আন্তর্জাতিক ক্রিকেটের জন্য ‘প্রস্তুত’ মোসাদ্দেক

নজর কেড়েছেন বয়স ভিত্তিক ক্রিকেট থেকেই। ঘরোয়া ক্রিকেটেও পারফরম্যান্স চোখধাঁধানো। মোসাদ্দেক হোসেন এবার পেয়ে গেলেন পরের ধাপের টিকেট, জায়গা পেলেন বাংলাদেশের ওয়ানডে দলে। তার প্রতিভা-সামর্থ্যের প্রতিফলন কি পড়বে আন্তর্জাতিক ক্রিকেটে? প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীনের বিশ্বাস, মোসাদ্দেক প্রস্তুত চ্যালেঞ্জটি নিতে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2016, 10:53 AM
Updated : 22 Sept 2016, 03:44 PM

বাংলাদেশের হয়ে দুটি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলেছেন মোসাদ্দেক, ২০১২ ও ২০১৪ সালে। এরপর ঘরোয়া ক্রিকেটে স্বল্প উপস্থিতিতেই বইয়ে দিয়েছেন রানের বন্যা। ১৮টি প্রথম শ্রেণির ক্রিকেটে ৭ সেঞ্চুরিতে ১ হাজার ৯৮৫ রান করেছেন ৭০.৮৯ গড়ে। এক পর্যায়ে ৮ ম্যাচের মধ্যে করেন ৩টি ডাবল সেঞ্চুরি! যার দুটি ছিল ২৫০ ও ২৮২!
 
লিস্ট ‘এ’ ম্যাচেও পারফরম্যান্স দারুণ। ৩৯ ম্যাচে ১ হাজার ২৯১ রান করেছেন ৪৬.১০ গড়ে। পাশাপাশি কার্যকর অফ স্পিনে প্রথম শ্রেণিতে ১৮ উইকেট, লিস্ট ‘এ’ ম্যাচে ২০টি। সবশেষ ঢাকা লিগে আবাহনীর হয়ে ৭৭.৭৫ গড় ও ১০৪.৮৯ স্ট্রাইক রেটে করেছেন ৬২২ রান, উইকেট নিয়েছেন ১৫টি। কয়েকটি ম্যাচে ভীষণ দুরূহ পরিস্থিতি থেকে দারুণ পরিণত পারফরম্যান্সে জিতিয়েছেন দলকে।
 

এরপর জাতীয় দলের অনুশীলন ক্যাম্পেও করেছেন উন্নতি। জায়গা পেলেন তাই আফগানিস্তানের বিপক্ষে প্রথম দুই ওয়ানডের দলে। 
আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ অবশ্য খানিকটা পেয়েছেন মোসাদ্দেক। গত বছর জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ব্যাপক পরীক্ষা-নিরীক্ষার অন্যতম ‘গিনিপিগ’ ছিলেন তিনি, খেলেছেন একটি টি-টোয়েন্টি ম্যাচ।
এবার চ্যালেঞ্জটা আরেকটু কঠিন। প্রধান নির্বাচকের বিশ্বাস, পরের ধাপটার জন্য তৈরি মোসাদ্দেক।
“কিছু কিছু ক্রিকেটার আছে যাদের ট্যালেন্ট আগে থেকেই খেয়াল করা যায়। মোসাদ্দেক ঘরোয়া লিগে যথেষ্ট আত্মবিশ্বাস নিয়ে ব্যাটিং করেছে। লঙ্গার ভার্সনেও তার ভালো পারফর্ম আছে। দুই বছরে সে দারুণ খেলেছে। প্রিমিয়ার লিগেও তার পারফরম্যান্স ভালো। আমরা মনে করি সে প্রস্তুত হয়ে উঠেছে।”
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক