রুমানার হ্যাটট্রিকে বাংলাদেশের মেয়েদের জয়

বাংলাদেশের প্রথম মহিলা ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে হ্যাটট্রিক করেছেন রুমানা আহমেদ। তার ইতিহাস গড়া ম্যাচে আয়ারল্যান্ড মহিলা ক্রিকেট দলকে ১০ রানে হারিয়েছে অতিথিরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2016, 06:08 AM
Updated : 11 Sept 2016, 12:46 PM

তৃতীয় ওয়ানডের এই জয়ে ১-০ ব্যবধানে সিরিজ জিতেছে জাহানারা আলমের দল।

শুরুতে সিরিজে তৃতীয় ওয়ানডে ছিল না। প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ার পর এই ম্যাচ যুক্ত হয়। দ্বিতীয় ওয়ানডেতেও বৃষ্টির জন্য ফল হয়নি।

শনিবার  বেলফাস্টের ইনস্টনিয়ান্স ক্রিকেট ক্লাব মাঠে টস জিতে ব্যাট করতে নেমে ৪০.১ ওভারে ১০৬ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ। জবাবে ৩৭.৫ ওভারে ৯৬ রানে গুটিয়ে যায় আয়ারল্যান্ডের ইনিংস।

ছোট লক্ষ্য তাড়ায় আইরিশদের দারুণ সূচনা এনে দিয়েছিলেন মেগ কেন্ডাল ও সেসেলিয়া জয়েস। কেন্ডালকে (২৩) এলবিডব্লিউর ফাঁদে ফেলে ৫২ রানের জুটি ভাঙেন খাদিজা তুল কুবরা।

এরপরই স্বাগতিকদের চেপে ধরেন বাংলাদেশের স্পিনাররা। রান আউট হয়ে ফিরেন সর্বোচ্চ ৩৫ রান করা সেসেলিয়া। ৮৪ রানে ৪ উইকেট হারানো আইরিশদের জয়ের স্বপ্নে সবচেয়ে বড় ধাক্কাটা দেন লেগ স্পিনার রুমানা। পরপর তিন বলে তিনি ফিরিয়ে দেন কিম গার্থ, শিলিংটন ও ম্যারি ওয়ালড্রনকে।

সব মিলিয়ে নবম মহিলা ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে হ্যাটট্রিক করলেন রুমানা।

দুই ওপেনার ছাড়া দুই অঙ্কে পৌঁছান কেবল অধিনায়ক লরা ডিল্যানি। ২৬ রান করে তিনি ফাহিমা খাতুনকে ফিরতি ক্যাচ দিলে আর পেরে উঠেনি আয়ারল্যান্ড।

২০ রানে তিন উইকেট নিয়ে বাংলাদেশের সেরা বোলার রুমানা। কুবরা ও ফাহিমা নেন দুটি করে উইকেট।

এর আগে মিডিয়াম পেসার অ্যামি কেনেলির দাপুটে বোলিংয়ে ২৫ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। সর্বোচ্চ ৩৩ রান করা ওপেনার সানজিদা ইসলাম ষষ্ঠ উইকেটে রিতু মণির সঙ্গে গড়েন ৪৪ রানের চমৎকার এক জুটি।

অষ্টম উইকেটে নাহিদা আক্তারের সঙ্গে ৩২ রানের কার্যকর জুটি গড়েন অধিনায়ক জাহানারা আলম। তাদের দৃঢ়তায় একশ’ পার হয় বাংলাদেশের সংগ্রহ।

অতিথিদের দ্বিতীয় সর্বোচ্চ ২৬ রান আসে অতিরিক্ত থেকে।

আয়ারল্যান্ডের কেনেলি ৩২ রানে নেন চার উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ৪০.১ ওভারে ১০৬ (সানজিদা ৩৩, আয়েশা ৫, ফারজানা ৩, রুমানা ০, নিগার ১, ফাহিমা ০, রিতু ১৩, জাহানারা ১৪, নাহিদা ১১, কুবরা ০*, পান্না ০; কেনেলি ৪/৩২, গার্থ ২/২৪, লুসি ১/৯, সিয়ারা ১/১৯)

আয়ারল্যান্ড: ৩৭.৫ ওভারে ৯৬ (কেন্ডাল ২৩, সেসেলিয়া ৩৫, কাভানাহ ০, ডিল্যানি ২৬, ইসোবেল ২, গার্থ ০, শিলিংটন ০, ওয়ালড্রন ০, কেনেলি ০, লুসি ১*, সিয়ারা ০; রুমানা ৩/২০, ফাহিমা ২/১৩, কুবরা ২/২০, নাহিদা ১/১৮)

ফল: বাংলাদেশ ১০ রানে জয়ী