‘আমরা জানি কিভাবে জিততে হয়’

আফগানিস্তানের বিপক্ষে রুদ্ধশ্বাস উত্তেজনার ম্যাচ ৭ রানে জেতার পর সাকিব আল হাসান দাবি করলেন, বাংলাদেশ এখন ওয়ানডেতে যে কোনো অবস্থা থেকে জিততে জানে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2016, 07:03 PM
Updated : 26 Sept 2016, 12:41 PM

ওয়ানডেতে নিজেদের সমীহ জাগানো দলে পরিণত করার আগে ভালো অবস্থায় থেকেও হারের অনেক উদাহরণ আছে বাংলাদেশের। তবে সেই পরিস্থিতি পেছনে ফেলে মাশরাফি বিন মুর্তজারা এখন সমীহ জাগানো দল।

ম্যাচ শেষে সাকিব আল হাসান বলেন, “যে পরিস্থিতি ছিল, জেতাটা ওদের উচিত ছিল। আমার মনে হয়, অভিজ্ঞতার ঘাটতির কারণে ওরা পারেনি। আর আমাদের অভিজ্ঞতা কাজে লেগেছে। আমাদের অনেক খেলোয়াড় আছে যারা অনেকগুলো ওয়ানডে খেলেছে। আমরা জানি কিভাবে জিততে হয়।”

এক সময়ে ৪ ওভারে আফগানিস্তানের প্রয়োজন ছিল ২৮ রান, হাতে ছিল ৫ উইকেট। সে সময় ম্যাচ হেলে ছিল অতিথিদের দিকেই। সাকিব জানান, কোনো পরিস্থিতিতেই হার নিয়ে কোনো ভাবনা তাদের মনে আসেনি।

“আসলে আমাদের কাজ তো মনে করা নয়। আমাদের কাজ ‘করা’; ভালো করে কাজটা করা। আর বিশ্বাস রাখা যে, করতে পারব। এই চেষ্টাটা ছিল।”

ম্যাচ এক সময়ে মুঠোয় পুরে ফেলেছিল আফগানরা। শেষের বাজে ব্যাটিং, মাঝের সাদামাটা বোলিং আর ম্যাচ জুড়ে বাজে ফিল্ডিং ভুগিয়েছে বাংলাদেশকে। সাকিব মনে করেন, লম্বা বিরতির জন্যই ম্যাচে এমন পরিস্থিতিতে পড়তে হয়েছিল তাদের।

“প্রথম ম্যাচ সবসময়ই একটু ‘ট্রিকি’ হয়। আর আমরা যেহেতু অনেক দিন পর খেললাম, আমার মনে হয় দ্বিতীয় ম্যাচ থেকে সব কিছু আরও ভালো হবে।”

“সবাই অনেক দিন পরে খেলেছে। সবার জন্য কাজটা কঠিন ছিল। সবার শরীরী ভাষায় সেটা বোঝা গেছে। আজকে আমাদের ফিল্ডিং ততটা ভালো হয়নি। আমার মনে হয়, এটার বড় কারণ হচ্ছে, ১০ মাস ওয়ানডে না খেলা। মাঠে গিয়ে চাইলেও অনেক সময় শরীর সাড়া দেয় না। আপনি যতই ফিটনেস ট্রেনিং করেন, ম্যাচ ফিটনেসের একটা ব্যাপার আছে। সেটা অন্যরকম।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক