‘ধৈর্য্যশীল ব্যাটিং প্রয়োজন ছিল’

৬ উইকেট হাতে নিয়ে ৫২ বলে ৩৯ রান করতে না পারার কোনো কারণ দেখেন না মাশরাফি বিন মুর্তজা। ২১ রানে হারের পর বাংলাদেশ অধিনায়কের উপলব্ধি পরিস্থিতি অনুযায়ী ব্যাটিং করতে পারেননি তারা। সে সময় ধৈর্য্যশীল ব্যাটিং প্রয়োজন ছিল তাদের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2016, 06:52 PM
Updated : 7 Oct 2016, 06:57 PM

শুক্রবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রথম ওয়ানডেতে ৩১০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ২৮৮ রানে থেমে যায় বাংলাদেশের ইনিংস। জেতার মতো অবস্থানে থেকে হৃদয় ভাঙা হার মানতে পারছেন না মাশরাফি। 

“ম্যাচটা আমাদের অবশ্যই জেতা উচিত ছিল। ৫২ বলে ৩৯ লাগবে, হাতে আছে ৬ উইকেট। সেখান থেকে ম্যাচ হারা অবশ্যই হতাশার।”

মাত্র ১৭ রানের মধ্যে শেষ ৬ উইকেট হারায় বাংলাদেশ।

“এভাবে উইকেট পতন কোনোভাবেই আমাদের কাজে আসবে না। সে সময়ে অন্যভাবে চেষ্টা করা যেত।”

পরপর দুই বলে সাকিব আল হাসান ও মোসাদ্দেক হোসেনের বিদায়ে আর কোনো বিশেষজ্ঞ ব্যাটসম্যানের জুটি ছিল না বাংলাদেশের। সে সময়ে ‘প্যানিকড’ হয়ে পড়ে স্বাগতিকরা। মাশরাফি জানান, ম্যাচের এই পর্যায়ে তাদের ব্যাটিং পরিস্থিতি অনুযায়ী হয়নি।

“সে সময়ে আরেকটু দেশেশুনে খেলা যেত। শেষ দুই ওভারে যদি ১৫-১৬ লাগত, আমরা চেষ্টা করতে পারতাম। এখন কারও দোষ দিয়ে লাভ নেই। এর আগেও এমন হয়েছে। কিছু দিন ধরেই এমন হচ্ছে। এখান থেকে ঘুড়ে দাঁড়াতে না পারলে, আমাদের জন্য কঠিন হয়ে যাবে।”

গত টি-টোয়েন্টি বিশ্বকাপেই ক্রিজে মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ থাকার পরও ভারতের বিপক্ষে তিন বলে তিন রানের সমীকরণ মেলাতে পারেনি বাংলাদেশ। 

মাশরাফি জানান, তেমনই একটি হারে মুষড়ে পড়েছে পুরো দল।

“আমাদের তখন ৫ করে লাগত, সেময়ে আমাদের আরো ধৈর্য্যশীল ব্যাটিং দরকার ছিল। সে সময়ে আমরা তা করতে পারিনি।”