বাংলাদেশের ক্যাচ মিসের মহড়া

দশ মাসের বিরতিতে ব্যাটিং-বোলিংয়ে মরচে ধরতে পারে। কিন্তু ফিল্ডিংয়ে নয়। বাজে ফিল্ডিংয়ের কোনো অজুহাত নেই। আফগানিস্তান সিরিজে মাশরাফি বিন মুর্তজা কথাগুলি বলেছিলেন সোজাসাপ্টাই। কিন্তু সমাধান হয়ে উঠছে যেন জটিল! ম্যাচের পর ম্যাচ ক্যাচ মিসের মহড়া দিচ্ছে বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2016, 12:29 PM
Updated : 7 Oct 2016, 06:58 PM

আফগানিস্তান সিরিজের প্রথম ম্যাচ থেকেই চেপে বসা ভূত বাংলাদেশের ওপর সওয়ার ইংল্যান্ড সিরিজেও। আফগানিস্তান সিরিজে গুরুত্বপূর্ণ সময়ে ক্যাচ ছেড়েছেন মাহমুদউল্লাহ-মুশফিকরা। স্টাম্পিংয়ের সুযোগ হাতছাড়া করেছেন মুশফিক। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে বাংলাদেশের ফিল্ডাররা ছাড়ল তিনটি সহজ ক্যাচ। আরও দুটি ক্যাচ হাতছাড়া হয়েছে ক্ষিপ্রতার ঘাটতিতে।

দুর্ভাগা বোলারের শুরুতে যথারীতি তাসকিন আহমেদ। স্লিপে হোক বা উইকেটের সামনে, বৃত্তের ভেতরে হোক বা সীমানায়, তাসকিনের বলে ক্যাচ ছেড়ে দেওয়া বাংলাদেশ দলের সবচেয়ে নিয়মিত দৃশ্যগুলোর একটি। এদিনও ছিল না ব্যতিক্রম।

তাসকিন যখন বল হাতে পেলেন, বেন ডাকেট ও বেন স্টোকসের জুটি তখন জমে উঠেছে। ভয়ঙ্কর হয়ে উঠেছেন স্টোকস। একটা সুযোগ সৃষ্টি করতে পারলেন তাসকিন। মিড অনে একদম নিজের সোজা বল পেয়েছিলেন মাহমুদউল্লাহ। জমিয়েছিলেন মুঠোয়, কিন্তু ফসকে গেল শেষ মুহূর্তে। স্টোকসের রান তখন ৬৯।

পরের ওভারে আরেকবার। এবার ভুক্তভোগী বোলার মাশরাফি। স্লোয়ারে টাইমিংয়ে গড়বড় করেছিলেন স্টোকস। বল উঠেছিল আকাশে। এক্সট্রা কাভারে হাত ছুঁইয়েও ধরতে পারলেন না মোশাররফ হোসেন রুবেল। ৭১ রানে আরেকটি জীবন স্টোকসের।

দারুণ এক জুটিতে স্টোকসের সঙ্গী ডাকেটই বা বাদ যাবেন কেন! দায় সেই মোশাররফের। মোসাদ্দেক হোসেনের বলে সুইপ করেছিলেন অভিষিক্ত ব্যাটসম্যান, ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে আবার হাত ছুঁইয়ে ধরে রাখতে পারলেন না মোশাররফ।

এর খানিক আগেই ডাকেটের আরেকটি শটে বল বেশ কিছুক্ষণ ভেসেছিল বাতাসে। তিন জন ফিল্ডার ছুটেও যেতে পারেননি বলের নিচে।

জস বাটলার যখন ঝড় তুলেছেন, শফিউল ইসলামের বলে দিয়েছিলেন সুযোগ। এবার তাসকিন যেতে পারেননি বলের নিচে। পরের তিন বলে দুটি চার ও একটি ছক্কা মারেন বাটলার।

শেষের আগের ওভারে আবারও তাসকিনকে পুড়তে হয়েছে যন্ত্রণায়। বাটলার আবারও বল তুলেছিলেন আকাশে। মিড উইকেটে বৃত্তের ভেতর থেকে পেছন দিয়ে ছুটছিলেন তামিম ইকবাল, সীমানা থেকে সামনে ছুটে আসছিলেন মোসাদ্দেক। কিন্তু ভুল বোঝাবুঝিতে বলের নিচে গেলেন না কেউই! সামনে আগুয়ান থাকায় দায়টা বেশি নিতে হবে মোসাদ্দেককেই।

তবে দায় শুধু বোঝাই বাড়াবে। বের করতে হবে দ্রুত সমাধান। নইলে এই সিরিজ তো বটেই, সামনের পথচলাতেও বাংলাদেশকে দিতে হবে মূল্য!