ব্যাটসম্যানদের কাছে বড় ইনিংস চান মাশরাফি

অর্ধশতক করেছেন দুজন। দুজনেরই হাতছানি ছিল সেঞ্চুরি করে আরও এগিয়ে যাওয়ার। ৩৫ পেরিয়েছেন আরও দুজন, ছুঁতে পারেননি অর্ধশতক। সামনের ম্যাচগুলোয় তাই ব্যাটসম্যানদের কাছে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার চাওয়া, বড় ইনিংস!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2016, 01:16 PM
Updated : 27 Sept 2016, 02:07 PM

প্রথম ওয়ানডেতে ৮০ রান করে লং অফ দিয়ে উড়িয়ে মারতে গিয়ে আউট হয়েছেন তামিম ইকবাল। ৬২ রান করে মাহমুদউল্লাহও ফিরেছেন ছক্কা মারার চেষ্টায়। ৩৭ রান করে ইমরুল কায়েস বোল্ড হয়েছেন লাইন মিস করে। শেষ দিকে দারুণ খেললেও সাকিব আল হাসান শেষ করে আসতে পারেননি কাজ, ফিরেছেন ৪৮ রানে। ২৮০ ছাড়ানোর সম্ভাবনা জাগিয়ে প্রথম ওয়ানডেতে তাই বাংলাদেশ তুলতে পেরেছিল ২৬৫।

দ্বিতীয় ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে মাশরাফির কণ্ঠে উঠে এল প্রথম ম্যাচের ব্যাটিং নিয়ে খানিকটা আক্ষেপ।

“তামিম, ইমরুল, রিয়াদ ও সাকিব সেট হয়ে আউট হয়েছে। একটা বড় স্কোর হতে হলে দুজনকে বড় ইনিংস খেলতে হয়। সেখানে আমাদের চার জন শুরু করেও বড় স্কোর করতে পারেনি। আমাদের ২৮০, ২৯০ এমনকি ৩০০ করারও সুযোগ ছিল। ওরা সেট হয়ে আউট হয়ে যাওয়াতে সম্ভব হয়নি।”

এই যুগে ওয়ানডে ক্রিকেটে তিনশ’ রান তাড়া করে দলগুলি জিতে যাচ্ছে অনায়াসেই। ব্যাটিং উইকেটে সাড়ে তিনশও এখন অনেক সময় নিরাপদ নয়। সামনেই ইংল্যান্ড সিরিজ, গত দেড় বছরে আক্রমণাত্মক ব্যাটিংকে নতুন উচ্চতায় নিয়ে গেছে তারা। সব মিলিয়ে এখন নিয়মিত ম্যাচ জিততে চাই বড় স্কোর।

মাশরাফির কণ্ঠেও উঠে এলো সেই তাড়না।

“তামিম-রিয়াদ বুঝতে পারছে, দুজনেরই একশ’ করার সুযোগ ছিল। সাকিবের ‘বড়’ পঞ্চাশ মারার সুযোগ ছিল। এই ব্যাপারগুলো আগের ম্যাচে আমরা পারিনি।”

“সামনে আরও বড় দলের বিপক্ষে খেলা। ২৮০ বা তিনশ’ রান এখন প্রায়ই তাড়া করা হচ্ছে। ব্যাটিং উইকেট হলে এখন আমাদের নিয়মিতই ৩০০ করতে হবে। সেট ব্যাটসম্যানরা যদি বড় ইনিংস না খেলে, তাহলে কাজটা কঠিন হয়ে যায়।”

ওয়ানডেতে এখনও পর্যন্ত ৩১৩ ম্যাচ খেলে মাত্র ৩৫টি সেঞ্চুরি করতে পেরেছে বাংলাদেশের ব্যাটসম্যানরা।