মোসাদ্দেককে কোচের উপভোগের মন্ত্র

পারফর্ম করতে হবে? সেই ভাবনারই দরকার নেই। স্রেফ উপভোগ করো! অভিষেক ম্যাচের আগে মোসাদ্দেক হোসেনের কানে এই মন্ত্র জপে দিয়েছিলেন চন্দিকা হাথুরুসিংহে। কোচের কথায় অনেকটাই কমে গিয়েছিল তরুণ অলরাউন্ডারের ভার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2016, 11:10 AM
Updated : 3 Oct 2016, 03:26 PM

আফগানিস্তান সিরিজের দ্বিতীয় ম্যাচে ওয়ানডে অভিষেক মোসাদ্দেকের। ব্যাট হতে যখন নামলেন, ১৩৮ রানে ৫ উইকেট হারিয়ে তখন টালমাটাল দল। সেখান থেকে দারুণ পরিণত ব্যাটিংয়ে দলকে এগিয়ে নেন তিনিই। মন্থর উইকেটেই অপরাজিত ৪৫ করেন সমান বলে।

পরে বল হাতেও মোসাদ্দেক ছিলেন দুর্দান্ত। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে ওয়ানডে ক্যারিয়ারের প্রথম বলেই নিয়েছেন উইকেট। ১০ ওভারে মাত্র ৩০ রান দিয়ে নিয়েছিলেন ২ উইকেট। পরের ম্যাচে ব্যাট হাতে ভালো করতে না পারলেও আবার উইকেট পেয়েছেন দ্বিতীয় বলেই।

অভিষেক সিরিজের পারফরম্যান্সে জায়গা পেয়ে গেছেন ইংল্যান্ড সিরিজের দলেও। সোমবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে মোসাদ্দেক শোনালেন অভিষেকের সময়টার গল্প।

“অভিষেক ম্যাচের আগে কোচ আমাকে বলেছিলেন, ‘প্রথম ম্যাচ, পারফরম্যান্স নিয়ে চিন্তা করো না। তোমার স্বাভাবিক খেলাটা খেলো, উপভোগ করো। আবাহনীতে যেভাবে খেলেছো, সেভাবেই খেলার চেষ্টা করো। এখানে তোমার পারফরম্যান্স গুরুত্বপূর্ণ নয়, আজকের ম্যাচটা উপভোগ করো।’ আমিও উপভোগ করার চেষ্টা করেছি।”

গত দুই মৌসুমে প্রথম শ্রেণির ক্রিকেটে অসাধারণ পারফরম্যান্স মোসাদ্দেকের। সবশেষ ঢাকা প্রিমিয়ার লিগেও ব্যাটে-বলে পারফরম্যান্স ছিল নজর কাড়া।

মোসাদ্দেক জানালেন, ঘরোয়া ক্রিকেট থেকে আত্মবিশ্বাস বয়ে এনেছেন আন্তর্জাতিক ক্রিকেটে।

“আসলে প্রিমিয়ার লিগ শেষ করার পর থেকেই আমার মনে হচ্ছিলো আমি আত্মবিশ্বাসী। আন্তর্জাতিক ক্রিকেটের জন্য প্রস্তুত আছি। এটা খুব ভালো হয়েছে যে আফগানিস্তানের সঙ্গে সুযোগ পেয়েছি। শুরুটা ভালো হয়েছে বলে আন্তর্জাতিক ম্যাচের জন্য আত্মবিশ্বাস আগের চেয়ে বেড়েছে।”