চের পর ১০০ রানে ৩ উইকেট হারানোর পর জুটি বেধেছিলেন কোহলি ও রাহানে। দ্বিতীয় দিন চা বিরতির পর পর কোহলির বিদায়ে যখন আলাদা হলেন দুজন, জুটির রান তখন ৩৬৫।

ভারতের হয়ে চতুর্থ উইকেটে আগের সর্বোচ্চ জুটি ছিল টেন্ডুলকার ও ভিভিএস লক্ষ্মনের। ২০০৪ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিডনিতে ৩৫৩ রানের জুটি গড়েছিলেন দুই ভারতীয় গ্রেট। অপরাজিত ২৪১ করেছিলেন টেন্ডুলকার, ১৭৮ লক্ষ্মন।

এই ম্যাচ দিয়েই ভারতের ২২তম টেস্ট ভেন্যু হিসেবে আত্মপ্রকাশ করেছে ইন্দোরের হোলকার ক্রিকেট স্টেডিয়াম। কোহলি আর এই জুটির সৌজন্যে হয়ত স্মরণীয় হয়ে থাকবে ইন্দোরের অভিষেক টেস্ট।