‘ফিটনেস ও ফিল্ডিং’ বিবেচনায় বাদ পড়েছেন আল আমিন

লড়াইটা দাঁড়িয়েছিল দু জনের মধ্যে। আল আমিন হোসেন নাকি শফিউল ইসলাম? নির্বাচক প্যানেল ও টিম ম্যানেজমেন্ট আলোচনা করেছে অনেক। দুই পেসারের মধ্যে শেষ পর্যন্ত পার্থক্য গড়ে দিয়েছে ফিটনেস ও ফিল্ডিং। সেখানেই আল আমিনকে টপকে গেছেন শফিউল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2016, 10:26 AM
Updated : 22 Sept 2016, 12:15 PM

আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচের বাংলাদেশ দলে জায়গা পেয়েছেন শফিউল। বাদ পড়েছেন আল আমিন।

বাংলাদেশের সবশেষ সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে ৩ ম্যাচে ৪ উইকেট নিয়েছিলেন আল আমিন। গত ঢাকা প্রিমিয়ার লিগে ১৬ ম্যাচে নিয়েছেন ২৫ উইকেট।

শফিউল সবশেষ খেলেছেন ২০১৪ সালের নভেম্বরে। এরপর লড়াই করেছেন চোটের সঙ্গে হারিয়েছিলেন ফর্ম। সবশেষ ঢাকা লিগেও করতে পারেননি ভালো কিছু। ১০ ম্যাচে ১১ উইকেট নিয়েছিলেন ওভারপ্রতি সাড়ে পাঁচের বেশি রান দিয়ে।

আল আমিনকে টপকে শফিউলের জায়গা পাওয়া তাই জন্ম দিয়েছে প্রশ্নের। দল ঘোষণার সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানালেন, কন্ডিশনিং ক্যাম্পের পারফরম্যান্স ও ফিটনেস বিবেচনাতেই কাটা পড়েছেন আল আমিন।

“আল আমিন এবং শফিউলকে নিয়ে আমাদের মধ্যে আলোচনা হয়েছে। আমরা ফিটনেস এবং অন্যান্য সব কিছু নিয়ে ম্যানেজমেন্টের সঙ্গে আলোচনা করে শফিউলকেই নিয়েছি। কন্ডিশনিং ক্যাম্পে শফিউল খুব উন্নতি করেছে।”

“আল আমিনের ব্যাপারে কিছু নেগেটিভ কথা উঠে এসেছে। ফিটনেস নিয়েও কথা এসেছে। ফিটনেস- ফিল্ডিং বিবেচনা করে তার ব্যাপার সিদ্ধান্ত নিয়েছি। ম্যানেজমেন্টের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নেয়া হয়েছে।”

গুঞ্জণ আছে, আল আমিনকে বাদ দিয়ে শফিউলকে নেওয়ায় বড় ভূমিকা আছে কোচ চন্দিকা হাথুরুসিংহের, যিনি নিজেও এখন নির্বাচক প্যানেলের অংশ। তবে প্রধান নির্বাচক বললেন, সিদ্ধান্ত সম্মিলিত।

“আল আমিনকে না নেয়ার ব্যাপারে কোচের পছন্দ- অপছন্দের কিছু নেই। যদি আল আমিন এবং শফিউলের ফিল্ডিং দেখেন, তাহলেই পার্থক্যটা চোখে পড়বে। বোলিংয়ে শফিউল অনেক অভিজ্ঞ। প্রিমিয়ার লিগে সে কী করেছে, এর আগে আন্তর্জাতিক ম্যাচে কী করেছে, সেটাও বিবেচনা করা হয়েছে। তাকে নেওয়ার ব্যাপারে নির্বাচন পদ্ধতিতে থাকা সবার সঙ্গে আলোচনা করা হয়েছে।”

প্রথম দুই ম্যাচের দলে না নেওয়া মানে যে আল আমিন বিবেচনার বাইরে নয়, সেটাও মনে করিয়ে দিলেন মিনহাজুল।

“আমাদের সামনে আরো খেলা আছে, তাকে ফেরানো হতে পারে। এমন না যে একদম বাইরে চলে গেছে। সামনে কিন্তু ইংল্যান্ডের বিপক্ষেও খেলা আছে। আল আমিন আমাদের পুলের মধ্যেই আছে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক