অস্ট্রেলিয়ার ব্যাটিং কোচ হিক

কিছু দিন আগে দায়িত্ব পেয়েছিলেন স্রেফ একটি সফরের জন্য। এবার দায়িত্বটি পাকাপাকি ভাবেই পেয়ে গেলেন গ্রায়েম হিক। ইংল্যান্ডের সাবেক এই ব্যাটসম্যান এখন চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার ব্যাটিং কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2016, 10:42 AM
Updated : 15 Sept 2016, 10:42 AM

গত জুনে ওয়েস্ট ইন্ডিজে ত্রিদেশীয় সিরিজে অস্ট্রেলিয়ার ব্যাটিং পরামর্শক ছিলেন হিক। সেই সময়টাতেই তার কাজ দারুণ মনে ধরেছে প্রধান কোচ ড্যারেন লেম্যানের। এবার তাই আগামী চার মৌসুমের জন্য দায়িত্ব পেয়ে গেলেন ৫০ বছর বয়সী হিক।

২০১৩ সাল থেকে অবশ্য অস্ট্রেলিয়াতেই কাজ করছিলেন হিক। ছিলেন অস্ট্রেলিয়ার বিখ্যাত একাডেমি, ব্রিজবেনের সেন্টার অব এক্সিলেন্সের হাই পারফরম্যান্স কোচ।

আসছে নভেম্বরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হবে হিকের দায়িত্ব। তবে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের নিয়ে তার মূল চ্যালেঞ্জটি আরেকটু সামনে। আগামী ফেব্রুয়ারি-মার্চে ভারতে টেস্ট সিরিজ খেলতে যাবে অস্ট্রেলিয়া।

এশিয়ায় সবশেষ ৯ টেস্টের সবকটি হেরেছে অস্ট্রেলিয়া। সম্প্রতি হোয়াইটওয়াশ হয়ে এসেছে শ্রীলঙ্কার অনভিজ্ঞ এক দলের কাছে। ভালো মানের স্পিনের সামনে বারবার মুখ থুবড়ে পড়েছে অস্ট্রেলিয়ান ব্যাটিং। এছাড়া সুইঙ্গিং কন্ডিশনে ভালো মানের সুইং বোলিংয়ের বিপক্ষেও গত কয়েক বছরে বেশ ভুগেছে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানরা।

এই ব্যাটিং লাইন আপকে পোক্ত করাই এখন হিকের চ্যালেঞ্জ। জিম্বাবুয়েতে জন্ম নেওয়া এই ব্যাটসম্যান ইংল্যান্ডের হয়ে খেলেছেন ৬৫ টেস্ট ও ১২৬ ওয়ানডে। প্রথম শ্রেণির ক্রিকেটে রানের বন্যা বইয়ে দিয়েও আন্তর্জাতিক আঙিনায় নিজেকে ততটা মেলে ধরতে না পারা ব্যাটসম্যানদের শুরুর দিকেই আসে হিকের নাম। প্রথম শ্রেণির ক্যারিয়ারে ৫২৬ ম্যাচে করেছেন ৪১ হাজারের বেশি রান। সেঞ্চুরি ১৩৬টি, সর্বোচ্চ ছিল ৪০৫। লিস্ট ‘এ’ ম্যাচে রান ২২ হাজারের বেশি।

অস্ট্রেলিয়ার বিপক্ষে কম ভুগতে হয়নি তাকে। এবার সেই দলের হয়েই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন নতুন ভূমিকায়।