কোহলির শতকে ভারতের দিন

নতুন ভেন্যু ইন্দোরে টেস্টের প্রথম দিনটি রাঙিয়ে রেখেছেন বিরাট কোহলি। ভারত অধিনায়কের ত্রয়োদশ শতকে নিউ জিল্যান্ডের বিপক্ষে তৃতীয় টেস্টে বড় সংগ্রহের পথে রয়েছে স্বাগতিকরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2016, 02:17 PM
Updated : 8 Oct 2016, 02:17 PM

শনিবার হলকার ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে প্রথম দিন শেষে ৩ উইকেটে ২৬৭ রান করে ভারত। কোহলি ১০৩ ও অজিঙ্কা রাহানে ৭৯ রানে ব্যাট করছেন।

অবিচ্ছিন্ন চতুর্থ উইকেটে এরই মধ্যে ১৬৭ রানের জুটি গড়েছেন এই দুই জন। ১৭২ বলের ইনিংসটি খেলার পথেই ভারতের ৩৬তম ব্যাটসম্যান হিসেবে টেস্টে দুই হাজার রানের মাইলফলক অতিক্রম করেছেন রাহানে।

ঝুঁকিপূর্ণ একটি এক রান নিয়ে শতকে পৌঁছান কোহলি। ২০১৩ সালের ফেব্রুয়ারির পর দেশের মাটিতে টেস্টে এটাই তার প্রথম তিন অঙ্কের স্কোর। তার ১৯১ বলের ইনিংসে ১০টি চার।

ওয়েস্ট ইন্ডিজ সফরে অ্যান্টিগা টেস্টে ক্যারিয়ার সেরা ২০০ রানের ইনিংস খেলার পর বড় ইনিংস খেলতে পারছিলেন না কোহলি। এই ম্যাচের আগে শেষ ৭ ইনিংসে একবারও পঞ্চাশ ছুঁতে পারেননি তিনি, চারবার ফিরেন এক অঙ্কের ঘরে।

এর আগে ভারতের ২২তম টেস্ট ভেন্যুতে শুরুটা ভালো হয়নি স্বাগতিকদের। আক্রমণে এসেই মুরালি বিজয়কে ফেরান জিতেন প্যাটেল।

২০১৪ সালের অগাস্টের পর প্রথমবারের মতো টেস্টে খেলতে নেমে সুযোগ কাজে লাগাতে পারেননি গৌতম গম্ভির। ট্রেন্ট বোল্টের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ার আগে তিনটি চার আর দুটি ছক্কায় করেন ২৯ রান।

পঞ্চম ওভারেই ক্রিজে আসা টপ অর্ডার ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা বিদায় নেন মিচেল স্যান্টনারের অসাধারণ এক বলে। বোল্ড হওয়ার আগে ১০৮ বলে ৪১ রান করেন পুজারা।

দ্বিতীয় সেশনের পানি বিরতির কিছুক্ষণ আগে পাওয়া এই সাফল্যটিই প্রথম দিনে হয়ে থেকেছে নিউ জিল্যান্ডের শেষ। পরের ৫৪ ওভারে কোহলি-রাহানেকে বিচ্ছিন্ন করতে পারেননি অতিথিরা। গতির উইকেটে থিতু হওয়ার পর ভারতের দুই ব্যাটসম্যান তাদের সামলেছেন সহজেই।

শেষ সেশনে নিউ জিল্যান্ডের বোলাররা তেমন একটা পরীক্ষায় ফেলতে পারেননি কোহলি-রাহানেদের। এই সময়ে কোনো উইকেট না হারিয়ে ১১৯ রান সংগ্রহ করে এরই মধ্যে শেষ টেস্টে খানিকটা এগিয়ে গেছে প্রথম দুই ম্যাচ জিতে সিরিজ নিজেদের করে নেওয়া ভারত।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিস: ৯০ ওভারে ২৬৭/৩ (বিজয় ১০, গম্ভির ২৯, পুজারা ৪১, কোহলি ১০৩*, রাহানে ৭৯*; স্যান্টনার ১/৫৩, বোল্ট ১/৫৪, প্যাটেল ১/৬৫)